শাশা তিরুপতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শাশা তিরুপতি
Shashaa Tirupati After Rec March 2017.jpg
শাশা তিরুপতি, মার্চ ২০১৭ সালে
জন্ম (1989-12-21) ২১ ডিসেম্বর ১৯৮৯ (বয়স ৩০)
জাতীয়তাকানাডীয়
অন্যান্য নামসাশা, রীচা
পেশাগায়ক, গীতিকার, সংগীত প্রযোজক, থিয়েটার অভিনেতা, নেপথ্য কণ্ঠশিল্পী
কর্মজীবন১৯৯৭-বর্তমান
বাসস্থানমুম্বাই, ভারত
ওয়েবসাইটhttps://www.instagram.com/sashasublime

শাশা তিরুপতি একজন জাতীয় পুরষ্কার, স্ক্রিন এবং ফিল্মফেয়ার পুরষ্কার প্রাপ্ত ভারতীয়-কানাডিয়ান কাশ্মীরি বংশোদ্ভূত নেপথ্য সঙ্গীতশিল্পী, গীতিকার, সংগীত প্রযোজক/ব্যবস্থাপক, প্রেরণাদায়ী বক্তা, থিয়েটার অভিনেতা এবং নেপথ্য কণ্ঠশিল্পী। তিরুপতি একজন কণ্ঠশিল্পী হিসাবে কৃতিত্বের সাথে ১৩ টিরও বেশি ভাষায় ২০০ টিরও বেশি গান রচনা করেছেন। তিনি তেলুগু অভিনেতা নানীর আসন্ন ছবি 'ভি' এর প্রমোশনাল গান 'মানাসু মেরী' চলচ্চিত্রটির সংগীতকার অমিত ত্রিবেদী-র সাথে গেয়েছেন। নেপথ্য সঙ্গীতশিল্পী চিন্ময়ী শ্রীপদার সাথে তার সাম্প্রতিক যৌথ প্রচেষ্টা হিসেবে একটি মূল রচনা তামিল ভাষায় "ইয়েজুন্ধু ভা" এবং হিন্দিতে "রুটি হুই" নামে দ্বিভাষিক ট্র্যাকটি ২০২০ সালের জানুয়ারিতে তিরুপতির ইউটিউব চ্যানেলে স্বাধীনভাবে প্রকাশিত হয়। তার বর্ধিত প্লের (ইপি) উভয় সংস্করণটির শিরোনাম হবে "স্টিচড", যা ২০২০ সালের মে মাসে প্রকাশ হওয়ার কথা।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

তিরুপতি ভারতের শ্রীনগরে জন্মগ্রহণ করেন এবং কানাডা এবং ভারতে তিনি বড় হয়েছেন।[১] তিরুপতি ছয় বছর বয়সে কানাডার ভ্যানকুভারের স্থানীয় রেডিও স্টেশনগুলিতে গান গাওয়া শুরু করেন। তিনি আট বছরে প্রথম মঞ্চে অভিনয় করেন এবং দশ বছরে হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীত অধ্যয়ন শুরু করেন। তিনি তার প্রাথমিক সংগীতের বেশিরভাগ প্রশিক্ষণ এলাহাবাদের প্রয়াত কমলা বোসের কাছ থেকে লাভ করেন। তিনি পদ্মশ্রী ও পদ্মভূষণ খেতাবপ্রাপ্ত গিরিজা দেবীর অধীনেও বেনারস ঘরানার প্রশিক্ষণ নিয়েছেন। তিরুপতি হলেন প্রথম রেডএফএম আইডল, ২০০৫ সালে ভ্যাঙ্কুবার রেডিও চ্যানেল রেডএফএম ৯৩.১ এর প্রতিভা অন্বেষণ প্রতিযোগীতায় এটি অর্জন করেছিলেন। তিনি ২০১৬ সালের জুলাইয়ে অনুষ্ঠিত প্রতিযোগিতাটির বিচারক ছিলেন।

তিনি সারে, বিসি, কানাডার এলএ ম্যাথসন মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি ২০০৫ সালে গড়ে ৯৬% নম্বরসহ স্নাতক হন, সাইমন ফ্রেসার বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্টাডিজের জন্য গর্ডন এম শ্রাম মেজর প্রবেশিকা বৃত্তি, ম্যাথসন আউটস্ট্যান্ডিং একাডেমিক অ্যাচিভমেন্ট পুরষ্কার, সারে অ্যাডমিনিস্ট্রেটর বৃত্তি, ইউবিসি প্রেসিডেন্টের প্রবেশিকা বৃত্তি এবং গভর্নর জেনারেল মেডেলিয়ন ২০০৫ সালের প্রদেশের স্নাতকোত্তর শ্রেণির শীর্ষতম প্রাপ্তি পুরষ্কার অর্জন করেন।[২] তিনি বিপণনে এমবিএ করেছেন এবং তিনি পুনের সিম্বায়োসিস কলেজ থেকে দ্বিতীয়বার স্নাতকোত্তর করছেন।

কর্মজীবন[সম্পাদনা]

স্নাতকোত্তর পড়াশোনা করার সময়, তিরুপতি বিভিন্ন উৎসবে এবং একক কনসার্টে পরিবেশনা করতে থাকেন। পরে তিনি মুম্বাইয়ের বলিউডে নেপথ্য সঙ্গীতশিল্পী হিসাবে কর্মজীবন গড়ে তোলার জন্য স্কুল ত্যাগ করেন।

কোক স্টুডিওর তৃতীয় মৌসুমে তিরুপতি এ. আর. রহমানের নজরে পড়েন, এর কিছুদিন পরেই তিনি কোচাদাইয়ানে তাঁর একক গান "ভাদা ভাদা" গেয়েছিলেন।[৩] তার দ্বিতীয় গান "আয়ে মিঃ মাইনর" রহমানের মিউজিক্যাল থেকে, এটি কাভিয়াথলাইভান তামিল সংগীত জগতে তাত্ক্ষণিক স্বীকৃতি অর্জন করেছিল, তারপরে "নানে ভারুগিরেন", "ভান", "শিলিক্কু মারামে", "ওদে ওদে", "কারা আতাকারা", "আন কাধাল ইরুন্ধল", "থেইন কাত্রু", "উয়িরাগি" এবং অনিরুধ রবিচন্দ্রের সাম্প্রতিক "কাধালাদা"।[৪]

২০১৫ সালে মণি রত্নম-এর তিনি তিনটি ট্র্যাকে স্থান পেয়েছিলেন - এ. আর. রহমানের ছবি ওকে কানমানি:[৫] "কারা আত্তাকারা", "পরান্ধু সেল্লা ভা", এবং "নানে ভারুগিরেন" পাশাপাশি তেলুগু সংস্করণ ওকে বাঙ্গারাম এর অনুরূপ তিনটি গানে। তিনি এ. আর. রহমানের অ্যালবাম রৌনক-এ "লাডলি" -র পাশাপাশি রহমান ও লতা মঙ্গেশকারের সাথে, পাশাপাশি ইরানের চলচ্চিত্র পরিচালক মজিদ মজিদির চলচ্চিত্র মোহাম্মদ এ গেয়েছেন।

তিনি এ.আর রহমানের সাথে ব্যাপকভাবে ভ্রমণ করেন: এনকোর ট্যুর ২০১৭, ইনফিনিট লাভ ট্যুর, রহমানিশক ট্যুর, টি ২০ ওপেনিং কনসার্ট, ও ২-তে গ্রেটেস্ট হিট কনসার্ট, বদোদরা ‍উৎসব, এনএইচ ৭ সপ্তাহান্ত, টিইডিএক্স টক, এবং এঙ্কর ২০১৭।[৬] তিনি তার জন্য ৩০ টিরও বেশি গান (বিভিন্ন ভাষায়) গেয়েছেন। তিনি হিন্দি সংগীত পরিচালক মিথুনের পাশাপাশি এমটিভি আনপ্লাগড সিজন ৪-এ অংশগ্রহণ করেন।[৭] ক্লিনটন সেরেজোর সাথে গোয়ায় ব্রিকস সামিটে পারফর্ম করেছিলেন তিরুপতি। তিনি বর্তমানে স্বাধীন সঙ্গীতের দিকে ঝুঁকছেন এবং নিজের লেখা এবং গাওয়া মূল গান প্রকাশ করছেন। "স্ট্রিং অব এয়ার" তার প্রথম স্বাধীনভাবে প্রকাশিত একক অ্যালবাম।

তিরুপতি কণ্ঠশিল্পী হিসাবে ১৩ টিরও বেশি ভাষায় ২০০ টিরও বেশি গান কৃতিত্বের সাথে গেয়েছেন। [৮] তিনি বর্তমানে স্বাধীন সঙ্গীতের দিকে ঝুঁকছেন এবং নিজের লেখা এবং গাওয়া মূল গান প্রকাশ করছেন। "স্ট্রিং অব এয়ার" তার প্রথম স্বাধীনভাবে প্রকাশিত একক অ্যালবাম। তিনি নেপথ্য সঙ্গীতশিল্পী চিন্ময়ী শ্রীপাদের সাথে তাঁর পঞ্চম মূল রচনা দ্বিভাষিক ট্র্যাক তামিল ভাষায় "ইয়েজুন্ধু ভাই" এবং হিন্দিতে "রুটি হুই" তে সহযোগিতা করছেন। ২০২০ সালের জানুয়ারিতে গানটি তিরুপতির ইউটিউব চ্যানেলে স্বাধীনভাবে প্রকাশিত হয়।

স্বীকৃতি[সম্পাদনা]

তিরুপতি "ভান ভারুভান" (কাত্রু ভেলিয়াদাই) গানের জন্য শ্রেষ্ঠ নারী কন্ঠশিল্পী বিভাগে জাতীয় পুরস্কার ২০১৮ লাভ করেন।[৯] তিনি "ভান ভারুভান" এর জন্য ফিল্মফেয়ার পুরষ্কার[১০] এবং "কানহা" (শুভ মঙ্গল সাবধান) গানের জন্য শ্রেষ্ঠ নেপথ্য সঙ্গীতশিল্পী (নারী) বিভাগে স্টার স্ক্রিন পুরস্কার,[১১][১২] সুন ভানওয়ারা (ওকে জানু) গানের জন্য মিরচি সঙ্গীত পুরষ্কার, এবং কানহার জন্য শ্রেষ্ঠ নেপথ্য সঙ্গীতশিল্পী (নারী) বিভাগে জিও ফিল্মফেয়ার পুরষ্কারের জন্য মনোনয়ন লাভ করেন। তিনি জয়ন্তী পুরষ্কার ২০১৭ প্ল্যাটিনাম এবং গোল্ড ডিস্ক লাভ করেন, বর্ষ সেরা দর্শক পছন্দ গান (বারিশ) বিভাগে জি সিনেমা অ্যাওয়ার্ড ২০১৮,[১৩] এ. আর. রহমান রচিত "আয়ে মি. মাইনর" গানের জন্য শ্রেষ্ঠ উদীয়মান নারী সঙ্গীতশিল্পী বিভাগে মিরচি সঙ্গীত পুরষ্কার ২০১৫ এবং এ. আর. রহমান রচিত আরও একটি গান "নানে ভারুগিরেন" গানের জন্য শ্রেষ্ঠ উদীয়মান নারী সঙ্গীতশিল্পী বিভাগে ভিকাতান পুরষ্কার ২০১৫ লাভ করেন।

২০১৮ সালে "দ্য হুম্মা গার্ল" নামে খ্যাত গানের জন্য তিনি শ্রেষ্ঠ নারী নেপথ্য সঙ্গীতশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পাশাপাশি কাত্রু ভেলিয়াদাইয়ের তামিল সংগীত "ভান ভারুভান" এর জন্য ফিল্মফেয়ার পুরষ্কার[১৪] লাভ করেন।[৯][১৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "AR Rahman sir is my saviour: O Kadhal Kanmani singer Shashaa Tirupati"। ৫ মে ২০১৫। 
  2. Schooldistrict36। "Scholarship Information"School District 36। LA Matheson Secondary School। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৩ 
  3. "Her Vaada to Music"Absolute India। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১৯ 
  4. V.P, Nicy। "'Kaaviya Thalaivan' Songs Review Round up: AR Rahman Creates Magic Again [AUDIO]" 
  5. Ramanujam, Srinivasa (৩ এপ্রিল ২০১৫)। "Shashaa Tirupati is Oh Kadhal Kanmani's new voice" – www.thehindu.com-এর মাধ্যমে। 
  6. "Sasha Tirpati sings kochadaiyaans vaada vaada" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ মে ২০১৪ তারিখে. Radio and Music.
  7. "Mithoon, Irfan, Palak Muchhal and Tirupati to perform on MTV Unplugged" 
  8. "Like Rahman sir, I too try to upgrade myself all the time: Shashaa Tirupati"Times of India 
  9. https://www.hindustantimes.com/music/shashaa-tirupati-on-her-national-award-this-award-belongs-to-rahman-sir/story-FS5WwGhWMI0Ln8vNw9CLLK.html
  10. https://www.thenewsminute.com/article/65th-filmfare-awards-south-baahubali-2-and-vikram-vedha-win-big-83197
  11. "Star Screen Awards 2017: Rajkummar Rao, Vidya Balan win big for Newton, Tumhari Sulu- Entertainment News, Firstpost" 
  12. Passi, Prachee (ডিসেম্বর ৩, ২০১৭)। "Star Screen Awards 2017"। Zoom। 
  13. "Zee Cine Awards"। ২০১৮। 
  14. https://www.thehindu.com/entertainment/movies/national-film-awards-2018-the-full-list-of-winners/article23522408.ece
  15. http://www.thehindu.com/entertainment/movies/national-film-awards-2018-the-full-list-of-winners/article23522408.ece

বহিঃসংযোগ[সম্পাদনা]