মিলিটান্ট সোসালিষ্ট মুভমেন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সংগ্রামী সমাজতান্ত্রিক আন্দোলন থেকে পুনর্নির্দেশিত)
মিলিটান্ট সোসালিষ্ট মুভমেন্ট
সংগ্রামী সমাজতান্ত্রিক আন্দোলন
সংক্ষেপেএমএসএম
নেতাপ্রবিন্দ জগন্নাথ এমপি
মহাসচিবমনীশ গোবিন
সভাপতিজো লেসজংগার্ড
সহ সভাপতিলীলা দেবী দুখুন এমপি
প্রতিষ্ঠাতাস্যার অনিরুদ্ধ জগন্নাথ
প্রতিষ্ঠা৮ এপ্রিল ১৯৮৩ (1983-04-08)
বিভক্তিমাউরিটিয়ান মিলিটান্ট মুভমেন্ট
সদর দপ্তরসান ট্রাস্ট বিল্ডিং - ১ইআর ইটেজ, ৩১, রু এডিথ ক্যাভেল, পোর্ট-লুইস
ভাবাদর্শগণতান্ত্রিক সমাজতন্ত্র
সামাজিক গণতন্ত্র
রাজনৈতিক অবস্থানকেন্দ্র-বাম
জাতীয় অধিভুক্তিএমএমএম (২০০০–২০০৫)
পিএসএম
এমএসডিজি
আনুষ্ঠানিক রঙকমলা
জাতীয় পরিষদের আসন
৩৭ / ৬৯
সিটি এবং টাউন কাউন্সিলের আসন
৬০ / ১২০
ওয়েবসাইট
http://www.msmparty.com/

মিলিটান্ট সোসালিষ্ট মুভমেন্ট (ফরাসি: Mouvement Socialiste Militant; সংক্ষেপণ: MSM) হল মরিশাসের একটি কেন্দ্র-বাম রাজনৈতিক দল।[১] এটি মরিশাসের জাতীয় পরিষদের বৃহত্তম একক রাজনৈতিক দল, ২০১৯ সালের সাধারণ নির্বাচনে ৬৯টি আসনের মধ্যে ৪২টি আসন জিতেছে। এটি ১২০ জনের মধ্যে ৬০ জন কাউন্সিলর সহ সারা দেশের সমস্ত শহর/টাউন কাউন্সিলে সর্বাধিক সংখ্যক আসন ধারণ করে।

এমএসএম দেশের তিনটি বৃহত্তম রাজনৈতিক দলের মধ্যে একটি, অন্যগুলি হল লেবার পার্টি (পিটিআর) এবং মুভমেন্ট মিলিটান্ট মরিসিয়েন (এমএমএম)(ফরাসি: Mouvement Militant Mauricien)৷

এমএসএম স্বাধীনতার পর থেকে মরিশাসের বারোটি সাধারণ নির্বাচনের মধ্যে ছয়টিতে একা বা জোটের অংশ হিসেবে জিতেছে ( ১৯৮৩, ১৯৮৭, ১৯৯১, ২০০০, ২০১৪ এবং ২০১৯)। এটি দেশের হিন্দু সংখ্যাগরিষ্ঠদের কাছ থেকে এর বেশিরভাগ সমর্থন পায়।

এমএসএম দলকে ১৯৮৩ সালে স্যার অনিরুদ্ধ জগন্নাথ প্রতিষ্ঠা করেছিলেন,[২] যিনি মোট ১৬ বছর (১৯৮২-১৯৯৫, ২০০০-২০০৩ এবং আবার ২০১৪ সাল থেকে) তিনবার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ২০০৩ থেকে ২০১২ পর্যন্ত রাষ্ট্রপতিও ছিলেন। তিনি ১৯৮৩ থেকে ২০০৩ পর্যন্ত এমএসএম-এর নেতৃত্ব দেন, এরপর তাঁর পুত্র প্রবিন্দ জগন্নাথ আনুষ্ঠানিকভাবে নেতৃত্ব গ্রহণ করেন। প্রবিন্দ জগন্নাথ তার বাবার মন্ত্রিসভায় উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। জগন্নাথ পরিবারের অন্যান্য সদস্যরাও রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন, যাদের মধ্যে আছেন লাল জগন্নাথ (একজন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল), অশোক জগন্নাথ (প্রাক্তন স্বাস্থ্য মন্ত্রী) এবং মায়া হনুমানজী (প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী)।

২০২১ সাল পর্যন্ত, এমএসএম-এর সামনের সারি চার সদস্যের সমন্বয়ে গঠিত, তাঁরা হলেন প্রবিন্দ জগন্নাথ (নেতা), মনীশ গোবিন (সেক্রেটারি জেনারেল), জো লেসজংগার্ড (সভাপতি), এবং লীলা দেবী দুখুন (ভাইস প্রেসিডেন্ট)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Militant Socialist Movement | political party, Mauritius | Britannica"www.britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-০৫ 
  2. "Militant Socialist Movement (Mauritius)"www.fotw.info। সংগ্রহের তারিখ ২০২৩-০৪-১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]