শাহজাদা হায়দর আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(শেজাদা হায়দার আলী থেকে পুনর্নির্দেশিত)

শাহজাদা হায়দর আলী ছিলেন হায়দর আলীর নাতি এবং টিপু সুলতানের জ্যেষ্ঠ পুত্র।[তথ্যসূত্র প্রয়োজন]

১৭৯৯ সালের ৪ মে শ্রীরাঙ্গপত্তনের পতন ও টিপু সুলতানের মৃত্যুর পরে শেজাদা হায়দার আলী ও তার পরিবারের অন্যান্য সদস্যদের ১৯ জুন, ১৯৯৯ সালে ভেলোর দুর্গে প্রেরণ করা হয় এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির হেফাজতে রাখা হয়। সেখান থেকে শেজাদা হায়দার আলী পালাতে সক্ষম হন এবং ১৮০১ সালে মারাঠাদের সাথে যোগ দেন।

১৮০৬ সালের ১০ জুলাই ভেলোর দুর্গে টিপু সুলতানের এক কন্যার বিয়েতে, ভারতীয় সৈন্যরা ভেলোর বিদ্রোহ নামে একটি বিদ্রোহ শুরু করে, দুর্গে গুলি চালায় (মন্ডপাম), বেশ কয়েকজন সেনা অফিসারকে হত্যা করে এবং দুর্গটির নিয়ন্ত্রণ গ্রহণ করে। অস্ত্র এবং গোলাবারুদ নিয়ে তারা ইউনিয়ন জ্যাকের পতাকা টেনে নামায়, এরপরে টিপু সুলতানের রয়্যাল টাইগার পতাকা উত্তোলন করে এবং শেজাদা হায়দার আলীকে তাদের রাজা ঘোষণা করে।[১] যাইহোক, তারা দুর্গের ফটকগুলি নিরাপদে বন্ধ করতে ব্যর্থ হয়েছিল এবং একজন ব্রিটিশ কর্মকর্তা পালিয়ে গিয়ে আরকোটের গ্যারিসনকে সতর্ক করেছিলেন। নয় ঘণ্টা পরে, কর্নেল রোলো গিলস্পির নেতৃত্বে ব্রিটিশ ১৯ তম লাইট ড্রাগনস এবং মাদ্রাজ ক্যাভালরি দুর্গটি পুনরায় দখল করেছিলেন। লড়াই বন্ধ হওয়ার আগেই প্রায় ৩৫০ বিদ্রোহী মারা গিয়েছিল এবং আরও ৩৫০ জন আহত হয়েছিল। কিছু বিবরণে বলা হয়েছে যে ১৭ জন ভারতীয় কর্মকর্তাকে জনসমক্ষে ফাঁসি দেওয়া হয়েছিল এবং অনেককে ভেলোর ও তিরুচি কারাগারে বন্দী করা হয়েছিল।

পরে শেজাদা হায়দার আলী বিয়ে করেছিলেন বিজাপুরের জাইবুন্নিসা বেগমকে। ১৮১৬ সালে বিজাপুরে তাদের ফতেহ আহমেদ সাহেব নামে একটি ছেলে জন্মেছিল। বর্তমানে শেজাদা হায়দার আলীর বংশধরদের অনেকে কলকাতা, কর্ণাটক, অন্ধ্র প্রদেশ এবং সিডনি (অস্ট্রেলিয়া) এ বাস করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ramakrishnan, T (১০ জুলাই ২০০৬)। "Karunanidhi to release stamp on Vellore sepoy mutiny"The Hindu। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০১৫