শুশানিক কুরঘিনিয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শুশানিক কুরঘিনিয়ান

শুশানিক কুরঘিনিয়ান ( আর্মেনীয়: Շուշանիկ Կուրղինյան; ১৮ আগস্ট ১৮৭৬ - ২৪ নভেম্বর ১৯২৭) ছিলেন একজন আর্মেনিয়ান লেখক যিনি সমাজতান্ত্রিক ও নারীবাদী কবিতার বিকাশে অনুঘটক হয়ে উঠেছিলেন। তাকে "কণ্ঠহীনদের কণ্ঠস্বর" হিসেবে বর্ণনা করা হয়েছে এবং তিনি নিজেই কবি হিসেবে তার ভূমিকাকে "গভীরভাবে রাজনৈতিক" হিসেবে দেখেছেন। [১]

তার প্রথম কবিতা ১৮৯৯ সালে তারাজে প্রকাশিত হয়, এবং ১৯০০ সালে তার প্রথম ছোট গল্প আঘবিউর জার্নালে প্রকাশিত হয়। আলেকজান্দ্রোপোলে প্রথম হুনটাকিয়ান মহিলা রাজনৈতিক দল প্রতিষ্ঠার পর, কুর্ঘিনিয়ান জারবাদী শাসনের গ্রেপ্তার থেকে বাঁচতে ডনের রোস্তভে পালিয়ে যান। তার কবিতার প্রথম খণ্ড, রিংঅফ দ্য ডন, ১৯০৭ সালে প্রকাশিত হয়, এবং এই খণ্ডথেকে তার একটি কবিতা, "ঈগলের প্রেম", অনুবাদ করা হয় এবং অ্যালিস স্টোন ব্ল্যাকওয়েলের দ্বিতীয় সংকলন আর্মেনিয়ান কবিতা: ইংরেজি শ্লোকে রূপান্তরিত (১৯১৭) অন্তর্ভুক্ত করা হয়।

রুশ বিপ্লবের পর, ১৯২১ সালে তিনি সোভিয়েত আর্মেনিয়ায় ফিরে আসেন যেখানে তিনি তার মৃত্যুর আগ পর্যন্ত বসবাস করতেন। কুর্ঘিনিয়ান তার সারা জীবন ধরে তার সময়ের আর্মেনিয়ান শৈল্পিক ও সাহিত্য জগতের বিখ্যাত সদস্যদের সাথে উল্লেখযোগ্য সম্পর্ক গড়ে তুলেন, যার মধ্যে ছিলেন ভ্রতানেস পাপাজিয়ান, আভেতিক ইসাহাকিয়ান, হোভানেস তৌমানিয়ান, হরান্ড নাজারিয়ৎজ এবং অন্যান্য।

জীবনী[সম্পাদনা]

শুশানিক কুরঘিনিয়ান

শুশানিক কুরঘিনিয়ান (জন্মনাম পপোলজিয়ান) আর্মেনিয়ার আলেকজান্দ্রোপোল (বর্তমান গিউমরি) কারিগরদের পরিবারে জন্মগ্রহণ করেন। তরুণ শুশানিক আর্মেনিয়ান শিক্ষার শ্রমিক শ্রেণীতে সম্প্রসারণের ফলে উপকৃত হন এবং আলেকজান্দ্রোপোল আর্গুটিয়ান গার্লস স্কুলে পড়ার আগে স্থানীয় মঠে একটি অল-গার্লস প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন। ১৮৯৫ সালে তিনি একটি রাশিয়ান জিমন্যাসিয়ামে পড়াশোনা করেন, যা জার আলেকজান্ডার তৃতীয় দ্বারা ককেশাসকে রুসিফাই করতে এবং ইম্পেরিয়াল রাশিয়ার সীমানা সম্প্রসারণের জন্য প্রতিষ্ঠিত অনেক স্কুলগুলির মধ্যে একটি ছিল। তার স্কুলে কুর্ঘিনিয়ানের সাহিত্যিক উচ্চাকাঙ্ক্ষা তার শিক্ষকরা জানতেন এবং উৎসাহিত করেছিলেন।

একুশ বছর বয়সে তিনি ককেশাসের ভূগর্ভে সমাজতান্ত্রিক সদস্য আরশাক কুর্ঘিনিয়ানকে বিয়ে করেন। ১৯০৩ সালে তিনি তার দুই সন্তানকে নিয়ে ডনে রোস্তভ চলে যান এবং আরশাক আলেকজান্দ্রোপোলে অবস্থান করেন। অত্যন্ত কষ্ট এবং দারিদ্র্যের সম্মুখীন হয়ে কুর্ঘিনিয়ান নিজেকে রাশিয়ার বিপ্লবী পরিবেশে নিমজ্জিত করেন এবং তার সবচেয়ে শক্তিশালী কিছু কবিতা ১৯০৭ থেকে ১৯০৯ সালের মধ্যে লেখা হয়, রোস্তভের সর্বহারা মাটির নীচে তার সম্পৃক্ততার বছরগুলিতে।

আরশালুইসি ঘোঘানজনার (রিংঅফ দ্য ডন), তার কবিতার প্রথম বই নর নাখিজেভানে ১৯০৭ সালে প্রকাশিত হয়। এটি ১৯০৫ সালের ব্যর্থ বিপ্লবের সরাসরি প্রতিক্রিয়া ছিল এবং আলেকজান্ডার মায়াসনিকিয়ানের সহায়তায় প্রকাশিত হয়েছিল। কুর্গিনিয়ানের দ্বিতীয় খণ্ডটি জারবাদী সেন্সরশিপদ্বারা ব্যাপকভাবে সমালোচিত এবং প্রত্যাখ্যান করা হয়েছিল। ১৯১০-এর দশকের শেষ থেকে অক্টোবর বিপ্লব পর্যন্ত তিনি সামাজিক প্রকল্পগুলোতে লিখতে ও অংশগ্রহণ করতে থাকেন, কিন্তু ভঙ্গুর স্বাস্থ্যের কারণে তার কার্যক্রম হ্রাস করা হয়। ১৯২১ সালে আর্মেনিয়ার সোভিয়েতকরণের পরের বছর তিনি তার নিজ শহর আলেকজান্দ্রোপোলে ফিরে যান। ১৯২৫ সালে তিনি চিকিৎসার জন্য খারকভ এবং মস্কো ভ্রমণ করেন এবং হতাশ হয়ে দেশে ফিরে আসেন। ১৯২৬ সালে লেনিনকান (আলেকজান্দ্রোপোল) ভূমিকম্পের পর তিনি ইয়েরেভানে বসতি স্থাপন করেন, যেখানে সাহিত্য মহল তাকে অত্যন্ত উৎসাহের সাথে স্বাগত জানায়। স্বাস্থ্য জটিলতার কারণে কুর্ঘিনিয়ান ১৯২৭ সালের ২৪ নভেম্বর ইয়েরেভানে একান্ন বছর বয়সে মারা যান। তাকে কোমিটাস প্যান্থিয়ান-পার্কে সমাধিস্থ করা হয়েছিল।

কুরগিনিয়ানকে নারীবাদী এবং সর্বহারা সাহিত্যের অন্যতম প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচনা করা হয়। [২]

উদ্ধৃতি[সম্পাদনা]

Komitas Pantheon-Park এ Shushanik Kurghinian এর স্মৃতিসৌধ

আমি গান গাইতে চেয়েছিলাম[সম্পাদনা]


আমি গান গাইতে চেয়েছিলাম: তারা আমাকে বলেছিল আমি পারব না,

আমি আমার নিজের গান বোনি: শান্ত, তুমি একটি মেয়ে!কিন্তু যখন এই অশান্ত পৃথিবীতেআমি একটি এলিজি হয়েছি,আমি অনেকের মনের কথা বলেছি।আমি যত বেশি গেয়েছি:যত তাড়াতাড়ি সে ক্লান্ত হয়ে যাবে, তারা বলল।আমি যত জোরে গাইলাম:তার কণ্ঠ যত দ্রুত ব্যর্থ হবে।কিন্তু আমি অবিরাম গান গাইতে থাকি,

তখনই তারা প্ররোচিত করতে শুরু করে।

১৯০৭ (আমি বাঁচতে চাই: শুশানিক কুর্ঘিনিয়ানের কবিতা, এআইডাব্লিউএ প্রেস, ২০০৫)

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

Kurghinian দ্বারা রচিত[সম্পাদনা]

  • Ղողանջներ (Arshaluysi ghoghanjner; Bells of the Dawn) । নাখিজেভান, ১৯০৭।
  • Ժողովածու (Yerkeri zhoghovatsu; সংগৃহীত কাজ) । ইয়েরেভান, ১৯৪৭।
  • Ban (Banasteghtsutyunner; কবিতা) । ইয়েরেভান: "হায়স্তান" প্রকাশনা, ১৯৭১।
  • আমি বাঁচতে চাই: শুশানিক কুর্ঘিনিয়ানের কবিতা । শুশন অবজ্ঞান (ট্রান্স।), সুসান বারবা এবং ভিক্টোরিয়া রো (সংস্করণ।), ওয়াটারটাউন, এমএ: এআইডব্লিউএ প্রেস, ২০০৫।

কুর্ঘিনিয়ানে কাজ করে[সম্পাদনা]

  • বখশি ইশখানিয়ান, কাজের ধারণা এবং অ্যাডা নেগ্রী, হাকোব হাকোবিয়ান এবং শুশানিক কুরগিনিয়ার কবিতায় কর্মী । না নাখিজেভান, ১৯০৯।
  • হোভানেস গাজারিয়ান, শুশানিক কুরগিনিয়ান । ইয়েরেভান: ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস, ১৯৫৫

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "I Want to Live: Poems of Shushanik Kurghinian"Asbarez। ১৭ ফেব্রুয়ারি ২০০৬। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 
  2. Victoria Rowe, A History of Armenian Women's Writing, 1880–1922 (London: Cambridge Scholars, 2003), page 170. আইএসবিএন ১-৯০৪৩০৩-২৩-৪.

বহিঃসংযোগ[সম্পাদনা]