অক্ষিগোলকের সম্মুখ প্রকোষ্ঠ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সম্মুখ প্রকোষ্ঠ থেকে পুনর্নির্দেশিত)
'
মানুষের চোখের সম্মুখ অংশ, ডানদিকে সম্মুখ প্রকোষ্ঠসহ।
মানুষের চোখের চিহ্নিত চিত্র।
বিস্তারিত
শনাক্তকারী
লাতিনcamera anterior bulbi oculi
আদ্যক্ষরাAC
মে-এসএইচD000867
টিএ৯৮A15.2.06.003
টিএ২6792
এফএমএFMA:58078
শারীরস্থান পরিভাষা

অক্ষিগোলকের সম্মুখ প্রকোষ্ঠ হলো চোখের অভ্যন্তরের আইরিশ এবং কর্নিয়ার সবচেয়ে ভিতরের পৃষ্ঠ যা এন্ডোথেলিয়ামের মধ্যে অ্যাকুয়াস হিউমারে পূর্ণ জায়গা। [১] হাইফিমা, অ্যান্টেরিয়র ইউভাইটিস এবং গ্লুকোমা এই এলাকা তিনটির প্রধান রোগ প্রতিরোধ ব্যাবস্থা। সাধারণত চোখ আঘাত পেলে, হাইফিমায় রক্তক্ষরণের ফলে চোখের সামনের প্রকোষ্ঠে রক্তে ভরে যায়। অ্যান্টেরিয়র ইউভাইটিস হল একটি প্রদাহজনক প্রক্রিয়া যা আইরিশ এবং সিলিয়ারি বডিকে প্রভাবিত করে, যার ফলে সামনের অংশে প্রদাহজনক লক্ষণ দেখা দেয়। গ্লুকোমায়, ট্র্যাবেকুলার মেশওয়ার্কের বাধা অ্যাকুয়াস হিউমারের স্বাভাবিক বহিঃপ্রবাহকে বাধা দেয়, যার ফলে ইন্ট্রাওকুলার চাপ বৃদ্ধি পায় এবং অপটিক স্নায়ুর মাথায় ক্রমান্বয়ে ক্ষতি হতে থাকে এবং অবশেষে অন্ধত্ব হয়।

চোখের সামনের অংশের গভীরতা ১.৫ মি.মি থেকে ৪.৫ মি.মি এর মধ্যে পরিবর্তিত হয় এবং এর গভীরতা গড় ৩.০মি.মি। বৃদ্ধ বয়সে এর গভীরতা কমে যায় এবং হাইপারমেট্রোপিয়া (দূরদৃষ্টি) সহ চোখের বিভিন্ন সমস্যা দেখা দেয়। যেহেতু গভীরতা ২.৫ মি.মি এর নিচে চলে যায়, ফলে অ্যাঙ্গেল ক্লোজার গ্লুকোমা হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

চিকিৎসাবিজ্ঞানে এর তাৎপর্য[সম্পাদনা]

গভীরতা পরিমাপ[সম্পাদনা]

অ্যাঙ্গেল ক্লোজার গ্লুকোমার ঝুঁকি অনুমান করার জন্য চোখের সম্মুখ প্রকোষ্ঠের গভীরতা (ACD) নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ। স্লিট ল্যাম্প, আল্ট্রাসাউন্ড বা স্কিমফ্লাগ ফটোগ্রাফির মাধ্যমে পরীক্ষা সহ ACD পরিমাপের বিভিন্ন পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিগুলোতে পরীক্ষার জন্য অত্যাধুনিক পরীক্ষার সরঞ্জাম এবং যথেষ্ট দক্ষ লোকের প্রয়োজন।

ডক্টর এহুদ জমির স্মার্টফোন ফটোগ্রাফি (EZ অনুপাত) ব্যবহার করে ACD অনুমান করার একটি সহজ ক্লিনিকাল পদ্ধতি আবিষ্কার করেন। সেন্টার ফর আই রিসার্চ অস্ট্রেলিয়া, মেলবোর্ন বিশ্ববিদ্যালয় থেকে এবং ২০১৬ সালে এটি প্রকাশিত হয় [২]

EZ অনুপাত পদ্ধতি[সম্পাদনা]

EZ অনুপাত পদ্ধতি হলো চোখের সম্মুখ প্রকোষ্ঠের আনুমানিক গভীরতা নির্ণয় করার একটি উপায়।[২] শুরু করার জন্য, রোগী একটি চোখ ঢেকে নির্দিষ্ট দূরত্বে একটি লক্ষ্যের দিকে তাকায়। পরীক্ষক খোলা চোখের পাশ থেকে, দৃশ্যমান অক্ষের সাথে লম্ব করে একটি ডিজিটাল ছবি (প্রোফাইল ফটোগ্রাফ) তোলেন।

সেই ছবিতে নিম্নলিখিত বিষয়সমূহ পরিমাপ করা হয় , একটি ব্যক্তিগত কম্পিউটার বা একটি স্মার্টফোন ব্যবহার করে (চিত্র ১,২):

১. লিম্বাস হলো কর্নিয়া এবং সাদা স্ক্লেরার মধ্যকার সংযোগস্থল এবং এবং কর্নিয়ার সামনের অংশের মধ্যকার পিক্সেল দূরত্ব। এই দূরত্বকে জেড (Z) হিসাবে উল্লেখ করা হয়।

২. লিম্বাস এবং পিউপিলের কেন্দ্রের মধ্যকার পিক্সেল দূরত্ব। এই দূরত্বটিকে ই (E) হিসাবে উল্লেখ করা হয়।

E:Z অনুপাত হল E এবং Z এর মধ্যকার গাণিতিক অনুপাত।

এই অনুপাতটি নিম্নোক্ত সমীকরণের সাথে চোখের সম্মুখ অংশের গভীরতার সাথে রৈখিকভাবে সম্পর্কযুক্ত :

সামনের দিকের অংশের গভীরতা (মিলিমিটারে এককে) = (-৩.৩ EZ অনুপাত ) + ৪.২

যখন স্কিমফ্লাগ ফটোগ্রাফি দ্বারা পরিমাপকৃত পরিমাপের সাথে এই পদ্ধতির পরিমাপ তুলনা করা হয়, তখন এই অনুমানটি থেকে ৯৫% ক্ষেত্রে ০.৩৩ মি.মি ত্রুটি নিয়ে সঠিক পরিমাপ করা সম্ভব হয়েছে। [২]

চিত্র ১. EZ অনুপাত নির্ণয় করা হচ্ছে।
চিত্র ২. পার্শ্বীয় লম্ব (প্রোফাইল) ভিউ থেকে দেখা চোখের সম্মুখ অংশের বিভিন্ন গভীরতা। পিউপিল যত বেশি সামনের দিকে তত গভীরতা তত কম। বাম দিকের ছবিতে, ছাত্রটি তুলনামূলকভাবে পিছনের দিকে। এটি EZ অনুপাত ৫.০ মি.মি থেকে বেশি এবং ২.৫ মিমি এর চেয়ে কম গভীর একটি অবস্থাকে নির্দেশ করে। মাঝের ফটোতে, পিউপিলটি স্ক্লেরার পশ্চাৎভাগ এবং কর্নিয়ার অগ্রভাগের মাঝপথে রয়েছে, যা ইজেড অনুপাত ০.৫ এবং একটি মাঝারি চেম্বারের গভীরতা প্রায় ২.৫ মি.মি নির্দেশ করে। ডানদিকের ফটোতে, ছাত্রটি খুব সামনের (সামনের দিকে), ০.৫-এর বেশি একটি EZ অনুপাত এবং ২.৫ মিমি-এর কম সামনের দিকের একটি অগভীর অংশকে নির্দেশ করে।

যুক্ত ইমিউন বিচ্যুতি[সম্পাদনা]

সামনের দিকের অংশের একটি অদ্ভুত বৈশিষ্ট্য হল অ্যালোজেনিক গ্রাফ্টগুলির প্রতি সংবেদনশীলতা হ্রাস করা। একে বলা হয় অ্যান্টিরিয়র চেম্বার অ্যাসোসিয়েটেড ইমিউন ডেভিয়েশন (এ.সি.এ.আই.ডি)। স্ট্রেইলিন এট আল ১৯৮১ সালে এই শব্দটি প্রবর্তন করেন। [৩] [৪] এই ঘটনাটি এই সত্যের সাথে প্রাসঙ্গিক যে চোখকে মস্তিষ্ক এবং টেস্টিসের মতো একটি " ইমিউন প্রিভিলেজড সাইট" হিসাবে বিবেচনা করা হয়।

প্যাথলজি[সম্পাদনা]

  • গ্লুকোমা
  • হাইফেমা
  • হাইপোপিয়ন
  • অন্তঃরাক্ষিক চাপ
  • চোখে উচ্চ রক্তচাপ

অতিরিক্ত ছবি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cassin, B.; Solomon, S. (১৯৯০)। Dictionary of eye terminology। Triad Pub. Co। আইএসবিএন 978-0-937404-33-1 
  2. Zamir, Ehud (২০১৬)। "A novel method of quantitative anterior chamber depth estimation using temporal perpendicular digital photography": 10। ডিওআই:10.1167/tvst.5.4.10পিএমআইডি 27540496পিএমসি 4981489অবাধে প্রবেশযোগ্য 
  3. Streilein JW, Niederkorn JY (মে ১৯৮১)। "Induction of anterior chamber-associated immune deviation requires an intact, functional spleen": 1058–67। ডিওআই:10.1084/jem.153.5.1058পিএমআইডি 6788883পিএমসি 2186172অবাধে প্রবেশযোগ্য 
  4. "Archived copy"। ২০১৫-০২-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৭-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

ইন্দ্রিয় তন্ত্র - দর্শনেন্দ্রিয় - চোখ - সম্পাদনা
চক্ষুগোলকের আবরক: কনজাংটিভা | স্‌ক্লেরা | কর্নিয়া | শ্লেমের নালিকা | ট্রাবেকিউলার মেশওয়ার্ক 

ইউভেয়া: কোরয়েড | আইরিস | পিউপিল | সিলিয়ারি বডি 

রেটিনা : ম্যাকুলা | ফোভিয়া | অন্ধবিন্দু 

সম্মুখ অংশ (সম্মুখ প্রকোষ্ঠ, অ্যাকুয়াস হিউমার, পশ্চাৎ প্রকোষ্ঠ, লেন্স) | পশ্চাৎ অংশ (ভিট্রেয়াস হিউমার)