সমসাময়িক ইসলামী চিন্তা বিষয়ক সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সমসাময়িক ইসলামী চিন্তা বিষয়ক সংস্থার লোগো

সমসাময়িক ইসলামী চিন্তা বিষয়ক সংস্থা (ইংরেজি: Institute of Contemporary Islamic Thought, সংক্ষেপে আইসিআইটি) একটি ইসলামিক গবেষণা ও কর্মী কেন্দ্র। আইসিআইটি (ICIT) "বৈশ্বিক ইসলামী আন্দোলনের আন্তর্জাতিক বুদ্ধিজীবী কেন্দ্র" হিসেবে পরিচিত। এটি বিশ্বের সমস্ত অংশে স্বতন্ত্র কর্মী, সাংবাদিক এবং শিক্ষাবিদদের নিয়ে গঠিত। আইসিআইটি-এর বেশিরভাগ কাজ হলো প্রকাশনা তৈরি করা এবং এমন কার্যক্রম তৈরি করা যা ইসলামী ব্যক্তিত্ব গড়ে তোলে, অর্থনৈতিক ন্যায়বিচার বজায় রাখে এবং সামাজিক ন্যায়বিচার রক্ষা করে।

ইতিহাস[সম্পাদনা]

এটি ১৯৯৮ সালে লন্ডনের মুসলিম ইনস্টিটিউটের পরিচালক কলিম সিদ্দিকীর (১৯৩১-১৯৯৬) সহযোগীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়। এর সদস্যদের মধ্যে রয়েছেন টরন্টো, অন্টারিও, কানাডার পরিচালক জাফর বঙ্গশ, মুহাম্মদ আল-আসি এবং ওয়াশিংটন ডিসি-র ইমাম আবদুল আলিম মুসা ও লন্ডনের ইকবাল সিদ্দিকী (এখন ক্রিসেন্ট ইন্টারন্যাশনাল ম্যাগাজিনের সম্পাদক)।

ক্রিসেন্ট ইন্টারন্যাশনাল কানাডা থেকে প্রকাশিত হওয়া ICIT-এর সাথে যুক্ত একটি মাসিক নিউজ ম্যাগাজিন।[১][২] এটি ১৯৭০ এর দশকের গোড়ার দিকে প্রতিষ্ঠিত হয়। এটি ১৯৮০ সালে কলিম সিদ্দিকী কর্তৃক একটি আন্তর্জাতিক সংবাদ ম্যাগাজিনে রূপান্তরিত হয়।

সিদ্দিকী ১৯৭৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত পত্রিকাটির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

আল-হিলাল বা আল-দাওলি নামে এই পত্রিকার আরবি সংস্করণ ১৯৮৬ থেকে ১৯৮৯ পর্যন্ত প্রকাশিত হয়েছিল।

১৯৯৮ থেকে ২০০৮ সালের মধ্যে, ক্রিসেন্ট ইন্টারন্যাশনাল ইকবাল সিদ্দিকী দ্বারা সম্পাদিত হয়েছিল। এটি এখন জাফর বঙ্গ, আফিফ খান এবং ইমাম মুহাম্মদ আল-আসির এর সমন্বয়ে গঠিত একটি সম্পাদকীয় বোর্ড দ্বারা পরিচালিত হয়।

অন্যান্য প্রধান অবদানকারীদের মধ্যে রয়েছে ওয়াশিংটন, ডি.সি.-এর ইমাম মুহাম্মাদ আল-আসি, যার তাফসির বর্তমানে সিরিয়ালাইজ করা হচ্ছে, লন্ডনের এম এ শেখ এবং পাকিস্তানের পারভেজ শফি। সাবেক সম্পাদক ইকবাল সিদ্দিকী এখন একজন কলামিস্ট হিসেবে দায়িত্ব পালন করছে।

ক্রিসেন্ট ইন্টারন্যাশনাল অনলাইনে "মুসলিমমিডিয়া" নামে প্রকাশিত হয়।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tony Ruprecht (১৪ ডিসেম্বর ২০১০)। Toronto's Many Faces। Dundurn। পৃষ্ঠা 304। আইএসবিএন 978-1-4597-1804-3। সংগ্রহের তারিখ ১৩ নভেম্বর ২০১৫ 
  2. "Crescent International, 1980-"। Kalim Siddiqui। সংগ্রহের তারিখ ১৩ নভেম্বর ২০১৫ 
  3. "Crescent International is a publication of the Institute of Contemporary Islamic Thought (ICIT)"। ২৬ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ এপ্রিল ২০২২