শাহ মোহাম্মদ জিয়াউর রহমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এয়ার মার্শাল এস এম জিয়াউর রহমান

এনডিসি, এফএডব্লিউসি, পিএসসি
Shah Mohammad Ziaur Rahman in New Delhi on April 24, 2009.jpg
আনুগত্যবাংলাদেশ
সার্ভিস/শাখাবাংলাদেশ বিমান বাহিনী
কার্যকাল২৯ ডিসেম্বর, ১৯৭৬ - ২০১২
পদমর্যাদাএয়ার মার্শাল
নেতৃত্বসমূহএয়ার অফিসার কমান্ডিং : -
টাঙ্গাইল বিমান ঘাঁটি
চট্টগ্রাম বিমান ঘাঁটি
সহকারী বিমান বাহিনী প্রধান
বিমান বাহিনী প্রধান

এয়ার মার্শাল শাহ মোহাম্মদ জিয়াউর রহমান বাংলাদেশ বিমান বাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা । তিনি ২০০৭ থেকে ২০১২ পর্যন্ত বিমান বাহিনীর প্রধান ছিলেন । তিনি ১৯৭৬ সালের ২৯ ডিসেম্বর বাংলাদেশ বিমান বাহিনীতে জিডি(পি) শাখায় পাইলট অফিসার হিসেবে কমিশন লাভ করেন । তিনি বাংলাদেশ বিমান বাহিনীতে কমিশনপ্রাপ্তদের মধ্যে প্রথম বিমান বাহিনী প্রধান । তার পূর্বসূরী ফখরুল আজম পাকিস্তান বিমান বাহিনীতে কমিশনপ্রাপ্তদের মধ্যে সর্বশেষ বিমান বাহিনী প্রধান ।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

১৯৫৫ সালে গোপালগঞ্জে জন্ম গ্রহণ করেন জিয়া । ১৯৭৫ সালের ১০ মার্চ 'ফ্লাইট ক্যাডেট' হিসেবে বাংলাদেশ বিমান বাহিনীতে যোগদান করেন এবং '৭৬ এর ২৯ ডিসেম্বর জিডি(পি) (উড্ডয়ন) শাখায় পাইলট অফিসার পদ পান ।

বিমান বাহিনীতে জীবন[সম্পাদনা]

জিয়া ছিলেন একজন দক্ষ বৈমানিক এবং উড্ডয়ন প্রশিক্ষক । তিনি বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রনে কাজ করেছেন । ২৫ এবং ৩৫ স্কোয়াড্রনের অধিনায়ক ছিলেন তিনি । তিনি টাঙ্গাইল বিমান ঘাঁটি এবং চট্টগ্রাম বিমান ঘাঁটির এয়ার অফিসার কমান্ডিং হিসেবে দায়িত্ব পালন করেন । ২০০৭ এর ৮ এপ্রিল তিনি বিমান বাহিনী প্রধানের দায়িত্ব পান । তার পরের মাসে (২৪শে মে) এয়ার মার্শাল পদে উন্নীত হন । বিমান বাহিনী প্রধানের দায়িত্ব পাওয়ার আগে তিনি সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন ও প্রশিক্ষণ) ছিলেন । ২০১২ সালের ১২ জুন তিনি বিমান বাহিনী থেকে অবসর নেন ।

তথ্যসূত্র[সম্পাদনা]

পূর্বসূরী
এয়ার ভাইস মার্শাল ফখরুল আজম
বাংলাদেশ বিমান বাহিনী প্রধান
০৮ এপ্রিল, ২০০৭ ~ ১২ জুন ২০১২
উত্তরসূরী
এয়ার মার্শাল মুহাম্মদ এনামুল বারি