শিরীন ভান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শিরীন ভান
Shereen Bhan at the India Economic Summit 2009 cropped.jpg
২০০৯ সালে শিরীন ভান
জন্ম (1976-08-20) ২০ আগস্ট ১৯৭৬ (বয়স ৪৪)
জাতীয়তাভারতীয়
মাতৃশিক্ষায়তনদিল্লি বিশ্ববিদ্যালয়
পুনে বিশ্ববিদ্যালয়
নিয়োগকারীসিএনবিসি টিভি১৮
প্রতিষ্ঠানসাংবাদিক, সংবাদ উপস্থাপক

শিরীন ভান (জন্ম: ২০ আগস্ট ১৯৭৬) হলেন একজন ভারতীয় সাংবাদিক এবং সংবাদ উপস্থাপক।[১][২] সিএনবিসি টিভি ১৮-এর ব্যবস্থাপনা সম্পাদক। উদয়ন মুখোপাধ্যায়ের প্রস্থান করার সিদ্ধান্ত নেওয়ার পরে শিরীন সিএনবিসি টিভি ১৮-এর ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেছিলেন।[৩][৪][৫]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

শিরীন এক কাশ্মীরি হিন্দু পরিবারে ১৯৭৬ সালের ২০শে আগস্ট তারিখে জন্মগ্রহণ করেছেন।[৬] তিনি কাশ্মীরের কেন্দ্রীয় বিদ্যালয় এবং নতুন দিল্লির লোধি রোডের এয়ার ফোর্স বাল ভারতী স্কুল (এ.এফ.বি.বি.এস) থেকে তাঁর স্কুলের পড়াশোনা সম্পন্ন করেছেন। শিরীন নতুন দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে দর্শনশাস্ত্র বিভাগ হতে ডিগ্রি এবং পুনে বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ স্টাডিজ বিভাগ হতে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন; সেখানে চলচ্চিত্র এবং টেলিভিশন তাঁর বিশেষত্বের একটি ক্ষেত্র ছিল।

পেশা[সম্পাদনা]

কর্মক্ষেত্রে শিরীন ভানের ১৫ বছরের অভিজ্ঞতা রয়েছে; এই সময়কালে তিনি ১৪টি কর্পোরেট, নীতি সম্পর্কিত সংবাদ এবং অনুষ্ঠান পরিচালনার কাজ করেছেন। তিনি তাঁর প্রযোজনা ঘর ইনফোটেইনমেন্ট টেলিভিশনে করণ থাপারের জন্য সংবাদ গবেষক হিসাবে কাজ করেছেন। তিনি ইউটিভি নিউজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স বিভাগে যোগ দিয়েছিলেন, এবং একই সাথে স্টার টিভির জন্য উই দ্য পিপল এবং সনি সাবের জন্য লাইন অফ ফায়ার এর মতো অনুষ্ঠান প্রযোজনা করেছেন। তিনি ২০০০ সালের ডিসেম্বর মাসে সিএনবিসি টিভি ১৮-এ তে যোগ দিয়েছিলেন। সাম্প্রতিক সময়ে ভারতীয় অর্থনৈতিক দৃশ্যকে নতুনভাবে সংজ্ঞায়িত করার জন্য তিনি বেশ কয়েকটি গোপন সংবাদ কাহিনী প্রকাশের জন্য দায়বদ্ধ ছিলেন। তিনি তাঁর কাজের জন্য দেশ এবং বিদেশ উভয় ক্ষেত্রে ব্যবসা এবং রাজনীতির বৃহত্তম ব্যক্তিবর্গের সাক্ষাৎকার নিয়েছেন। শিরীন ইয়াং তুর্কসএর উপস্থাপক ও সম্পাদক হিসেবেও কাজ করেছেন, যা ব্যবসায়ী উদ্যোক্তাদের উপর নির্মিত ভারতের অন্যতম দীর্ঘতম অনুষ্ঠান। এটি একটি বিভাগ যা বিগত ১৩ বছরে ব্যবসায়িক সংবাদভিত্তিক অনুষ্ঠান সাফল্যের সাথে প্রচারের মাধ্যমে অন্য এক পর্যায়ে চলে গিয়েছে। তিনি ওভারড্রাইভ নামে একটি অনুষ্ঠানের উপস্থাপনা দায়িত্ব পালন করেছেন, যা টানা তিন বছর ধরে "সেরা অটো অনুষ্ঠান"-এর জন্য নিউজ টেলিভিশন পুরস্কার লাভ করছে।

শিরীন ভান তাঁর কর্মজীবনে ইয়াং তুর্কস, ইন্ডিয়া বিজনেস আওয়ার, দ্য নেশনস বিজনেস এবং পাওয়ার তুর্কসের মতো বেশ কয়েকটি জনপ্রিয় অনুষ্ঠানের উপস্থাপনা এবং প্রযোজনা কাজ করেছেন। তিনি ম্যানেজিং ইন্ডিয়া ব্রেইনস্টর্ম এবং সিএনবিসি ইন্ডাস্ট্রির ভেক্টরের মতো সিএনবিসি টিভি ১৮-এর প্রধান প্রধান অনুষ্ঠানের উপস্থাপনার দায়িত্ব পালন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]