সবাত ব্যায়াম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একজন স্টেপ অ্যারোবিক্স ব্যায়াম প্রশিক্ষক তার ক্লাসকে গতি চলমান রাখার জন্য নির্দেশনা দিচ্ছেন।
প্লাস্লিক স্টেপস বা প্লাটফর্ম ব্যবহার করে হৃদপিণ্ড ও পেশীর দীর্ঘস্থায়িত্বের ব্যায়ামের সেশন

সবাত ব্যায়াম বা অ্যারোবিক এক্সারসাইজ (যা কার্ডিও বা কার্ডিওভাস্কুলার ব্যায়াম বা হৃদপিণ্ডের ব্যায়াম এবং কার্ডিও-রেস্পিরেটরি বা হৃদপিণ্ড ও ফুসফুসের ব্যায়াম নামেও পরিচিত) হল কম থেকে বেশি তীব্রতার একটি শারীরিক ব্যায়াম[১] যা মূলত সবাত শক্তি-উৎপন্নকারী প্রক্রিয়ার উপর নির্ভর করে।[২] "অ্যারোবিক" বা সবাত বলতে বিমুক্ত অক্সিজেনের সাথে সংশ্লিষ্ট কোন কিছুকে বোঝানো হয়,[৩] এবং সবাত ব্যায়ামের সবাত শব্দটির দ্বারা ব্যায়ামের সময় সবাত বিপাকের মাধ্যমে ব্যায়ামের সময় পর্যাপ্ত পরিমাণে শক্তির চাহিদা পূরণে অক্সিজেনের ব্যাবহারকে বোঝানো হয়।[৪] সবাত ব্যায়ামে হাল্কা থেকে মাঝারি তীব্রতার দিকে অগ্রসর হয়ে একই কসরত দীর্ঘ সময় যাবত বারবার করা হয়ে থাকে।[২] সবাত ব্যায়ামকে "মৌলিক সবাত" (ইংরেজিতে "সোললি অ্যারোবিক") ব্যায়ামও বলা হয়ে থাকে, কারণ একে এমনভাবে স্বল্পমাত্রায় পর্যাপ্ত তীব্রতার ব্যায়াম হিসেবে তৈরি করা হয়েছে যেন দেহের সকল শর্করা সবাত পদ্ধতিতে মাইটোকন্ড্রীয় এটিপি (এডিনোসিন ট্রাইফসফেট) উৎপাদনের মাধ্যমে শর্করায় রূপান্তরিত হয়। মাইটোকন্ড্রিয়া হল জীবদেহের শক্তি উৎপাদনকারী অঙ্গাণু যা শর্করা, আমিষ আর চর্বির বিপাকের জন্য অক্সিজেনের উপর নির্ভর করে।

কিছু অ্যারোবিক বা সবাত ব্যায়ামের উদাহরণ হল মাঝারি থেকে লম্বা দূরত্বের দৌড় বা জগিং, সাঁতার, সাইক্লিং, সিঁড়ি বেয়ে ওঠা এবং হাঁটা।

পাদটীকা[সম্পাদনা]

  1. "Exercise and Physical Fitness"medlineplus.gov। সংগ্রহের তারিখ ২০২০-০৪-৩০ 
  2. Sharon A. Plowman; Denise L. Smith (১ জুন ২০০৭)। Exercise Physiology for Health, Fitness, and Performance। Lippincott Williams & Wilkins। পৃষ্ঠা 61। আইএসবিএন 978-0-7817-8406-1। সংগ্রহের তারিখ ১৩ অক্টোবর ২০১১ 
  3. Can stress heal?। Thomas Nelson Inc। ১৯৯৭। পৃষ্ঠা 40। আইএসবিএন 978-0-7852-8315-7। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০১১ 
  4. William D. McArdle; Frank I. Katch; Victor L. Katch (২০০৬)। Essentials of exercise physiology। Lippincott Williams & Wilkins। পৃষ্ঠা 204। আইএসবিএন 978-0-7817-4991-6। সংগ্রহের তারিখ ১৩ অক্টোবর ২০১১ 

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Cooper, Kenneth C. The New Aerobics. Eldora, Iowa: Prairie Wind.
  • Donatelle, Rebecca J. Health: The Basics. 6th ed. San Francisco: Pearson Education, Inc. 2005.
  • Hinkle, J. Scott. School Children and Fitness: Aerobics for Life. Ann Arbor, MI: ERIC
  • Clearinghouse on Counseling and Personnel Services.
  • Aberg MA, Pedersen NL, Torén K, Svartengren M, Bäckstrand B, Johnsson T, Cooper-Kuhn CM, Aberg ND, Nilsson M, & Kuhn HG. (2009) Cardiovascular fitness is associated with cognition in young adulthood. Proceedings of the National Academy of Sciences of the United States of America.
  • Guiney, Hayley & Machado, Liana. Benefits of regular exercise for executive functioning in healthy populations. Psychon. Bull. Rev. 2013.
  • Rendi, Maria, Szabo, Atila, Szabo, Tomas, Velenczei, Attila & Kovas, Arpad. Acute psychological benefits of aerobic exercise: A field study into the effects of exercise characteristics. Psychol, Health. Med. 2008.