সম-আয়ন প্রভাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোন দ্রবণে দুটি তড়িৎবিশ্লেষ্যের আয়নায়নে বা বিয়োজনে উৎপন্ন আয়ন গুলির মধ্যে যে আয়নটি উভয় তড়িৎবিশ্লেষ্যের ক্ষেত্রে একই বা সাধারণ তাকে রসায়নে সম-আয়ন বলে।

মৃদু তড়িৎবিশ্লেষ্যের দ্রবণে সম-আয়নসম্পন্ন তীব্র তড়িৎবিশ্লেষ্য যোগ করলে দ্রবণে মৃদু তড়িৎবিশ্লেষ্যের আয়নায়ন মাত্রা হ্রাস পায় একে সম-আয়ন প্রভাব (ইংরেজি: Common-ion effect) বলে।[১]

এটি মূলত লা-শাতেলিয়ার নীতির একটি প্রয়োগ।

উদাহরণ[সম্পাদনা]

মৃদু অ্যাসিডের ওপর প্রভাব[সম্পাদনা]

অ্যাসিটিক অ্যাসিড একটি মৃদু অ্যাসিড হওয়ার জন্য জলীয় দ্রবণে স্বল্পমাত্রায় আয়নিত হয় এবং নিম্নলিখিত সাম্যবস্থার সৃষ্টি করে:

CH3COOH + H2O is in equilibrium with H3O + + CH3COO

এই দ্রবণে যদি তীব্র তড়িৎবিশ্লেষ্য সোডিয়াম অ্যাসিটেট লবণ যোগ করা হয় তাহলে এটি সম্পূর্ণ বিয়োজিত হয়ে CH3COO ও Na+ আয়ন উৎপন্ন করে এর ফলে CH3COO আয়ন এর আধিক্য ঘটে যায় এবং সাম্যাবস্থা বিঘ্নিত হয়।

লা-শাতেলিয়ার নীতি অনুযায়ী, কিছু পরিমাণ CH3COO আয়ন H3O + আয়নের সাথে যুক্ত হয়ে CH3COOH ও H2O অণু গঠন করে। ফলে সাম্য বিক্রিয়ার বামদিকে সরে গিয়ে বজায় থাকে। এই ঘটনায় CH3COOH এর আয়নায়ন মাত্রা হ্রাস পায়, ফলে দ্রবণের pH বৃদ্ধি পায়।

মৃদু ক্ষারকের ওপর প্রভাব[সম্পাদনা]

অ্যামোনিয়া একটি মৃদু ক্ষারক হওয়ার জন্য জলীয় দ্রবণে স্বল্পমাত্রায় আয়নিত হয় এবং নিম্নলিখিত সাম্যবস্থার সৃষ্টি করে:

NH3 + H2O is in equilibrium with NH4 + + OH

এই দ্রবণে যদি তীব্র তড়িৎবিশ্লেষ্য অ্যামোনিয়াম ক্লোরাইড লবণ যোগ করা হয় তাহলে এটি সম্পূর্ণ বিয়োজিত হয়ে Cl ও NH4+ আয়ন উৎপন্ন করে এর ফলে NH4+ আয়ন এর আধিক্য ঘটে যায় এবং সাম্যাবস্থা বিঘ্নিত হয়।

লা-শাতেলিয়ার নীতি অনুযায়ী, কিছু পরিমাণ NH4+ আয়ন OH আয়নের সাথে যুক্ত হয়ে NH3 ও H2O অণু গঠন করে। ফলে সাম্য বিক্রিয়ার বামদিকে সরে গিয়ে বজায় থাকে। এই ঘটনায় NH3 এর আয়নায়ন মাত্রা হ্রাস পায়, ফলে দ্রবণের pH হ্রাস পায়।

বাফার ক্রিয়া[সম্পাদনা]

বৈশ্লেষিক রসায়ন[সম্পাদনা]

দ্রাব্যতা গুণফল এর নীতি প্রয়োগ করে অজৈব রসায়নে ধাতব মূলকের গুণগত বিশ্লেষণ (Quantitative analysis) করা হয় এখানে ধাতব মূলকগুলিকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করে তাদের চিহ্নিতকরণের জন্য অনেক ক্ষেত্রে সম-আয়ন প্রভাবের সাহায্য নেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Skoog, Douglas A.; West, Donald M.; Holler, F. James; Crouch, Stanley R. (২০১৪)। Fundamentals of Analytical Chemistry (9th সংস্করণ)। Brooks/Cole। পৃষ্ঠা 209। আইএসবিএন 978-0-495-55828-6