সবুজ মাজার

স্থানাঙ্ক: ৪০°১০′৫৩″ উত্তর ২৯°০৪′২৯″ পূর্ব / ৪০.১৮১৩৯° উত্তর ২৯.০৭৪৭২° পূর্ব / 40.18139; 29.07472
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সবুজ মাজার
Yeşil Türbe
Yeşil Türbe 01.jpg
সবুজ মাজার
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
পবিত্রীকৃত বছর১৪২১
অবস্থান
অবস্থানতুরস্ক বুরসা, তুরস্ক
দেশতুরস্ক
স্থানাঙ্ক৪০°১০′৫৩″ উত্তর ২৯°০৪′২৯″ পূর্ব / ৪০.১৮১৩৯° উত্তর ২৯.০৭৪৭২° পূর্ব / 40.18139; 29.07472
স্থাপত্য
স্থপতিহাজি ইভাজ পাশা
ধরনমাযার
স্থাপত্য শৈলীইসলামি, উসমানীয় স্থাপত্য
প্রতিষ্ঠাতাদ্বিতীয় মুরাদ
সম্পূর্ণ হয়১৪২১
নির্দিষ্টকরণ
গম্বুজের উচ্চতা (বাহিরে)২৫ মিটার
উপাদানসমূহপাথর, টাইলস, মারবেল

সবুজ সমাধি (তুর্কি: Yeşil Türbe) তুরস্কের বুরসায় পঞ্চম উসমানীয় সুলতান, প্রথম মুহাম্মদ এর মাজার বা সমাধিসৌধ। ১৪২১ সালে মহোত্তম এই সুলতানের মৃত্যুর পর তদীয় পুত্র এবং উত্তরসূরি দ্বিতীয় মুরাদ কর্তৃক নির্মিত হয়েছিল। স্থপতি হাজি ইভাজ পাশা সমাধিসৌধটি এবং তার বিপরীত পার্শ্বে সবুজ মসজিদটির নকশা করেছিলেন। [১]

স্থাপত্য[সম্পাদনা]

বুরসার সবুজ মসজিদ

তুর্কি ভাষায় Türbe (উসমানীয় লিপিতে تُرْبَة) অর্থ মাজার বা সমাধিসৌধ। বুরসার সবুজ পাড়ায় পাহাড়ের চূড়ায় সমতল ভূমির মাঝখানে অবস্থিত সবুজ সমাধিটি কমপ্লেক্সের অন্যান্য অংশের তুলনায় খানিকটা উঁচুতে দাঁড়িয়ে আছে। এটি একটি ষড়ভুজ পরিকল্পনার উপর নির্মিত এবং একটি অর্ধ-গোলাকার গম্বুজ দিয়ে সুসজ্জিত। সমাধির বাইরের অংশ সবুজাভ নীল টাইলস দ্বারা আবৃত, যার কারণে একে সবুজ মাজার বলা হয়। ১৮৫৫ সালের বুরসা ভূমিকম্পের ক্ষতির পরে বেশিরভাগ টাইলস সমসাময়িক কুতাহয়া টাইলস দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। [২] প্রবেশপথটি একটি অর্ধ-ছাতা খিলানে সুশোভিত এবং প্রবেশদ্বারের উভয় পাশে মার্বেল আসনের উপরে মুকারনাস কুলুঙ্গি রয়েছে। নীল, সাদা এবং হলুদ রঙের ফুলের প্যাটার্নওয়ালা ইজনিক টাইলসগুলো প্রবেশদ্বারটিকে শোভিত করেছে।

ভিতরে, খোদাই করা কাঠের দরজার পাশ দিয়ে, রাজকীয় ক্যাটাফাল্কটি কেন্দ্রে একটি প্ল্যাটফর্মের উপর দাঁড়িয়ে আছে যা আরও সাতটি সমাধি দ্বারা বেষ্টিত।। এটি হলুদ, সাদা এবং নীল চকচকে টালিতে আঁকা ধর্মীয় ও ফুলেল নকশায় সমৃদ্ধভাবে সজ্জিত। দেয়ালের নীচের অংশটি নীলাভ সবুজ টাইলস দিয়ে সারিবদ্ধভাবে সজ্জিত, তাছাড়া অভ্যন্তরের জানালার টিম্পানাতেও ব্যবহৃত হয়েছে। কিবলার দেয়ালে মিহরাবের মুকারনাস কুলুঙ্গিটিও শোভাময় টাইলওয়ার্কের একটি বড় ফ্রেমে সেট করা হয়েছে: কুলুঙ্গির ভিতরে টাইলসের মোজাইক গোলাপ, কার্নেশন এবং হাইসিন্থের একটি বাগান চিত্রিত করে। ঝাড়বাতি এবং রঙিন কাচের জানালা পরে সংযোজন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

উৎস[সম্পাদনা]

  • বেকাল, কাজিম। বুরসা ও আনিতলারি । Türkiye Anit Çevre Turizm Degerlerini Koruma Vakfi: 1982, Istanbul। (1950 থেকে মূল পুনর্মুদ্রণ সম্পাদিত)।
  • গুডউইন, গডফ্রে। অটোমান স্থাপত্যের ইতিহাস । টেমস এবং হাডসন: লন্ডন, 1997 (1971 এর পুনর্মুদ্রণ)।
  • গ্যাব্রিয়েল, আলবার্ট। ইউনে ক্যাপিটাল টার্ক, ব্রাউস, বুর্সা । প্যারিস, ই. ডি বোকার্ড, 1958।

বহিঃসংযোগ[সম্পাদনা]