শিন গার্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফুটবলে ব্যবহৃত শিন প্যাড।

একটি শিন গার্ড বা শিন প্যাড, কোন আঘাতের হাত থেকে ক্রীড়াবিদের জঙ্ঘাস্থির সামনের অংশ রক্ষার জন্য ব্যবহৃত একটি সরঞ্জাম । এটি সাধারণত ব্যবহৃত হয় ফুটবল, বেসবল, আইস হকি, হকি, ল্যাক্রোজ, ক্রিকেট, পর্বত সাইক্লিং সহ অন্যান্য খেলায়। কিছু খেলায় এটি ব্যবহার বাধ্যতামূলক আবার কিছু খেলায় খেলোয়ারগণ সেচ্ছায় এগুলো ব্যবহার করে থাকেন।

উপকরণ[সম্পাদনা]

আধুনিক দিনের শিন গার্ডগুলি অনেকগুলি পৃথক পৃথক কৃত্রিম তন্তু দ্বারা তৈরি:

  • ফাইবারগ্লাস - শক্ত এবং ওজনে হালকা।
  • ফোম রাবার - খুব হালকা ওজন, তবে ফাইবারগ্লাসের মতো শক্ত নয়
  • পলিউরেথেন - ভারী এবং শক্ত, যা বেশিরভাগ প্রভাব থেকে প্রায় সম্পূর্ণ সুরক্ষা দেয়।
  • প্লাস্টিক - অন্যান্য কৃত্রিম তন্তু দ্বারা তৈরি শিন গার্ডগুলির তুলনায় কম প্রতিরক্ষামূলক।
  • ধাতু - উচ্চ প্রতিরক্ষামূলক, তবে খুব ভারী এবং অস্বস্তিকর।

ইতিহাস[সম্পাদনা]

শিন গার্ড গ্রাভ থেকে অনুপ্রাণিত হয়েছিল। গ্রাভ হল পা রক্ষার জন্য ব্যবহৃত একটি বিশেষ বর্ম। গ্রাভ হলো একটি মধ্য ইংরেজি শব্দ, পুরানো ফরাসি শব্দ গ্রাভ (উচ্চারণ গ্রিভ) থেকে উদ্ভূত, যার অর্থ পা বা পায়ের বর্ম।[১] এই শব্দের ব্যুৎপত্তিটি কেবল শিন গার্ডের ব্যবহার এবং উদ্দেশ্য বর্ণনা করে না, তবে প্রযুক্তিটির সময়কাল প্রকাশ করে।

এই প্রযুক্তি গ্রীক এবং রোমান প্রজাতন্ত্রের প্রথম দিকে প্রাচীন কাল থেকে ব্যবহৃত হয়ে আসছিল। তৎকালীন সময়ে যোদ্ধাদের পা রক্ষার জন্য একটি আদর্শ সরঞ্জাম হিসেবে বিবেচনা করা হতো। প্রত্নতত্ত্ববিদ স্যার উইলিয়াম টেম্পেল একজোড়া ব্রোঞ্জ গলিত গ্রাভ আবিষ্কার করেন। সতর্কতার সাথে যথাযথ পরীক্ষার পরে অনুমান করা হয়েছিল যে গ্রাভগুলি দক্ষিণ ইতালির একটি অঞ্চল অপুলিয়ায় তৈরি হয়েছিল, প্রায় ৫৫০/৫০০ খ্রিস্টপূর্বাব্দে[২] এই অঞ্চলটি রোমান সাম্রাজ্যের সীমানার অধীনে ছিল এবং এটি আজ সালান্তো উপদ্বীপ হিসাবে পরিচিত; এটি ইতালির হিল হিসাবে বেশি পরিচিত।[৩] এই আবিষ্কারটিকে শিন গার্ডদের প্রাচীনতম পরিচিতি হিসাবে বিবেচনা করা হয় না, তবে অন্যান্য সমস্ত উল্লেখ লিখিত বা চিত্রযুক্ত মধ্যস্বত্ত্বগুলিতে থাকে। শিন গার্ডদের সম্পর্কে প্রাচীনতম উল্লেখটি ছিল বাইবেলের একটি আয়াতে। ১ শমূয়েল ১ :: গথের পলেষ্টীয় চ্যাম্পিয়ন গোলিয়াতকে বর্ণনা করেছে, যিনি ব্রোঞ্জের শিরস্ত্রাণ, মেইলের কোট এবং ব্রোঞ্জের লেগিংস পরেছিলেন।[৪] শমূয়েল বইটি সাধারণত নবী শমূয়েল, নাথান এবং গাদ দ্বারা ৯৬০ এবং ৭০০ খ্রিস্টপূর্বে রচিত হয়।[৫] পরে আরও দৃ concrete়, শিন গার্ড ধারণার উদাহরণ মধ্যযুগে পুনরুত্থিত হয়েছিল। সমস্ত গবেষণা এবং প্রমাণ দেখায় গ্রাভগুলি পা থেকে হাঁটু পর্যন্ত পুরো নীচের পা, সামনে এবং পিছনে ঢাকতে উন্নত করা হয়েছিল এবং বেশিরভাগ ক্ষেত্রে কাপড়, চামড়া বা লোহা দিয়ে তৈরি ছিল। [৬]

১৯ শতকে সময় বাড়ার সাথে সাথে শিন গার্ডদের প্রয়োগে একটি বড় পরিবর্তন ঘটেছিল। শিনকে রক্ষার সামগ্রিক উদ্দেশ্য বজায় ছিল, তবে লড়াইয়ের জন্য ব্যবহার না করে এটি খেলাধুলায় প্রয়োগ হয়েছিল। এই দৃষ্টান্তের শিফ্টটি আজকের বাজারের শিন গার্ডদের ব্যবহারকে প্রাধান্য দেয় কারণ তারা বেশিরভাগ খেলায় ব্যবহৃত হয়। অন্যান্য শারীরিক ক্রিয়াকলাপ যেমন হাইকিং, মিশ্র মার্শাল আর্ট এবং কিকবক্সিংয়ের মতো নিম্ন পা রক্ষা করার জন্য অন্যান্য অ্যাপ্লিকেশন উপস্থিত রয়েছে তবে এই সমস্ত ক্রিয়াকলাপ যুদ্ধের ক্ষেত্রে প্রয়োজনীয় না হয়ে খেলাধুলার জন্যও বিবেচিত হতে পারে।

শিন গার্ডদের ব্যবহার গ্রহণ করা ক্রিকেটই প্রথম খেলা ছিল। এই সরঞ্জামগুলির প্রবর্তন সুরক্ষার প্রয়োজন থেকে প্রেরণা পায়নি, বরং ব্যাটসম্যানের পক্ষে সুবিধা অর্জনের জন্য কৌশলগত একটি ডিভাইস। যে ব্যাটসম্যান লেগ প্যাড পরেছিলেন তিনি তার সুরক্ষিত পা দিয়ে স্টাম্পগুলি ঢেকে রাখতে সক্ষম হন এবং বলটিকে স্টাম্পে আঘাত করা থেকে আটকাতে সক্ষম হন, পরিবর্তে বলটি ব্যাটসম্যানের মধ্যে ফেলে দেয়। [৭] সুতরাং, লেগ প্যাডগুলির দ্বারা সরবরাহিত সুরক্ষা ব্যাটসম্যানকে ব্যথা বা আঘাত ব্যতীত খেলতে আত্মবিশ্বাস জোগায়। এটি আক্রমণাত্মক সুবিধার ফলস্বরূপ; ব্যাটসম্যানকে আউট করার জন্য উইকেট মারার পরিবর্তে, বোলার ব্যাটসম্যানকে আঘাত করেন বলে তাকে বল আঘাত করার আরেকটি সুযোগ দেয়। ১৮০৯ সালে উইকেটের আগে লেগ নামক নিয়ম পরিবর্তনের মাধ্যমে এটিকে সম্বোধন করা হয়েছিল, যেখানে ব্যাটারকে প্রথমে আঘাত না দেওয়া হলে বল স্টাম্পগুলিতে মারতে পারে কিনা তা আম্পায়ারকে অনুমান করার অনুমতি দেওয়া হয়েছিল। [৮] বল থেকে প্রভাবের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসাবে লেগ প্যাড আরও জনপ্রিয় হয়ে ওঠে এবং ব্যাটসম্যান, উইকেট কিপার এবং ব্যাটসম্যানের কাছাকাছি ফিল্ডিংকারী ফিল্ডাররা তাদের পরা থাকে।

শিন গার্ডের পরিচিতি দেখতে অ্যাসোসিয়েশন ফুটবল ছিল পরবর্তী বড় খেলা। স্যাম ওয়েল্ডার উইদোসসন ১৮৭৪ সালে শিন গার্ডদের আনার জন্য কৃতিত্ব পান। তিনি নটিংহামশায়ারের হয়ে ক্রিকেট এবং নটিংহাম ফরেস্টের হয়ে ফুটবল খেলেন,[৯] এবং নিজের ক্রিকেটের অভিজ্ঞতার ভিত্তিতে তিনি নিজেকে রক্ষা করার ধারণাটি পেয়েছিলেন। [১০] উইদোসোন n এবং ক্রিকেট শিন প্যাড একজোড়া কেটে তার বাইরে তাদের strapped স্টকিংস চামড়া ফিতা ব্যবহার করে। [১১] অন্যান্য খেলোয়াড়রা প্রথমে তাকে উপহাস করেছিলেন, তবে খেলোয়াড়রা তাদের পাতাগুলি রক্ষা করার ব্যবহারিক ব্যবহার দেখে শিন গার্ডরা অবশেষে তাকে ধরে ফেলেন। [১২] আজ, অ্যাসোসিয়েশন ফুটবলে দুটি মূল ধরনের শিন গার্ড ব্যবহার করা হয়: স্লিপ-ইন শিন গার্ড এবং গোড়ালি শিন গার্ড। [১৩]

অ্যাসোসিয়েশন ফুটবলে বিভিন্ন খেলোয়াড়ের অবস্থানগুলির জন্য বিভিন্ন ধরনের সুরক্ষা এবং মাপসই সরবরাহ করার জন্য তাদের শিন গার্ডের প্রয়োজন। ডিফেন্ডারদের সর্বাধিক সুরক্ষা প্রয়োজন। অতিরিক্ত গোড়ালি সুরক্ষা সহ তাদের একটি ভারী শিন গার্ড প্রয়োজন। মিডফিল্ডারদের সুরক্ষা প্রয়োজন, তবে অবাধে চলাচল করতে সক্ষম হওয়াও প্রয়োজন। ফরওয়ার্ড সুরক্ষা এবং গোড়ালি সমর্থন একটি হালকা ফদ্মফ প্রয়োজন। গোলরক্ষকরা ন্যূনতম সুরক্ষা সহ হালকা শিন গার্ড পরতে পারেন। [১৩]

বেসবলে, আধুনিক শিন গার্ডের এক নতুন উদ্ভাবক, নিউ ইয়র্কের জায়ান্টস ক্যাচার রজার ব্রেসনাহান ১৯০৭ সালে শিন গার্ড পরা শুরু করেছিলেন। [১৪] চামড়া দিয়ে তৈরি, রক্ষীদের স্ট্র্যাপ এবং হুক দিয়ে বেঁধে রাখা হয়েছিল।

ফুটবলে শিন গার্ডের প্রয়োগের পরে, তা দ্রুত অন্যান্য খেলাতে ছড়িয়ে পড়ে এবং এখন বেশিরভাগ খেলার জন্য প্রয়োজনীয় বিবেচিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Greave." Def. 1a. World Dictionary. Oxford Dictionaries: The World's Most Trusted Dictionaries. Oxford University Press, 2011. Web. 11 Nov. 2011. <http://oxforddictionaries.com/definition/greave>.
  2. Jastrow. Bronze Greaves BM GR1856.12-26.615. 2006. Photograph. The Greeks in Southern Italy, The British Museum, Upper Floor, Room 73, London, United Kingdom.
  3. "The Roman Empire." Map. Illustrated History of The Roman Empire. Roman-Empire.net. Web. 11 Nov. 2011. <http://www.roman-empire.net/maps/map-empire.html ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ মে ২০১৬ তারিখে>.
  4. 1 Samuel. Student's Life Application Bible. Wheaton: Tyndale House, 1997. Print. New Living Translation
  5. Coogan, Michael D. A Brief Introduction to the Old Testament: the Hebrew Bible in Its Context. New
  6. "Medieval Knights Greaves." All Things Medieval. Web. 11 Nov. 2011. <http://medieval.stormthecastle.com/armorypages/greaves.htm ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০২০ তারিখে>.
  7. Bowen, Rowland. Cricket: a History of Its Growth and Development throughout the World;. London: Eyre & Spottiswoode, 1970. Print.
  8. "Laws - Laws of Cricket - Laws & Spirit - Lord's." Top Stories - News - Lord's. Lord's: The Home of Cricket. Web. 12 Nov. 2011. <"Archived copy"। ১১ মার্চ ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-১১ 
  9. "Hucknall Cricketers." Ashfield District Council. Web. 12 Nov. 2011. <"Archived copy"। ২০ জুলাই ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১১-২৮ >.
  10. "1857-1887." Football Nostalgia: Seriously Soccer. Football Nostalgia. Web. <"Archived copy"। ২ জুন ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১১-২৮ >.
  11. Cox, Richard William, Dave Russell, and Wray Vamplew. Encyclopedia of British Football. London: F. Cass, 2002. Print.
  12. Lennox, Doug. Now You Know Big Book of Sports. Toronto: Dundurn, 2009. Print.
  13. Soccer Shin Guards ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ নভেম্বর ২০২০ তারিখে, Soccer ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ আগস্ট ২০১৭ তারিখে, 2013-10-14. Retrieved: 2013-10-14.
  14. Appel, Marty. A Second Look at Hall of Famer Roger Bresnahan. Memories and Dreams (Vol. 33, No. 6; Winter 2011[-2012], p. 39). National Baseball Hall of Fame official magazine. "A pair of his shin guards is ... part of the Hall of Fame's collection ...."