শাবাজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শাবাজ বা ঝুটিওয়ালা বাজ যা ভারতীয় ঝুটিওয়ালা বাজ নামেও পরিচিত। এটি অ্যাসিপিট্রিডে নামক গোত্রের অন্তর্ভুক্ত। এদের গণের ভেতর এরাই সবচেয়ে বেশি পরিচিত।

বৈশিষ্ট[সম্পাদনা]

এরা আকারে মাঝারি ও সরু। একটি পুরুষ শাবাজ একটি স্ত্রী শাবাজের থেকে ১৮-২২ শতাংশ বড়। এদের দৈর্ঘ্য ২৮ থেকে ৩১ সেমি হয়। তবে আকার ও ওজন অঞ্চল অনুসারে ভিন্ন হয়। বাংলাদেশ ও এর আশেপাশের অঞ্চলের শাবাজদের ওজন ১৪০ থেকে ৩২০ গ্রাম হয়। এদের রঙ বাদামি হয় হয়। গায়ে কিছুটা কালো ছোপ থাকে।

আবাসস্থল[সম্পাদনা]

শাবাজের আবাসস্থল ভারতীয় উপমাহাদেশ সহ সারা দক্ষিণ-পূর্ব এশিয়া। বাংলাদেশের রাজশাহীতে মাঝে মাঝে শাবাজ দেখা যায় তবে তেতুলিয়াই এদের সবচেয়ে বেশি দেখা যায়। এরা বন, জলাশয়, চা বাগানের জমি বা শহরতলি সব জায়গায় থাকতে পারে।

খাদ্য[সম্পাদনা]

শাবাজের খাদ্যাভ্যাস বাজ পাখির মতো। এরা মাংশাসি। স্তন্যপায়ী, মেরুদন্ডি, সরিসৃপ সব ধরণের খাবার খায়। তবে বর্তমানে এদের খাদ্য সংকট দেখা দিয়েছে।

প্রজনন[সম্পাদনা]

শাবাজ একা থাকতে পছন্দ করলেও প্রজননের সময় জোড়ায় জোড়ায় বাস করে। এ সময় তারা একটি নির্দিষ্ট সীমায় বাস করতে শুরু করে। একে অপরকে ডাকতে সক্ষম হয়। অঞ্চল অনুসারে প্রজননের সময় ভিন্ন হয়। শাবাজ ৩-৪ টি ডিম পাড়ে। ডিমের রঙ সাদা উজ্জল বর্ণের। ৫২ দিনের মধ্যে ডিম ফেটে নতুন শাবাজ বেরোয়। সর্বোচ্চ একাশি দিন লাগতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১৩)। "Nisaetus cirrhatus"IUCN Red List of Threatened Species (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2013: e.T22732090A50443847। ডিওআই:10.2305/IUCN.UK.2013-2.RLTS.T22732090A50443847.enঅবাধে প্রবেশযোগ্য 

১.https://animaldiversity.org/accounts/Spizaetus_cirrhatus/classification/ ২.https://www.inaturalist.org/taxa/73100-Nisaetus-cirrhatus ৩.https://www.indiawilds.com/forums/showthread.php?19618-Sundarbans-Changeable-Hawk-Eagle-dark-morph ৪.https://www.risingbd.com/amp/feature/news/396353