শান (১৯৮০-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শান
শান চলচ্চিত্রের পোস্টার
পরিচালকরমেশ সিপ্পি
প্রযোজকজি পি সিপ্পি
রচয়িতাসেলিম-জাভেদ
শ্রেষ্ঠাংশেসুনীল দত্ত
অমিতাভ বচ্চন
শশী কাপুর
শত্রুঘ্ন সিনহা
রাখী
পারভীন ববি
বিন্দিয়া গোস্বামী
কুলভূষণ খারবান্দা
সুরকাররাহুল দেব বর্মণ
চিত্রগ্রাহকএস এম আনোয়ার
সম্পাদকএম এস শিন্ডে
পরিবেশকইরোস ইন্টারন্যাশনাল
মুক্তি
  • ১২ ডিসেম্বর ১৯৮০ (1980-12-12)
স্থিতিকাল১৮১ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি[১]
নির্মাণব্যয় কোটি[২]
আয়১২.৫ কোটি[৩]

শান (হিন্দি: शान) হচ্ছে ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত একটি হিন্দি চলচ্চিত্র। ১৯৭৫ সালের শোলের পর এটি রমেশ সিপ্পি এবং সেলিম-জাভেদ জুটির বানানো দ্বিতীয় হিট চলচ্চিত্র।[৪] শোলে চলচ্চিত্রটির মত এই চলচ্চিত্রটির সঙ্গীতও রাহুল দেব বর্মণ পরিচালনা করেছিলেন, ফিল্মফেয়ার পুরস্কার অনুষ্ঠানে চলচ্চিত্রটি বেস্ট মিউজিক ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছিলো। চলচ্চিত্রটিতে শশী কাপুর, অমিতাভ বচ্চন, শত্রুঘ্ন সিনহা, সুনীল দত্ত, পারভীন ববি, বিন্দিয়া গোস্বামী এবং রাখী ছিলেন।

কাহিনী[সম্পাদনা]

একদিন ডিসিপি (পুলিশ বিভাগের ডেপুটি কমিশনার) শিব কুমার (সুনিল দত্ত), বাড়ি ফিরে তার স্ত্রী শীতল (রাখী গুলজার) এবং তাদের ছোট মেয়েকে বলেন যে তাকে বম্বে স্থানান্তর করা হয়েছে। তার দুই ভাই, বিজয় (অমিতাভ বচ্চন) এবং রবি (শশী কাপুর), বম্বেতে থাকেন। তারা বুদ্ধিমান, সক্ষম ব্যক্তি, কিন্তু শহর সম্পর্কে জ্ঞান কম। একজন রহস্যময় ব্যক্তি (শত্রুঘ্ন সিনহা ) শহরে শিব কুমারকে হত্যার চেষ্টা করে। শিব দুবারই বেঁচে যায়।

চাচা (জনি ওয়াকার) এবং রেনু (বিন্দিয়া গোস্বামী) থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর, দুজন ব্যক্তি তাদের সাথে বাহিনীতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। তারা দ্রুত একটি যৌনআবেদনময়ী চোর, সুনিতা (পারভীন ববি) সাথে যোগদান করে। শেষ পর্যন্ত বিজয় ও রবিকে জেলখানায় যেতে হয়। শিভ তাদের ছাড়িয়ে আনে করে এবং তাদের বাড়িতে কঠোর শাষন করে। শিভ , বিজয় এবং রবিকে ভিন্ন কাজ খুঁজে বের করার পরামর্শ দেন, তার পেশাটি অনিশ্চিত, বিপজ্জনক এবং পরিবারের জন্য উপযুক্ত নয়। শিবির দৃঢ়, তার কর্প এবং তার দেশের প্রতি তার অসহায় দেশপ্রেমিক প্রতিশ্রুতি উদ্ধৃত।

শাকাল (কুলভুশন খারব্যান্ড) ভারতের বাইরে একটি দূরবর্তী দ্বীপ থেকে পরিচালিত আন্তর্জাতিক অপরাধমূলক কর্মকাণ্ডের প্রধান। শাকাল একজন দুষ্টবাদী ভিলেন যিনি তার শত্রুদের এবং বিশ্বাসঘাতকদের ব্যাথা দিতে পছন্দ করেন। শিবির শহরের ক্রমবর্ধমান অপরাধের মূলত কাছাকাছি পায়। শাকাল শিবকে তার সামনে নিয়ে আসেন। তিনি শিভের ভক্ত ও বীরত্বের প্রতি শ্রদ্ধা জানান এবং তাকে তার পাশে আসতে আমন্ত্রণ জানান। শিভ দৃঢ়ভাবে প্রস্তাব প্রত্যাখ্যান করে।

শাকাল তাকে মেরে ফেলার চেষ্টা করে, কিন্তু শিভ ভেঙ্গে যায় এবং দ্বীপ থেকে পালাতে চেষ্টা করে। শাকাল শিবের উপর বন্য কুকুরগুলোকে লেলিয়ে দেয় এবং অবশেষে তাকে হেলিকপ্টার থেকে সমুদ্র সৈকতে হত্যা করে। বিজয়, রবীন্দ্রনাথ ও শিটাল তাদের দুঃখজনক দুঃখের জন্য দুঃখ প্রকাশ করেছিলেন, সেই রহস্যময় ব্যক্তি যিনি শিবকে হত্যা করার চেষ্টা করেছিলেন। শিটাল রাগান্বিত তাকে সনাক্ত করে। লোকটি নিজেকে রাকেশ হিসাবে চিহ্নিত করে, যিনি একজন মার্কসম্যান এবং প্রাক্তন সার্কাস অভিনেতা যিনি অন্ধকারাচ্ছন্ন লক্ষ্যগুলি অঙ্কুর করতেন। রাকেশের স্ত্রীর জিম্মি করে শিবকে হত্যার জন্য শাকাল তাকে নিয়োগ করেছিলেন।

রাকেশ স্বীকার করেছেন যে তিনি ইচ্ছাকৃতভাবে দুটি পূর্ববর্তী ঘটনাগুলিতে শিবকে মিস করেছেন, আশা করছেন যে তিনি তার স্ত্রীকে উদ্ধার করার জন্য সময় কিনবেন। এ উপলব্ধি করার পর, রাগ করে শাকাল তার স্ত্রীকে হত্যা করে। রাকেশ রাকি এবং বিজয়কে খুঁজে বের করলেন যাতে তারা শকালকে নিচে নামিয়ে আনতে পারে। তিনজন গৃহহীন পঙ্গু, আব্দুল (মাজহার খান) এর সাহায্য চাইতে এবং শহরের শাকালের কন্ট্র্যাব্যান্ড গুদাম খুঁজে বের করতে এবং ধ্বংস করতে পরিচালনা করে। আব্দুল রাবি ও বিজয়কে তথ্য দিয়ে জানাচ্ছিলেন, শাকাল তার লোকদের হত্যা করেছে। তার গুদাম ধ্বংস করে ক্ষুব্ধ, শাকাল শিটালকে অপহরণ করে এবং তাকে তার দ্বীপে নিয়ে আসে।

বিজয়, রবি ও রাকেশ ধোঁয়া, বুদ্ধিমান যে শিটাল প্রায় নিশ্চিতভাবেই নিহত হবে এবং শকালের দ্বীপের অবস্থান সম্পর্কে তাদের কোন সূত্র নেই। এই মুহুর্তে, শাগালের সহযোগীদের অন্যতম, জগমোহন (ম্যাক মোহন), যিনি শালালের গোপন স্থানে প্রবেশ করার জন্য গোষ্ঠীকে তার সাহায্যের প্রস্তাব দেন।

একটি বাদ্যযন্ত্র নৃত্যসংগঠন (অনেক বলিউড ছায়াছবি একটি পরিচিত সংগঠন) হিসাবে উপস্থাপন, বিজয় এবং রবি (রেণু, চাচা এবং সুনিতা সঙ্গে) দ্বীপে প্রবেশ এবং শকাল জন্য সঞ্চালন। শকাল অবশ্য জানায়, জগমোহনকে তাদের ফাঁদে ফেলার জন্য পাঠানো হয়েছিল। জগমোহন এর ফাটল মিথ্যা ছিল। তাদের কভার উড়িয়ে দেওয়া হয় এবং তারা ধরা হয়। তিনটি মানুষ অব্যাহতি হিসাবে একটি বিস্তৃত ক্রমবর্ধমান। ত্রৈমাসিক ও বিধবা বোকা ফাঁদ এড়ায় এবং হেনচেন শেষ পর্যন্ত শকালকে ধরে নেয় এবং অবশেষে তার অজ্ঞাত অস্তিত্ব শেষ করে। শকাল, তার মৃতদেহের সঙ্গে, তার দ্বীপের গোপন জায়গাটি উড়িয়ে দেওয়ার জন্য সেট করে, কিন্তু নায়কদের নিরাপত্তায় হেলিকপ্টারের মধ্য দিয়ে পালিয়ে যায়।

অভিনয়ে[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

রাহুল দেব বর্মণ চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালক ছিলেন।

# শিরোনাম কণ্ঠ
"ইয়াম্মা ইয়াম্মা" মোহাম্মাদ রাফি, রাহুল দেব বর্মণ
"পিয়ার কারণে ওয়ালে" আশা ভোসলে
"জানু মেরি জান" মোহাম্মাদ রাফি, কিশোর কুমার, আশা ভোসলে, ঊষা মঙ্গেশকর
"দোস্তো সে পিয়ার কিয়া" ঊষা উথুপ
"দারিয়া মে জাহাজ চালে" কিশোর কুমার, আশা ভোসলে, ঊষা মঙ্গেশকর
"মিত্তুয়া" লতা মঙ্গেশকর, আশা ভোসলে
"আব্দুল মেরা নাম" মোহাম্মাদ রাফি
শান সে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Lal, Vinay; Nandy, Ashis (২০০৬)। Fingerprinting Popular Culture: The Mythic and the Iconic in Indian CinemaOxford University Press। পৃষ্ঠা 77। আইএসবিএন 0195679180 
  2. RANGAN, BARADWAJ। "The man behind Gabbar" 
  3. "Shaan - Starring Amitabh Bachchan, Shashi Kapoor, Shatrughan Sinha, Parveen Babi, Sunil Dutt, Bindiya Goswami, Bindu, Raakhee, Johnny Walker, Johny Walker, Kulbhushan Kharbanda, Mac Mohan, Mazhar Khan, Sudhir, Yunus Pervez. Shaan's box office, news, reviews, video, pictures, and music soundtrack"ibosnetwork.com। ১২ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জানুয়ারি ২০১৯ 
  4. "A homage to G P Sippy"Bollywood Hungama, Screen। ৫ জানুয়ারি ২০০৮। ২১ মে ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]