শাহতুষ শালবস্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শাহতুষ শাল
শাহতুষ চিরুস দিয়ে তৈরি

শাহতুষ শালবস্ত্র (ফার্সি شاهتو বা 'পশমের রাজা' থেকে উদ্ভুত),[১] শাতোশ নামেও পরিচিত, চিরু (প্যানথলোপস হজসোনি, যা তিব্বতি অ্যান্টিলোপ নামেও পরিচিত) এর পশম থেকে প্রাপ্ত একটি পশম। এছাড়াও, চিরুর পশম থেকে তৈরি শালকে শাহতুষ বলা হয়। শাহতুষ হল সবচেয়ে ভালো পশুর পশম, তারপরে রয়েছে ভিকুনা পশ।।

অগৃহপালিত বন্য প্রাণী হওয়ার জন্য, চিরাসের লোম কাটা যায় না, তাই এই উদ্দেশ্যে তাদের হত্যা করা হয়। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে চিরু জনসংখ্যার ৯০% এর তীব্র হ্রাসের কারণে ২০১৬ সাল পর্যন্ত তারা আন্তর্জাতিকভাবে একটি গুরুতর বিপন্ন প্রজাতি হিসাবে শ্রেণীবদ্ধ ছিল।[১] ২০১৬ সাল থেকে প্রজাতি সংরক্ষণ কর্মসূচি ও জনসংখ্যার আকারের আংশিক পুনরুদ্ধারের কারণে তাদের প্রায়-বিপদগ্রস্ত প্রজাতি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।[১] পশমের বেশিরভাগই বিলাসবহুল স্কার্ফশাল তৈরিতে ব্যবহৃত হয়, যদিও শাহতুষের উৎপাদন, বিক্রয় ও অধিগ্রহণ ১৯৭৯ সাল থেকে সিআইটিইএসের-এর অধীনে অবৈধ ছিল।[১][২] কালোবাজারে শাহতুষ শালের দাম ৫,০০০[৩] থেকে ২০,০০০ ডলার পর্যন্ত হয়।[১]

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ইলেক্ট্রন মাইক্রোস্কোপ বিশ্লেষণের মাধ্যমে চিরুর অন্তঃস্থিত পশম ও ক্যাশমেয়ার ছাগলের অন্তঃস্থিত পশমের মধ্যে তুলনা

১.৭৮ মাইক্রনের আদর্শ বিচ্যুতি সহ অন্তঃস্থিত পশমের গড় তন্তু ব্যাস হল ১১.৪৫ মাইক্রন এবং ১৫.৫৫% এর বৈচিত্র্যের গুণাঙ্ক ও ৬.২৫ থেকে ১৬.২৫ মাইক্রন পর্যন্ত বিস্তার রয়েছে। ছোট তন্তু ব্যাসের কারণে চিরাসের অন্তঃস্থিত পশম সমস্ত প্রাণীর পশমের মধ্যে সেরা। অন্তঃস্থিত পশমগুলো তরঙ্গায়িত এবং মোজাইক আঁশযুক্ত যার তুলাদণ্ডের কার্যান্তর ৫.৩ তুলাদণ্ডে প্রতি ১০০ মাইক্রন।[৪] তুলাদণ্ডের প্রস্থ প্রলিপ্ত পশমের ঊর্ধ্বমুখী দিক থেকে পরবর্তী তুলাদণ্ডের বলয় পর্যন্ত। তুলাদণ্ড প্রান্তে পশম ঘন হয় যা পশমের দৈর্ঘ্য বরাবর তন্তুর ব্যাসকে অসম করে তোলে।[৫] চিরাসের পশম বেজ থেকে ধূসর এবং পেটে সাদা বর্ণের। মাত্র ১২-১৪% অন্তঃস্থিত পশম সাদা ও বেশি দামী। চুলের রঙ যত হালকা হবে, হালকা আলোকাবরণগুলি রং করা যেতে পারে।

রক্ষী পশমগুলি বাছাই করে অন্তঃস্থিত পশম থেকে পৃথক করা হয়। যাইহোক, তন্তুর সূক্ষ্মতা ও কম প্রসার্য শক্তির কারণে বাছাই শুধুমাত্র হস্তচালিত উপায়ে করা যেতে পারে এবং অসম্পূর্ণভাবে স্কার্ফের রক্ষী পশম দেখা যায়। পশমে ক্ষুদ্র বায়ু বুদবুদ থাকার কারণে, শাহতুষের রক্ষী পশমগুলি হালকা মাইক্রোস্কোপের নীচে পাথরের স্ল্যাবের মতো একটি সূচিকর্ম দেখায়।[১] এটি একটি হালকা অণুবীক্ষণ যন্ত্রের নীচে ক্যাশমেয়ার ছাগলের পশমের পণ্য থেকে শাহতুষকে আলাদা করে দেয়, যেখানে ক্যাশমেয়ার ছাগলের পশমের রক্ষী পশমগুলি হালকা রঙের প্রান্ত সহ গাঢ় ডোরাকাটার মতো দেখায়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dina Fine Maron (২০১৯-০৪-২৪)। "A rare antelope is being killed to make $20,000 scarves"। সংগ্রহের তারিখ ২০২২-১০-১৫ 
  2. "Kashmir rethinks shahtoosh ban"। ২০০৪-০৬-১৮। সংগ্রহের তারিখ ২০২২-১০-১৫ 
  3. Gordon Rayner। "Buyers of £4,000 shahtoosh shawls are fuelling illegal wildlife trade, Prince Charles warns" 
  4. Shahtoosh Fibres, The James Hutton Institute. Accessed 24 January 2013.
  5. Ivana Markova: Textile Fiber Microscopy: A Practical Approach. John Wiley & Sons, 20 February 2019. ISBN 978-1-119-32008-1. p. 62.