শ্রীলঙ্কা রূপবাহিনি কর্পোরেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রীলঙ্কা রূপবাহিনি কর্পোরেশন
ধরনরাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠান
শিল্পসংবাদ মাধ্যম
বিনোদন
প্রতিষ্ঠাকাল১৪ ফেব্রুয়ারি ১৯৮২; ৪২ বছর আগে (1982-02-14)
সদরদপ্তর,
বাণিজ্য অঞ্চল
শ্রীলঙ্কা
আয়বৃদ্ধি Rs ১.৯৫১ বিলিয়ন (২০১৫)[১]
নেতিবাচক বৃদ্ধি Rs −৩৩৮.৯ মিলিয়ন (২০১৫)[১]
নেতিবাচক বৃদ্ধি Rs −371.7 million (2015)[১]
মোট সম্পদহ্রাস Rs ১.৯৮৫ বিলিয়ন (২০১৫)[১]
মোট ইকুইটিহ্রাস Rs ১.২১৯ বিলিয়ন (২০১৫)[১]
কর্মীসংখ্যা
বৃদ্ধি ১,০৩০ (২০১৫)[১]
মাতৃ-প্রতিষ্ঠানতথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় (শ্রীলঙ্কা)
অধীনস্থ প্রতিষ্ঠানচ্যানেল আই
নেত্রা টিভি
এনটিভি (শ্রীলঙ্কা)
ওয়েবসাইটwww.rupavahini.lk

শ্রীলঙ্কা রূপবাহিনি কর্পোরেশন (সংক্ষেপে:এসএলআরসি);(সিংহলি:ශ්‍රී ශ්‍රී ලංකා සංස්ථාව);(যথিকা রূপবাহিনি লিমিটেড বা কেবল রূপবাহিনি নামেও পরিচিত) হলো শ্রীলঙ্কার রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক ও যা ১৯৮২ সালের ১৪ ফেব্রুয়ারী প্রতিষ্ঠিত হয়। এটি সিংহলি,তামিলইংরেজিতে তিনটি টেলিভিশন চ্যানেল পরিচালনা করে। এটি শ্রীলঙ্কার রাষ্ট্র নিয়ন্ত্রিত একটি প্রতিষ্ঠান।

ইতিহাস[সম্পাদনা]

১৯৮২ সালের ২৩ জানুয়ারি,শ্রীলঙ্কার একটি সরকারি আইনের অধীনে এসএলআরসি তৈরির উদ্যোগ নেওয়া হয়। এটি সে বছর ১৪ ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠিত হয় এবং পরের দিন ১৫ ফেব্রুয়ারী সম্প্রচার শুরু করে।

১৯৯৯ সালের ২ এপ্রিল,শ্রীলঙ্কা রূপবাহিনির অধীনে "রূপবাহিনি ২" নামের একটি চ্যানেল চালু করে যা ২০০০ সালে "চ্যানেল আই" নামে পূণরায় নামকরণ করা হয়।[২] ২০১৮ সালে এটি "নেত্রা টিভি" নামের আরো একটি টেলিভিশন চ্যানেল চালু করে।

সরকারবিরোধী বিক্ষোভে হামলা[সম্পাদনা]

২০২২ সালে শ্রীলঙ্কায় তীব্র সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে ১৩ ই জুলাই কলোম্বোয় অবস্থিত শ্রীলঙ্কা রূপবাহিনির সদর দপ্তরে হামলা চালায়। তারা রূপবাহিনিকে সরকারবিরোধী বিক্ষোভের খবর প্রচারের জন্য আহ্বান জানায়। বিক্ষোভকারীরা রূপবাহিনির অফিসে প্রবেশ করে নিজেরাই সরকারবিরোধী সংবাদ পাঠ করা শুরু করে। এ ঘটনার কিছুক্ষণ পরেই রূপবাহিনির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।[৩][৪]

চ্যানেল সমূহ[সম্পাদনা]

  • রূপবাহিনি: এটি সিংহলি ভাষার চ্যানেল এবং এসএলআরসির প্রধান চ্যানেল। এটি প্রতিদিন ২০ ঘন্টা সম্প্রচার করে থাকে। এটিতে সংবাদ,চলচ্চিত্র,শিক্ষামূলক অনুষ্ঠান,আলোচনা অনুষ্ঠান ইত্যাদি সম্প্রচারিত হয়।
  • চ্যানেল আই (ইংরেজি:Channel eye): এটি ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল। এটি প্রতিষ্ঠার শুরুতে "চ্যানেল ২" নামে পরিচিত ছিল। এটি তথ্যচিত্র ও ক্রীড়া ইভেন্ট যেমন:ক্রিকেট,ফুটবল,ভলিবল ইত্যাদি সম্প্রচার করে থাকে।
  • নেত্রা টিভি: এটি একটি তামিল ভাষার চ্যানেল যা ২০০৮ সালে চ্যানেল আই-এর ফ্রিকোয়েন্সিতে দৈনিক ২ বার সম্প্রচার করা হতো। তবে ২০১৮ সালে এটি নিজস্ব ফ্রিকোয়েন্সিতে সম্প্রচার শুরু করে। এটি তামিল সংস্কৃতির উপর ভিত্তি করে বিভিন্ন চলচ্চিত্র,নাটক ও অন্যান্য অনুষ্ঠান সম্প্রচার করে।
  • ২০০৯ সালে,রূপবাহিনি "এনটিভি" নামের একটি চ্যানেল চালু করে। এটির সম্প্রচার কার্যক্রম সম্পূর্ণরূপে ইংরেজিতে পারিচালিত হতো। কিন্তু ২০১৫ সালে কম রেটিং-এর কারণে এটি বন্ধ হয়ে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sri Lanka Rupavahini Corporation 2015 Annual Report" (পিডিএফ)Parliament of Sri Lanka। সংগ্রহের তারিখ মার্চ ১২, ২০১৬ 
  2. "'Ru Entertainment'; Rupavahini creations in DVDs"www.sundaytimes.lk। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৫ 
  3. https://www.risingbd.com। "শ্রীলঙ্কার জাতীয় টেলিভিশন চ্যানেলের সম্প্রচার স্থগিত"Risingbd Online Bangla News Portal (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৫ 
  4. "Sri Lanka Crisis: শ্রীলঙ্কার রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন চ্যানেল রূপাবাহিনীর স্টুডিওতে বসে ভাষণ বিক্ষোভকারীর, দেখুন ভিডিও | 👍 LatestLY বাংলা"LatestLY বাংলা। ২০২২-০৭-১৩। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]