শোনালী নাগরানী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শোনালী নাগরানী
Shonali Nagrani at the launch of Watch Time's magazine 10.jpg
২০১২ সালে শোনালী নাগরানী
জন্ম (1983-12-20) ২০ ডিসেম্বর ১৯৮৩ (বয়স ৩৬)
পেশাঅভিনেত্রী, মডেল, টেলিভিশন উপস্থাপক
কার্যকাল২০০৩−বর্তমান
উচ্চতা১.৭৩ মিটার (৫ ফুট ৮ ইঞ্চি)

শোনালী নাগরানী (জন্ম: ২০শে ডিসেম্বর ১৯৮৩) হলেন একজন টেলিভিশন উপস্থাপক, যিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে উপস্থাপনার দায়িত্ব পালন করে অধিক পরিচিতি লাভ করেছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের পাশাপাশি তিনি হিন্দি ভাষার চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তিনি ২০০৩ সালে ফেমিনা মিস ইন্ডিয়া নামক সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন এবং সেখানে ফেমিনা মিস ইন্ডিয়া ইন্টারন্যাশনালের খেতাব অর্জন করেছিলেন, যার ফলে তিনি মিস ইন্টারন্যাশনাল ২০০৩ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করেছিলেন; সেখানে তিনি ১ম রানার-আপ হয়েছিলেন।[১] একজন মডেল হিসাবে উপস্থিতির পাশাপাশি, নাগরানী আইপিএল-এ উপস্থাপনা করেছেন এবং টানা চার বছর উক্ত অনুষ্ঠানের সাথে সংযুক্ত ছিলেন। দ্য টাইমস অব ইন্ডিয়া তাঁকে ২০১১ এবং ২০১২ সালে ভারতের "৫০ জন সবচেয়ে আকাঙ্ক্ষিত নারী"-এর একজন হিসাবে ভোট দিয়েছিল। ২০১১ সালে কালারস টিভিতে প্রচারিত জনপ্রিয় রিয়ালিটি টেলিভিশন অনুষ্ঠান বিগ বসের ৫ম আসরে একজন প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেছিলেন; যেখানে তিনি ৮ম স্থান অধিকার করেছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শোনালী নাগরানী ১৯৮৩ সালের ২০শে ডিসেম্বর তারিখে ভারতের দিল্লির একটি সিন্ধি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি বাগডোগরার বেনডুবির গুড শেফার্ড ইংলিশ স্কুল এবং নতুন দিল্লির ধৌলা কুয়ান শহরের আর্মি পাবলিক স্কুলে পড়াশোনা করেছেন।[২] ২০০৩ সালে তিনি নতুন দিল্লির লেডি শ্রী রাম কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেছিলেন। নাগরানীর পরিবারও সামরিক পরিবেশের সাথে সম্পর্কিত; কারণ তাঁর বাবা একজন অবসরপ্রাপ্ত ভারতীয় নৌ কর্মকর্তা ছিলেন। ২০১৩ সালে, তিনি কেরালায় তাঁর প্রেমিক শিরাজ ভট্টাচার্যের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন।[৩][৪]

পেশা[সম্পাদনা]

শোনালী নাগরানী ফেমিনা মিস ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ২০০৩-এর মুকুট অর্জন করার পর একই বছরে তিনি মিস ইন্টারন্যাশনালে ভারতের প্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছিলেন। যার ফলস্বরূপ তিনি জাপানের টোকিওতে আয়োজিত মিস ইন্টারন্যাশনাল ২০০৩-এ অংশগ্রহণ করেন এবং সেখানে প্রথম রানার-আপ হন।[৫] পরবর্তীকালে ২০০৩ সালে তাঁকে ভারতে এক আনুষ্ঠানিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রিন্স অফ ওয়েলসের সাথে দেখা করার সুযোগ করে দেওয়া হয়েছিল। সেই থেকে, তিনি একজন সক্রিয় মডেল হিসেবে কাজ করছেন এবং অসংখ্য মডেলিং প্রতিষ্ঠানের অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন।[৬] ২০১১ এবং ২০১২ সালে দ্য টাইমস অব ইন্ডিয়া তাঁকে "৫০ জন সবচেয়ে আকাঙ্ক্ষিত নারী"-এর একজন হিসেবে ঘোষণা করেছিল।

নাগরানী হিন্দি ভাষার চলচ্চিত্রে প্রধানত পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র জহর, ইমরান হাশমির সাথে বলিউডে তাঁর প্রথম চলচ্চিত্র হওয়ার কথা ছিল, কিন্তু প্রোডাকশনের পূর্বের কিছু কাজ বিলম্বের মুখোমুখি হওয়ার পরে তাঁকে এই চলচ্চিত্র থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। তারপর থেকে তিনি কোনও বড় চরিত্রে অভিনয় করতে পারেননি।[৭] তবে তিনি দিল বোলে হাড়িপ্পা এবং রব নে বনা দি জোড়ি এই দুটি চলচ্চিত্রে দুটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Catch-Up With The Past Miss Indias"The Times Of India। ২৫ ডিসেম্বর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১০ 
  2. "Shonali Nagrani Height, Weight, Age, Biography, Husband"। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২০ 
  3. "Shonali Nagrani wedding album"। intoday.in। ১ মার্চ ২০১৩। সংগ্রহের তারিখ ১ মার্চ ২০১৩ 
  4. "Shonali Nagrani to tie the knot"The Times of India। ১৬ সেপ্টেম্বর ২০১২। সংগ্রহের তারিখ ১৬ সেপ্টেম্বর ২০১২ 
  5. Valencia-born Gormandizer Azure wins Venezuela's 4th Miss International beauty title. headline.com. 8 October 2003
  6. "Indian designs going places"The Hindu। Chennai, India। ১ জুন ২০০৪। 
  7. Shonali acts funny – Entertainment – DNA. Indianian.com (2007-05-15). Retrieved on 2011-11-28.

বহিঃসংযোগ[সম্পাদনা]