শিং মাছ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(শিং থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
Heteropneustes
Мешкожаберный сом Гродно.JPG
Heteropneustes fossilis
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Actinopterygii
বর্গ: Siluriformes
পরিবার: Heteropneustidae
Hora, 1936
গণ: Heteropneustes
J. P. Müller, 1840
আদর্শ প্রজাতি
Silurus fossilis
Bloch, 1794
প্রতিশব্দ

Saccobranchus
Valenciennes, 1840
Clarisilurus
Fowler, 1937

শিং মাছ হচ্ছে Siluriformes বর্গের একটি পরিবারের নাম। এরা এশিয়ায় বাস করে। এদের মুখে গোঁফ আছে।

দৈহিক গঠন[সম্পাদনা]

শিং মাছের দেহ লম্বা ও চাপা। এদের পেট গোলাকার। এদের মাথা ক্ষুদ্রাকৃতির, দৃঢ়ভাবে চাপা এবং পাতলা ত্বক দ্বারা আবৃত। চোখ ক্ষুদ্রাকৃতির এবং মাথার সম্মুখভাগের পার্শ্বদেশে অবস্থিত। এদের এক জোড়া লম্বা নলাকার বায়ুথলি মেরুদণ্ডের উভয় পার্শ্বে ফুলকাধার থেকে পশ্চাৎমুখে প্রসারিত হয়ে ফুসফুসের ন্যায় কাজ করে। চোখ মুক্ত অক্ষিকোটরীয় কিনারাযুক্ত। এদের স্পর্শী আছে ৪ জোড়া। একটি খাটো কাঁটাবিহীন পৃষ্ঠপাখনা থাকে। পায়ুপাখনা দীর্ঘ। পাখনায় কোনো চর্বি থাকে না এবং পাখনাগুলো নিচু ধারের ন্যায় বিদ্যমান। এদের বক্ষপাখনা বিষগ্রন্থিযুক্ত যা মানুষের জন্য ক্ষতিকর। এদের পৃষ্ঠপাখনা গোলাকার। ফুলকাপর্দা গভীর খাঁজযুক্ত ও যোজক থেকে আলাদা।[১]

প্রজাতিসমূহ[সম্পাদনা]

Heteropneustes গণে পাঁচটি পরিচিত প্রজাতি আছে। সেগুলো হচ্ছে: [২][৩]

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. আহমেদ, জিয়া উদ্দিন; আবু তৈয়ব, আবু আহমদ; হুমায়ুন কবির, সৈয়দ মোহাম্মদ এবং অন্যান্য, সম্পাদকবৃন্দ (অক্টোবর ২০০৯)। "স্বাদুপানির মাছ"। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ ২৩ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃ: ১৯২। আইএসবিএন 984-30000-0286-0 |isbn= মান পরীক্ষা করুন (সাহায্য) 
  2. টেমপ্লেট:FishBase genus
  3. Hossain, M.S., Sarker, S., Sharifuzzaman, S.M. & Chowdhury, S.R. (2013): New species of stinging catfish Heteropneustes nani (Siluriformes: Heteropneustidae) from Noakhali, Bangladesh. Vertebrate Zoology, 63 (3): 259–267.