সত্যান্বেষী (উপন্যাস)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সত্যান্বেষী
লেখকশরদিন্দু বন্দ্যোপাধ্যায়
দেশভারত
ভাষাবাংলা
ধরনগোয়েন্দা, অপরাধ, রহস্যকাহিনি
প্রকাশকআনন্দ পাবলিশার্স

সত্যান্বেষী শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের লেখা একটি গোয়েন্দা গল্প যেখানে বাঙালি গোয়েন্দা ব্যোমকেশ বক্সী এবং তার বন্ধু, লেখক অজিত বন্দ্যোপাধ্যায়কে হলো প্রধান চরিত্। এটি শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের লেখা প্রথম ব্যোমকেশ অ্যাডভেঞ্চার। [১]

পটভূমি[সম্পাদনা]

অজিত বন্দ্যোপাধ্যায় আরও কিছু লোকের সাথে হোস্টেলে থাকেন। অশ্বিনী বাবু ও ঘনশ্যাম বাবু হোস্টেলের দুই বন্ধু; তারা অজিতের পাশে থাকে। হোস্টেলটি একজন মানবহিতৈষী হোমিওপ্যাথিক ডাক্তার অনুকুল বাবু দ্বারা পরিচালিত। বোমকেশ সম্প্রতি তাদের এলাকায় ঘটে যাওয়া একটা খুনের বিষয়ে জানতে এসেছেন। একই ব্যক্তি দ্বারা খুন করা হয়েছে বলে মনে হচ্ছে, সম্ভবত এটি একটি সিরিয়াল কিলার।

একদিন সকালে অতুল চন্দ্র মিত্র নামে এক যুবক অনুকুল বাবুর কাছে আসে, হোস্টেলে একটা খালি ঘর খুঁজছেন। অনুকূল বাবু তাকে জানান যে হোস্টেলে বর্তমানে কোনো খালি ঘর নেই। অজিত কাছেই বসে অতুলের সাথে তার রুম শেয়ার করার প্রস্তাব দিল। অতুল তৃপ্ত। এমনকি তিনি পুরো ভাড়া দেওয়ার প্রস্তাব দেন যা অজিত গ্রহণ করেন।

এক রাতে অশ্বিনী বাবু খুন হয় এবং অতুল গ্রেফতার হয়। কিন্তু কিছুক্ষণ পর কোনো ব্যাখ্যা ছাড়াই তাকে ছেড়ে দেওয়া হয়। সেই রাতে অশ্বিনী বাবুর খুনি অতুল ও অজিতকে হত্যার চেষ্টা করে, কিন্তু সে ব্যর্থ হয়। প্রকৃত খুনি ধরা পড়ে, যিনি হলেন অনুকূল বাবু। তিনি হোমিওপ্যাথির আড়ালে কোকেনের ব্যবসা করে আসছেন।

এর পরে, অজিতের কাছে এটি প্রকাশিত হয় যে অতুল চন্দ্র মিত্র আসলেই ব্যোমকেশ বক্সী যিনি খুনের ঘটনায় পিছনে সত্য জানতে একটি উপনাম ধরেছেন। ব্যোমকেশ অজিতকে তার বাড়িতে নিয়ে যায় এবং তারা পূর্বের বাড়িতে এক ভৃত্য পুন্তি রামের সাথে একসাথে থাকতে শুরু করে।

চরিত্র[সম্পাদনা]

অভিযোজন[সম্পাদনা]

রেডিও[সম্পাদনা]

  • ৯8.৩ রেডিও মির্চি (কলকাতা) এর সানডে সাসপেন্স সিরিজ এই উপন্যাসটিকে রেডিও ড্রামা হিসাবে রূপান্তরিত করেছে, যার কণ্ঠ দিয়েছেন মীর আফসার আলী, আরজে দীপ এবং রিচার্ড।

টেলিভিশন[সম্পাদনা]

  • এটি ছিল ১৯৯৩ সালের টিভি সিরিজ ব্যোমকেশ বক্সীর গল্পগুলির মধ্যে একটি, যা বাসু চ্যাটার্জির দ্বারা ভারতীয় জাতীয় নেটওয়ার্ক দূরদর্শনে সম্প্রচারের জন্য পুনঃনির্মিত হয়েছিল এবং অবিলম্বে এটি সবচেয়ে স্মরণীয় পর্বগুলির মধ্যে একটি হয়ে ওঠে।
  • গল্পটি ২০১৪ সালে ব্যোমকেশ নামে আরেকটি টিভি সিরিজে রূপান্তরিত হয়, যা বাংলা চ্যানেল ইটিভি বাংলায় প্রচারিত হয়।

চলচ্চিত্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Satyanveshi – Byomkesh.com – ব্যোমকেশ.কম"Byomkesh.com - ব্যোমকেশ.কম (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৪ 
  2. Indo-Asian News Service (১০ মার্চ ২০১৫)। "Will 'Detective Byomkesh Bakshy!' become franchise?"The Indian Express। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৮ 
  3. "Aamir Khan Not the Villain in Detective Byomkesh Bakshy!: Dibakar Banerjee"NDTV.com। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৪ 
  4. "Detective Byomkesh Bakshy!: Watch Sushant Singh Rajput in the new trailer"India Today (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৪ 

বহিসংযোগ[সম্পাদনা]