শাহীন আক্তার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(শাহিনা আক্তার চৌধুরী থেকে পুনর্নির্দেশিত)
শাহিনা আক্তার
কক্সবাজার-৪ আসন আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
৩০ ডিসেম্বর ২০১৮ – বর্তমান
পূর্বসূরীআব্দুর রহমান বদি
ব্যক্তিগত বিবরণ
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
দাম্পত্য সঙ্গীআব্দুর রহমান বদি
পেশারাজনীতিবিদ

শাহিনা আক্তার একজন একাদশ দ্বাদশ জাতীয় সংসদ সদস্য। তিনি কক্সবাজার-৪ আসন থেকে ২০১৮ ও ২০২৪ সালে একাদশ ও দ্বাদশ সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শাহীনা আক্তার কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম নূরুল ইসলাম চৌধুরী (ঠাণ্ডা মিয়া) ও মাতার নাম গুলজার বেগম। তার পিতা উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও স্বামী আব্দুর রহমান বদি কক্সবাজার-৪ আসনের নবমদশম জাতীয় সংসদের সংসদ সদস্য ছিলেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

২০০৮ সালে শাহীনা আক্তার সতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করলেও তার স্বামীর সমর্থনে সেটি প্রত্যাহার করে নেন।[১] তবে তৎকালীন সংসদ সদস্য ও তার স্বামী আব্দুর রহমান বদির বিরুদ্ধে রাষ্ট্রীয় সংস্থাসমূহে বাংলাদেশের মাদকের পৃষ্ঠপোষক হিসেবে নাম আসার পর গণমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে সেটি নিয়ে সমালোচনা হয়।[২][৩][৪][৫] এর প্রেক্ষিতে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ কক্সবাজার-৪ আসনের বদির পরিবর্তে তার স্ত্রী শাহীনা আক্তারকে মনোনয়ন প্রদান করে। নির্বাচনে তিনি বিএনপির প্রার্থী শাহজাহান চৌধুরীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন।[৬]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]