সদস্যতা ব্যবসায়ের আদর্শ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সদস্যতা ব্যবসায়ের আদর্শ বা সাবস্ক্রিপশন ব্যবসায়ের মডেল এমন একটি ব্যবসায়িক মডেল ,যেখানে কোনও গ্রাহককে কোনও পণ্য নিয়মিত ব্যবহার করার জন্য নির্দিষ্ট সময়ের জন্য পুনরাবৃত্তিভাবে মূল্য প্রদান করতে হয়। এই মডেলটি ১৭শ শতাব্দীতে,[১] বই এবং সাময়িকীর প্রকাশকদের দ্বারা প্রবর্তিত হয়েছিল, এবং এখন অনেক ব্যবসা এবং ওয়েবসাইট ব্যবহার করে।[তথ্যসূত্র প্রয়োজন]

সাবস্ক্রিপশন বা সদস্যতা[সম্পাদনা]

পণ্য বা সেবা স্বতন্ত্রভাবে বিক্রি করার পরিবর্তে বরং একটি পণ্য বা সেবা সদস্যতা প্রাপ্তির ভিত্তিতে পর্যাবৃত্ত (মাসিক, বাৎসরিক বা মৌসুমি) ব্যবহারের বা ব্যবহারের অনুমতি পায়, যেমন কর্মক্ষমতা ভিত্তিক সংগঠনের ক্ষেত্রে অপেরা কোম্পানি, কিছু সেট সমগ্র রান টিকিট পুরো মৌসুমে নির্ধারিত পারফরম্যান্সের (উদাহরণস্বরূপ, পাঁচ থেকে পনেরো) সংখ্যা ক্ষেত্রে এসুবিধাটি কাজে লাগে। সুতরাং, কোনও পণ্যের এককালীন বিক্রয় না করে পুনরাবৃত্তিভাবে বিক্রয় হতে পারে এবং এভবে ব্র্যান্ডের আনুগত্য তৈরি করতে পারে।

মেইল অর্ডার , বই বিক্রয়কারী ক্লাব এবং সঙ্গীত বিক্রয়কারী ক্লাব, প্রাইভেট ওয়েব মেল সরবরাহকারী, কেবল টেলিভিশন, বেতন টেলিভিশন চ্যানেল সহ উপগ্রহ টেলিভিশন সরবরাহকারী, ডাউনলোডযোগ্য সংগীত বা ইবুক সহ ডিজিটাল ক্যাটালগ সরবরাহকারী, স্যাটেলাইট রেডিও, টেলিফোন সংস্থা, মোবাইল নেটওয়ার্ক অন্তর্ভুক্ত রয়েছে অপারেটর, ইন্টারনেট সরবরাহকারী, সফ্টওয়্যার প্রকাশক, ওয়েবসাইটগুলি (যেমন, ব্লগিং ওয়েবসাইটগুলি), ব্যবসায়িক সমাধান সরবরাহকারী, আর্থিক পরিষেবা সংস্থাগুলি, স্বাস্থ্য ক্লাব, লন কাঁচা ও তুষারপাতের পরিষেবা এবং ফার্মাসিউটিক্যালস পাশাপাশি ঐতিহ্যবাহী সংবাদপত্র, ম্যাগাজিন এবং একাডেমিক জার্নালগুলি ,এই মডেলটি ব্যবহার করে।

একটি সাবস্ক্রিপশন বা সদস্যতা ব্যবহারের নিদিষ্ট সময়ের পরে সদস্যতা পুনঃনবায়নযোগ্যভাবে পর্যায়ক্রমে এবং স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হতে পারে যাতে একটি নতুন সময়ের জন্য মূল্য স্বয়ংক্রিয়ভাবে কোনও ক্রেডিট কার্ড বা একটি চেকিং অ্যাকাউন্ট থেকে চার্জ প্রদান করা হয়। অনলাইন গেমস এবং ওয়েবসাইটগুলিতে মডেলটির একটি সাধারণ প্রকরণটি হ'ল ফ্রিমিয়াম মডেল, যেখানে প্রথম স্তরের সামগ্রী বিনামূল্যে থাকে, তবে প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলিতে ব্যবহারের জন্য (উদাহরণস্বরূপ, গেম পাওয়ার-আপস বা নিবন্ধ আর্কাইভ) গ্রাহকরা প্রদানের মধ্যে সীমাবদ্ধ।

প্রকার এবং উদাহরণ[সম্পাদনা]

সাবস্ক্রিপশনের বিভিন্ন বিভাগ রয়েছে :

  • পণ্য বা পরিষেবাগুলির একটি নির্দিষ্ট সেটের জন্য সদস্যতা পায়।
  • কোনও পরিষেবা বা পরিষেবা সংগ্রহের সীমাহীন ব্যবহারের জন্য একধরনের সাবস্ক্রিপশন রয়েছে। ব্যক্তিগত ব্যবহার এবং অ-স্থানান্তরযোগ্য ব্যবহার , একটি পরিবারের জন্য বা নির্দিষ্ট পরিস্থিতিতে, কোনও একক সময়ে পরিষেবা ব্যবহার করে এমন একটি গ্রুপের জন্য। প্রকাশনা শিল্পে, ছাড়ের মূল্যে কয়েকটি জার্নালের একটি বান্ডিলের সাবস্ক্রিপশন একটি "বড় চুক্তি" হিসাবে পরিচিত। [২]
    • একটি পরিষেবা হিসাবে সফ্টওয়্যার
  • পে-এস-ইউ-গো হলো এমন একটি সাবস্ক্রিপশন মডেল যেখানে আপনি কিছু কেনার জন্য সাময়িক ভাবে পরিষেবাটির সদস্যতা নিতে পারেন । এটি সুবিধাপূর্ণ মডেল হিসাবেও পরিচিত কারণ গ্রাহকের পক্ষে তাদের পণ্যটি খুঁজে পেতে এটি সুবিধাজনক এবং পর্যায়ক্রমে কোনো একটি পন্য কেনার কথা তদেরকে মনে রাখা হয় না। এই মডেলটি ডলার শেভ ক্লাব, বার্চবক্স এবং অর্ডারগ্রুয়ের মতো সংস্থাগুলি দ্বারা জনপ্রিয় হয়েছে। তাদের সাফল্যের ভিত্তিতে, আরও অনেক খুচরা বিক্রেতা সাবস্ক্রিপশন মডেল পরিষেবাদি দেওয়া শুরু করেছেন। [৩]
    • উদাহরণস্বরূপ, কোনও সংস্থার দ্বারা রেল পাসের সাবস্ক্রিপশনটি ব্যক্তিগতকৃত নাও হতে পারে, তবে এই ফার্মের সমস্ত কর্মচারী পরিষেবাটি ব্যবহারের অনুমতি দিতে পারে। সীমাহীন সরবরাহযুক্ত পণ্য এবং অনেক বিলাসবহুল পরিষেবার জন্য, এই ধরনের সাবস্ক্রিপশন বিরল।
  • ব্যবহারে প্রথমিক অনুমতি বা সর্বনিম্ন পরিষেবা এবং ব্যবহারের উপর নির্ভর করে কিছু অতিরিক্ত চার্জের জন্য সাবস্ক্রিপশন। একটি বেসিক টেলিফোন পরিষেবাটি মাসিক ব্যবহারের জন্য পূর্ব নির্ধারিত ফি প্রদান করে তবে অতিরিক্ত পরিষেবাদির জন্য যেমন অতিরিক্ত দূরত্বের কল, ডিরেক্টরি পরিষেবা এবং প্রতি কল কল প্রদানের জন্য অতিরিক্ত চার্জ থাকতে পারে। যখন মৌলিক পরিষেবাটি নিখরচায় দেওয়া হয়, তখন এই ব্যবসায়িক মডেলটি প্রায়শই ফ্রিমিয়াম হিসাবে পরিচিত।

প্রকাশনা[সম্পাদনা]

প্রকাশের ক্ষেত্রে, সাবস্ক্রিপশন মডেলটিতে সাধারণত একটি পেওয়াল বা অন্যান্য "টোল অ্যাক্সেস" সিস্টেম অন্তর্ভুক্ত থাকে ( খোলা অ্যাক্সেসের বিরোধিতায় নাম দেওয়া হয়)।

একাডেমিক জার্নাল[সম্পাদনা]

প্রসাশনিক প্রকাশের ক্ষেত্রে, সদস্যতা ব্যবসায়ী মডেলটির অর্থ হলো, একটি নির্দিষ্ট জার্নাল বা সম্মেলনের ক্রিয়াকলাপের নিবন্ধগুলি কেবল গ্রাহকদের জন্য উপলব্ধ। সাবস্ক্রিপশন সাধারণত বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং গবেষণা ইনস্টিটিউটগুলিতে বিক্রি হয়, যদিও কিছু একাডেমিক প্রকাশক পৃথক সাবস্ক্রিপশন বা স্বতন্ত্র নিবন্ধগুলিতে অ্যাক্সেসও বিক্রি করে।

সংবাদপত্রের মতো অন্য মিডিয়াগুলির বিপরীতে, একাডেমিক প্রকাশকদের সাবস্ক্রিপশন ফি সাধারণত সামগ্রী তৈরির পক্ষে সমর্থন করে না: বৈজ্ঞানিক নিবন্ধগুলি বিজ্ঞানীরা লিখেছেন এবং তাদের কাজকর্মের অংশ হিসাবে অন্যান্য বিজ্ঞানীরা পর্যালোচনা করেন। লেখক এবং পর্যালোচক প্রকাশকদের কোনো অর্থ প্রদান করা হয় না। এই আলোকে, সাবস্ক্রিপশন মডেলটিকে মুক্ত অ্যাক্সেস আন্দোলনের প্রবক্তারা অবাঞ্ছিত বলে অভিহিত করেছেন।

সাবস্ক্রিপশন মডেল ব্যবহার করে এমন প্রসাশনিক প্রকাশনাগুলিকে তাদের উন্মুক্ত অ্যাক্সেস সহযোগীদের বিরোধিতা করে, একে ক্লোজড অ্যাক্সেস বলা হয়।

প্রভাব[সম্পাদনা]

বিক্রেতারা[সম্পাদনা]

ব্যবসায়ীরা লাভবান হয় কারণ গ্রাহকগণের চুক্তির সময়কালের জন্য সদস্যতাপ্রাপ্ত ব্যক্তিদের কাছ থেকে তারা ভবিষ্যদ্বাণীমূলক এবং ধ্রুবক উপার্জন প্রবাহকে আশ্বাস দেয়। এটি কেবলমাত্র অনিশ্চয়তা এবং এন্টারপ্রাইজের ঝুঁকি হ্রাস করে না কেবল গ্রাহকরা পরিষেবাটি ব্যবহারের সাথে প্রচুরভাবে সংযুক্ত হওয়ার সুযোগ দেয় এবং তাই এর দ্বারা আরও বাড়িয়ে দেওয়ার সম্ভাবনাটি প্রায়শই আগাম অর্থ প্রদান করে ।টিউআইআর বিশ্ববিদ্যালয় জনসন কর্নেল উত্স থেকে জানা যায় বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে পরবর্তী সময়ের জন্য একটি চুক্তি সই করা হয় ।

ইন্টিগ্রেটেড সফ্টওয়্যার সমাধানগুলিতে, উদাহরণস্বরূপ, সাবস্ক্রিপশন মূল্য কাঠামোটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে পুনরাবৃত্তি হওয়া সাবস্ক্রিপশনগুলির থেকে উপার্জনের স্ট্রিম সাধারণ এক-সময় ক্রয়ের আয়ের চেয়ে যথেষ্ট বেশি। কিছু সাবস্ক্রিপশন স্কিমগুলিতে (ম্যাগাজিনগুলির মতো) গ্রাহকদের নির্দিষ্ট কোনও সমস্যা গ্রহণ বা প্রত্যাখ্যান করার বিকল্প না দিয়ে এটি বিক্রয়ও বৃদ্ধি করে। এটি গ্রাহক অধিগ্রহণের ব্যয় হ্রাস করে এবং ব্যক্তিগতকৃত বিপণন বা ডাটাবেস বিপণনের অনুমতি দেয়। যাইহোক, সিস্টেমের একটি প্রয়োজনীয়তা হ'ল ব্যবসায়ীর সাবস্ক্রিপশন পরিচালনা ও ট্র্যাক করার একটি সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োচিত উপায় থাকতে হবে।

বিপণন-বিশ্লেষক দৃষ্টিকোণ থেকে এটির অতিরিক্ত যুক্ত সুবিধা রয়েছে যা বিক্রেতাকে বর্তমানে সক্রিয় সদস্যদের সংখ্যা জানেন যেহেতু সাবস্ক্রিপশনটিতে সাধারণত চুক্তিভিত্তিক চুক্তি থাকে। এই তথাকথিত 'চুক্তিভিত্তিক' সেটিংটি গ্রাহক সম্পর্ক পরিচালনকে অনেকাংশে সহজতর করে কারণ বিশ্লেষক জানেন যে কে একজন সক্রিয় গ্রাহক এবং সম্প্রতি মন্থন করেছেন। [৪]

অতিরিক্ত সুবিধাগুলির মধ্যে ননরিচারিং বিজনেস মডেলগুলির চেয়ে উচ্চতর গড় গ্রাহকের আজীবন মূল্য (এসিএলভি) অন্তর্ভুক্ত রয়েছে, বৃহত্তর গ্রাহক জড়তা এবং আরও প্রতিশ্রুতিবদ্ধ গ্রাহক বেস এটি ক্রয় থেকে অপ্ট-আউট সিদ্ধান্তগুলিতে রূপান্তর করে এবং অন্যান্য পণ্যগুলিকে বিক্রয় এবং ক্রস-বিক্রয় করার আরও সম্ভাবনা রাখে বা পরিষেবাগুলি। [৫]

অ্যাডোবী এবং অটোডেস্কের মতো কয়েকটি সফ্টওয়্যার সংস্থা চিরস্থায়ী লাইসেন্সিং মডেল থেকে সাবস্ক্রিপশন মডেলে চলে গেছে, " পরিষেবা হিসাবে সফ্টওয়্যার " নামে পরিচিত। এই পদক্ষেপের বিক্রয় এবং গ্রাহক সহায়তা সংস্থাগুলির জন্য উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। সময়ের সাথে সাথে, বড় ডিলগুলি বন্ধ করার প্রয়োজনীয়তা হ্রাস পায় ফলে বিক্রয় ব্যয় কম হয়। তবে গ্রাহক সহায়তা সংস্থার আকার বাড়িয়ে দেয় যাতে পরিশোধকারী গ্রাহকরা খুশি হয়ে থাকেন। [৬]

গ্রাহকরা[সম্পাদনা]

গ্রাহকরা যদি তারা বিশ্বাস করেন যে তারা নিয়মিতভাবে কোনও পণ্য কিনবেন এবং তারা অর্থ সাশ্রয় করতে পারেন, তবে তারা সাবস্ক্রিপশন সুবিধাজনক পেতে পারেন। পণ্য বা পরিষেবা বারবার বিতরণের জন্য, গ্রাহক সময় সাশ্রয় হয়।

ক্লাব এবং সংস্থাগুলি সমর্থন করার জন্য উপস্থিত সাবস্ক্রিপশনগুলি তাদের গ্রাহকদের "সদস্য" হিসাবে ডাকে এবং তাদের অনুরূপ আগ্রহের সাথে একটি গোষ্ঠীতে অ্যাক্সেস দেওয়া হয়। একটি উদাহরণ হতে পারে কম্পিউটার সায়েন্স বুক ক্লাব।

সাবস্ক্রিপশন মূল্য ব্যয়বহুল আইটেমগুলির জন্য অর্থ প্রদান সহজ করে তোলে, যেহেতু এটি প্রায়শই একটি সময়ের জন্য প্রদান করা যেতে পারে এবং এভাবে পণ্যটিকে আরও সাশ্রয়ী মনে হয়। অন্যদিকে, বেশিরভাগ সংবাদপত্র এবং ম্যাগাজিন-ধরনের সাবস্ক্রিপশন অগ্রিম প্রদান করা হয় এবং এটি সম্ভবত কিছু গ্রাহকদের সাবস্ক্রাইব করা থেকে বিরত রাখতে পারে। নির্দিষ্ট দামগুলি গ্রাহকদের জন্য ঘন ঘন এই পরিষেবাগুলি ব্যবহার করার পক্ষে একটি সুবিধা হতে পারে। তবে, এটি কোনও গ্রাহকের পক্ষে অসুবিধা হতে পারে, যিনি পরিষেবাটি প্রায়শই ব্যবহার করার পরিকল্পনা করেন তবে পরে তা করেন না। একটি প্যাকেজের জন্য অর্থ প্রদানের প্রতিশ্রুতি একক ক্রয়ের চেয়ে আরও ব্যয়বহুল হতে পারে। এছাড়াও, সাবস্ক্রিপশন মডেলগুলি বিক্রেতা লক-ইন হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে, যা কোনও গ্রাহকের জন্য যদি তার সফ্টওয়্যারটির উপলব্ধতার উপর নির্ভর করে তবে তার জন্য মারাত্মকভাবে ব্যবসায়-সমালোচনামূলক প্রভাব ফেলতে পারে: উদাহরণস্বরূপ, লাইসেন্সিং সার্ভারের সাথে কোনও অনলাইন সংযোগ ছাড়াই যাচাই করতে লাইসেন্সিং স্ট্যাটাসটি একবারে একবারে সাবস্ক্রিপশন-মডেলের অধীনে একটি সফ্টওয়্যার সাধারণত ফ্রিমিয়াম সংস্করণটির কার্যকারিতা বন্ধ করে দেয় বা ফিরে যায়, যার ফলে দূরবর্তী স্থানে বা বিশেষত নিরাপদ পরিবেশে সফ্টওয়্যারটি ব্যবহার করা অসম্ভব (চালিয়ে যাওয়া) হয়ে যায় ইন্টারনেট অ্যাক্সেস ছাড়াই, বিক্রেতার সংস্করণ বা সফ্টওয়্যার সমর্থন করা বন্ধ করে দেওয়া বা ব্যবসায়ের বাইরে চলে যাওয়ার পরে গ্রাহককে সাবস্ক্রিপশনটি পুনর্নবীকরণের এবং সফ্টওয়্যারটির সাথে রক্ষণাবেক্ষণের নিজস্ব ডেটা বা ডিজাইন অ্যাক্সেস করার সুযোগ ছাড়াই ছেড়ে দেওয়া হয়েছে (কিছু ব্যবসায়ের ক্ষেত্রে এটি হ'ল কয়েক দশক ধরেও পুরানো ফাইলগুলিতে সম্পূর্ণ অ্যাক্সেস থাকা গুরুত্বপূর্ণ)। এছাড়াও, গ্রাহকরা বারবার অর্থ প্রদানকে কঠোর হতে পারে।

সাবস্ক্রিপশন মডেলগুলির প্রায়শই প্রয়োজন হয় বা ব্যবসায়কে গ্রাহকের কাছ থেকে প্রচুর পরিমাণে তথ্য সংগ্রহের অনুমতি দেয় (যেমন ম্যাগাজিন মেলিং তালিকাগুলি) এবং এটি গোপনীয়তার বিষয়গুলি উত্থাপন করে।

সাবস্ক্রিপশন মডেলটি যদি সরবরাহকারীকে তার পণ্য উন্নত করতে বাধ্য করে তবে এটি সফ্টওয়্যার ক্রেতার পক্ষে উপকারী হতে পারে। তদনুসারে, যখন কোনও গ্রাহক সাবস্ক্রিপশন পুনর্নবীকরণ করেন, তখন এক সময়কার লেনদেনের সময় ঘটে না: মানসিক ঘটনাটি ঘটতে পারে: যদি ক্রেতা পরিষেবাটিতে সন্তুষ্ট না হন তবে তিনি কেবল সাবস্ক্রিপশনটি মেয়াদ শেষ হয়ে যেতে এবং অন্য একজন বিক্রেতার সন্ধান করতে পারবেন। [৭]

এটি অনেকগুলি এককালীন লেনদেনের বিপরীতে, যখন গ্রাহকরা উচ্চ সফ্টওয়্যার দামের মাধ্যমে উল্লেখযোগ্য প্রতিশ্রুতি দিতে বাধ্য হয়। কেউ কেউ মনে করেন যে ঐতিহাসিকভাবে, "ওয়ান-টাইম-ক্রয়" মডেল বিক্রেতাদের তাদের গ্রাহকদের সাথে সম্পর্ক বজায় রাখার জন্য উত্সাহ দেয় না (সর্বোপরি, তারা যখন তাদের অর্থ পেয়েছে তবে তাদের কেন যত্ন নেওয়া উচিত? )। কিছু যারা সফ্টওয়্যারটির জন্য সাবস্ক্রিপশন মডেলের পক্ষে আছেন তারা এটি করেন কারণ এটি এই পরিস্থিতিতে পরিবর্তন করতে পারে।

সাবস্ক্রিপশন মডেলটি গ্রাহক এবং বিক্রেতাকে সাধারণ লক্ষ্যগুলির জন্য সারিবদ্ধ করা উচিত, কারণ গ্রাহক সাবস্ক্রিপশন থেকে মূল্য গ্রহণ করলে উভয়ই লাভবান হবেন। যে গ্রাহকটি মূল্য গ্রহণ করে তার সাবস্ক্রিপশনটি পুনর্নবীকরণের সম্ভাবনা বেশি এবং সম্ভবত বর্ধিত হারে। যে গ্রাহক মান গ্রহণ করে না, তাত্ত্বিকভাবে, বাজারে ফিরে আসবে।

আইনি[সম্পাদনা]

যে গ্রাহককে কারাগারে বা কারাগারে রাখা হয়েছে তাকে সাবস্ক্রিপশন পরিষেবার জন্য অবিচ্ছিন্নভাবে বিল দেওয়া যেতে পারে যা মুক্তির পরে তহবিল ছাড়াই তাদের সরবরাহ করতে পারে।[তথ্যসূত্র প্রয়োজন]

পরিবেশ[সম্পাদনা]

যেহেতু গ্রাহকরা সমস্ত আইটেম প্রাপ্তির প্রয়োজন না, চান বা না চান, এটি পণ্যগুলির উপর নির্ভর করে বর্জ্য এবং পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। বৃহত্তর উত্পাদন, বৃহত্তর শক্তি এবং প্রাকৃতিক সম্পদ খরচ, এবং পরবর্তীকালে বৃহত্তর নিষ্পত্তি ব্যয় ব্যয় করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Clapp, Sarah L. C. (নভেম্বর ১৯৩১), "The Beginnings of Subscription Publication in the Seventeenth Century", Modern Philology, Chicago: The University of Chicago Press, 29 (2): 199–224, জেস্টোর 433632, ডিওআই:10.1086/387957 
  2. Sally Morris; ও অন্যান্য (২০১৩)। Handbook of Journal Publishing। Cambridge University Press। পৃষ্ঠা 163–164। আইএসবিএন 978-1-107-02085-6 
  3. Retail Subscription Models! Who's doing what? [EXPERT ROUND-UP
  4. J. Burez & Dirk Van den Poel (২০০৬)। "CRM at a Pay-TV Company: Using Analytical Models to Reduce Customer Attrition by Targeted Marketing for Subscription Services"Working Papers of Faculty of Economics and Business Administration, Ghent University, Belgium। econpapers.repec.org। 
  5. Subbly.co: Best Practices for Online Business Models, সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৪ 
  6. Software Pricing Trends (PDF), সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০১৬ 
  7. Alorie Gilbert (মার্চ ৩, ২০০৪)। "Software Execs Bash Their Industry's Approach"। news.com.com। মে ২৭, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা।