সন্তানহীনতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
৩০ বছর বয়সে সন্তানহীনতা

সন্তানহীনতা, হল সন্তান না হওয়ার অবস্থা। সন্তানহীনতার ব্যক্তিগত, সামাজিক বা রাজনৈতিক তাৎপর্য থাকতে পারে।

সন্তানহীনতা, যা পছন্দ বা পরিস্থিতিতে হতে পারে, স্বেচ্ছায় সন্তানহীনতা থেকে আলাদা করা হয়, যাদেরর স্বেচ্ছায় সন্তান হয় না এবং জন্মবিরোধীতা থেকে, যেখানে সন্তানহীনতাকে প্রচার করা হয়।

প্রকারভেদ[সম্পাদনা]

সন্তানহীনতার প্রকারভেদকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করা যায়: [১]

  • প্রাকৃতিক বন্ধ্যাত্ব এলোমেলোভাবে ব্যক্তিদের প্রভাবিত করে। কেউ এটিকে স্থায়ী সন্তানহীনতার সর্বনিম্ন স্তর হিসাবে ভাবতে পারেন যা আমরা যে কোনও সমাজে পর্যবেক্ষণ করতে পারি এবং এটি ২ শতাংশের ক্রমানুসারে, ১৯৫০-এর দশকে জনসংখ্যার মান হিসাবে প্রতিষ্ঠিত একটি দল হাটেরাইটস থেকে পাওয়া তথ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • সামাজিক বন্ধ্যাত্ব, যাকে কেউ দারিদ্র্য চালিত সন্তানহীনতা বা অন্তঃসত্ত্বা বন্ধ্যাত্বও বলতে পারে, দরিদ্র মহিলাদের অবস্থা বর্ণনা করে যাদের উর্বরতা দরিদ্র জীবনযাত্রার কারণে প্রভাবিত হয়েছে।
  • যারা পরিস্থিতির কারনে সন্তানহীন। এই লোকেরা নিঃসন্তান হতে পারে কারণ তারা এমন কোনও অংশীদারের সাথে দেখা করেনি যার সাথে তারা সন্তান নিতে চায়, বা তারা একটি উন্নত মাতৃ বয়সে গর্ভধারণের ব্যর্থ চেষ্টা করেছিল, বা তারা এন্ডোমেট্রিওসিস বা পলিসিস্টিক ডিম্বাশয়ের সিন্ড্রোমের মতো কিছু চিকিৎসা সমস্যায় ভুগছে, যা তাদের গর্ভধারণ করা কঠিন করে তোলে।
  • যারা পছন্দ করে নিঃসন্তান।

প্রথম তিনটি বিভাগ প্রায়ই "অনিচ্ছাকৃত সন্তানহীনতা" লেবেলের অধীনে গোষ্ঠীভুক্ত হয়। পরবর্তী বিভাগটিকে প্রায়শই "স্বেচ্ছায় সন্তানহীনতা" বলা হয়, এটিকে স্পিনস্টার হিসাবেও বর্ণনা করা হয়, যখন কেউ প্রজনন না করার সিদ্ধান্ত নেয়।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Baudin, Thomas; de la Croix, David (২০১৫-০১-০১)। "Fertility and Childlessness in the United States": 1852–82। ডিওআই:10.1257/aer.20120926পিএমআইডি 29543416 

বহিঃসংযোগ[সম্পাদনা]