শিকাগো লুপ

স্থানাঙ্ক: ৪১°৫২′৫৫″ উত্তর ৮৭°৩৭′৪০″ পশ্চিম / ৪১.৮৮১৯৪° উত্তর ৮৭.৬২৭৭৮° পশ্চিম / 41.88194; -87.62778
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শিকাগো লুপ
সম্প্রদায় অঞ্চল সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট
সম্প্রদায় অঞ্চল ৩২ - শিকাগো লুপ
মিশিগান লেক থেকে শিকাগো লুপের স্কাইলাইন
রাস্তার মানচিত্র
রাস্তার মানচিত্র
শিকাগো শহরের মধ্যে অবস্থান
শিকাগো শহরের মধ্যে অবস্থান
স্থানাঙ্ক: ৪১°৫২′৫৫″ উত্তর ৮৭°৩৭′৪০″ পশ্চিম / ৪১.৮৮১৯৪° উত্তর ৮৭.৬২৭৭৮° পশ্চিম / 41.88194; -87.62778
দেশইউনাইটেড স্টেটস
রাজ্যইলিনয়
দেশকুক
শহরশিকাগো
প্রতিবেশী
আয়তন
 • মোট৪.০৯ বর্গকিমি (১.৫৮ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৮)[১]
 • মোট৩৭,৬৪৭
 • জনঘনত্ব৯,২০০/বর্গকিমি (২৪,০০০/বর্গমাইল)
 ২০০০ থেকে জনসংখ্যা বেড়েছে ১৩১.৮%
জনমিতি ২০১৮[১]
 • সাদা৬২.২৮%
 • কৃষ্ণ৮.৯৩%
 • হিস্পানিক৮.২৫%
 • এশীয়১৭.৪২%
 • অন্যান্য৩.১১%
শিক্ষাগত সাফল্য ২০১৮[১]
 • হাই স্কুল ডিপ্লোমা বা উচ্চতর৯৮.৬২%
 • স্নাতক ডিগ্রি বা উচ্চতর৭৯.৩৪%
সময় অঞ্চলসিএসটি (ইউটিসি-৬)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিডিটি (ইউটিসি-৫)
জিপ কোড৬০৬০১, ৬০৬০২, ৬০৬০৩, ৬০৬০৪, ৬০৬০৫ কিছু অংশ, ৬০৬০৬, ৬০৬০৭, এবং ৬০৬১৬
পারিবারিক আয়$১০৭,২৪৬[১]
সূত্র: মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারি, রেকর্ড ইনফরমেশন সার্ভিসেস [স্পষ্টকরণ প্রয়োজন]

লুপ হ'ল শিকাগোর ৭৭ টি মনোনীত সম্প্রদায় অঞ্চলের মধ্যে একটি যা শহরের কেন্দ্রীয় ব্যবসায়িক জেলা এবং ডাউনটাউন শিকাগো -এর প্রধান অংশ। এটি শিকাগোর বাণিজ্যিক কেন্দ্রস্থল, উত্তর আমেরিকার দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যবসায়িক জেলা। বিভিন্ন গ্লোবাল এবং জাতীয় ব্যবসায়ের সদর দফতর, আঞ্চলিক অফিস, খুচরো স্থাপনা, রেস্তোঁরা, হোটেল এবং থিয়েটারের পাশাপাশি শিকাগোয় বেশ কয়েকটি বিখ্যাত আকর্ষণীয় স্থান রয়েছে। এখানে রয়েছে সিটি হল, কোক কাউন্টি এর আসন(-কক্ষ) এবং বিদেশী দেশগুলির বিভিন্ন স্তরের সরকারি ও কনস্যুলেটের অসংখ্য অফিস। এখানের স্টেট স্ট্রিট এবং ম্যাডিসন স্ট্রিট এর মোড় হ'ল শিকাগোর রাস্তা-গ্রিড এর উৎস যা ১৯০৯ সালে প্রতিষ্ঠিত হয়। গ্রান্ট পার্ক এর বেশিরভাগ ৩১৯ একর (১.২৯ কিমি) জায়গা জুড়ে রয়েছে সম্প্রদায় অঞ্চলের পূর্ব অংশ। শিকাগো লুপ সম্প্রদায়ের অঞ্চলটি উত্তর এবং পশ্চিমে শিকাগো নদী দ্বারা পূর্বদিকে মিশিগান হ্রদ দ্বারা এবং দক্ষিণে রুজভেল্ট রোড দ্বারা সীমাবদ্ধ। অবশ্য বাণিজ্যিক কেন্দ্রটি সংলগ্ন সম্প্রদায় অঞ্চলে ব্যাপকভাবে প্রসারিত হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র সেনা ১৮০৩ সালে ফোর্ট ডিয়ারবোর্ন তৈরি করে যা এখন লুপের অন্তর্গত এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের স্পনসর করা এই অঞ্চলের প্রথম বন্দোবস্ত। ১৮৩০-এর দশকে শিকাগো এবং কোক কাউন্টি যখন যুক্ত হয় তখন অঞ্চলটি তাদের নিজ নিজ আসনের স্থান হিসাবে নির্বাচিত হয়েছিল। মূলত মিশ্র এই অঞ্চলটির চরিত্র ১৮৭০ এর দশকে বিশেষ করে ১৮৭১ সালের গ্রেট শিকাগো অগ্নিকান্ডে বেশিরভাগ অংশ ধ্বংস হয়ে যাওয়ার পরে বাণিজ্যিকভাবে শুরু হয়েছিল। সেই সময়ে বিশ্বের বেশ কয়েকটি প্রাচীনতম আকাশচুম্বী এই অঞ্চলে নির্মিত হয়েছিল যা আজও অবধি চলমান স্থাপত্যের উত্তরাধিকার হিসাবে চালু আছে। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে কেবল কার প্রবর্তণ করে বিশিষ্ট এলিভেটেড রেলওয়ে লুপ দিয়ে অঞ্চলটিকে ঘিরে ফেলা হয়। ১৯২০ এর দশকে শুরু করে এখানে অনেকগুলি হাইওয়ে লুপ নির্মিত হয়েছিল। এদের মধ্যে সর্বাধিক সুস্পষ্ট ইউ.এস. রুট ৬৬-কে এই অঞ্চলের পূর্ব প্রান্ত দিয়ে ১৯২৬ সালে খোলা হয়েছিল।

অফিস এবং পাবলিক বিল্ডিং শোভিত এই শহরে আবাসিক জনসংখ্যা বিংশ শতাব্দীর শেষের এবং একবিংশ শতাব্দীর প্রথম দশকে বৃদ্ধি পায়। ১৯৫০ সাল থেকে শিকাগোর জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে এর বেশিরভাগ সম্প্রদায় অঞ্চলও বৃদ্ধি পায়।

ইতিহাস[সম্পাদনা]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

কেউ কেউ বিশ্বাস করেন যে লুপ শব্দের উৎসটি ১৮৮২ সালে নির্মিত কেবল গাড়ি থেকে উদ্ভূত হয়েছে। বিশেষ করে ভ্যান বুরেন, ওয়াবাশ, ওয়েলস, এবং লেক দ্বারা বেষ্টিত লাইন দুটি বেশ কিছু স্থলে লুপ-এ ভাগ হয়ে যায়। [২][৩] অন্যান্য গবেষণা থেকে এই সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে যে ইউনিয়ন এলিভেটেড রেলওয়ে লুপ নির্মাণের পরে ১৮৯৫-৯৭ অবধি "লুপ" যথাযথ বিশেষ্য হিসাবে ব্যবহৃত হত না।[৪]

১৯ শতক[সম্পাদনা]

আজকের মিশিগান অ্যাভিনিউ ব্রিজ এর নিকটে শিকাগো নদী এর দক্ষিণ তীরে রয়েছে একটি লুপ। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দ্বারা ১৮০৩ সালে স্থাপন করা ফোর্ট ডিয়ারবোন ছিল আমেরিকা যুক্তরাষ্ট্রের স্পনসর করা এই অঞ্চলের প্রথম বন্দোবস্ত। ১৮৩০ সালে শিকাগোর প্রথম দিকের জরিপকারী জেমস থম্পসন লুপটিকে ম্যাডিসন স্ট্রিটের উত্তরে এবং স্টেট স্ট্রিটের পশ্চিমে অন্তর্ভুক্ত করেন। শিকাগোর প্রথম হোটেল সাউগানাশ হোটেল ১৮৩১ সালে লুপের উত্তর-পশ্চিম কোণে ওল্ফ পয়েন্ট এর নিকটে নির্মিত হয়েছিল। ১৮৩৩ সালে যখন কুক কাউন্টি অন্তর্ভুক্ত করা হয়েছিল, তখন ফোর্ট ডিয়ারবনে তার সরকারের প্রথম বৈঠক শিকাগোর দুটি প্রতিনিধি এবং একজন নেপারভিল এর সাথে অনুষ্ঠিত হয়েছিল।ফোর্ট ডিয়ারবর্ন রিজার্ভেশন (যা ১৯৩৯ সাল অবধি শহরের অংশ হয়ে ওঠে নি) এবং মিশিগান হ্রদ থেকে পুনরুদ্ধার করা জমি ব্যতীত বর্তমান লুপটি পুরোপুরি শিকাগো শহরের অংশ হিসাবে ১৮৩৩ সালে প্রাথমিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

১৮৩০ এর দশকের শেষদিকে এই অঞ্চলটি জুড়ে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। [২] ১৮৫০-এর দশকে স্টেট স্ট্রিট দ্বারা অধিগৃহীত না হওয়া অবধি লেক স্ট্রিট সেই সময়ের খুচরো কেন্দ্র হতে শুরু করে। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Community Data Snapshot - Loop" (PDF)cmap.illinois.gov। MetroPulse। সংগ্রহের তারিখ জুলাই ১১, ২০২০ 
  2. Danzer, Gerald A.। "The Loop"Encyclopedia of Chicago। Chicago Historical Society। সংগ্রহের তারিখ জুলাই ২১, ২০১৩ 
  3. Thompson, Joe। "Cable Car Lines in Chicago"। The Cable Car Home Page। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২০ 
  4. Reardon, Patrick T. (২০০৪-০৭-২৬)। "It all starts downtown"Chicago Tribune। সংগ্রহের তারিখ ২০১৬-১২-১৭