শাহবাজপুর গ্যাসক্ষেত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভোলা জেলায় অবস্থিত একটি গ্যাসক্ষেত্র। এই গ্যাসক্ষেত্রটি থেকে ভোলায় আবাসিক ব্যবহারের জন্যও গ্যাস সংযোগ দেওয়া হচ্ছে।[১]

বর্তমান অবস্থা[সম্পাদনা]

শাহবাজপুর গ্যাসক্ষেত্র এর আওতায় বর্তমানে ৬ টি কূপ রয়েছে। এর মধ্যে কাচিয়া ১ নং গ্যাসফিল্ড এবং কাচিয়া ২ নং গ্যাসফিল্ড এ মোট ৪ টি। ভোলা ভেদুরিয়ায় আছে একটি এবং টগবীর মুন্সিরহাট বাজার সংলগ্ন এলাকায় রয়েছে ১ টি। বর্তমানে ৪ টি কূপ চলমান রয়েছে।

ঠিকানা[সম্পাদনা]

কাচিয়া ১নং ওয়ার্ড, গ্যাসফিল্ড, বোরহানগঞ্জ, ভোলা। শাহবাজপুর গ্যাসক্ষেত্র ভ্রমনে আসতে চাইলে আপনাকে ভোলা থেকে বাসযোগে বোরহানগঞ্জ বাজারে নেমে সেখান থেকে অটো বা ইজিবাইকে করে গ্যাসফিল্ড আসতে হবে। আর চরফ্যাশন থেকে আসতে চাইলে আপনাকে চরফ্যাশন থেকে বাসযোগে মনিরাম বাজারে এসে সিকদারহাট বাজারের অটো বা্ ইজিবাইকে চড়ে আসতে হবে শাহবাজপুর গ্যাসক্ষেত্রে।

কূপ[সম্পাদনা]

দেশের অন্যান্য ক্ষেত্রে গ্যাসের প্রাকৃতিক চাপ যেখানে কখনোই চার হাজার পিএসআইয়ের বেশি ছিল না, সেখানে শাহবাজপুর ক্ষেত্রে গ্যাসের চাপ প্রায় পাঁচ হাজার পিএসআই। সমৃদ্ধ এই ক্ষেত্রটির সম্ভাবনা খতিয়ে দেখতে বাপেক্স সেখানে ত্রিমাত্রিক ভূকম্পন জরিপ চালাচ্ছে।

গ্যাসফিল্ড বাজার[সম্পাদনা]

এই গ্যাসফিল্ড কে কেন্দ্র করে এই এলাকায় গড়ে উঠেছে দোকানপাট এবং বাজার। গ্যাসফিল্ড এর শুরু লগ্নে এখানে মাত্র এক দুইটি দোকান ছিলো। কিন্তু সময়ের সাথে সাথে এখানে বাড়তে থাকে দোকানপাট। ফ্যাশন থেকে শুরু করে প্রায় সবকিছুই পাওয়া যায় এখানে। যেমন উত্তর দিক থেকে শুরু করলে দেখা যায় বন্ধু ফ্যাশন নামে একটি ভ্যারাইটিজ দোকান, এখানে আপনি পাবেন মোবাইল রিচার্জ থেকে শুরু করে বিকাশ এবং বিভিন্নি পোশাক, এটি পরিচালনা করছেন জয়নাল এবং গিয়াসউদ্দিন নামের দুই বন্ধু। এর পরেই রয়েছে বেশ কয়েকটি মুদি দোকান। আছে বিখ্যাত ফিরোজ ভাইর তেলের দোকান। মোহাম্মদ আলীর দোকান। মাসুম ইলেকট্রনিক্স এর দোকান অবস্থিত শান্তিপাড়া রোডে। বলে রাখা ভালো এখানে প্রায় দোকান চলে মানুষের নামের উপর দিয়ে।

তথ্যসূত্র[সম্পাদনা]

প্রথম আলো