শাইক সিজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শাইক সিজার
প্রতিনিধিত্ব দেশ বাংলাদেশ
জন্ম (1990-08-22) ২২ আগস্ট ১৯৯০ (বয়স ২৯)
ফ্লোরিডা
শহরপোর্ট সেন্ট লুসি, ফ্লোরিডা
উচ্চতা১.৫৮ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
কলেজ দলমিশিগান বিশ্ববিদ্যালয়
প্রধান কোচকুর্ট গোল্ডার

কাজী শাইক সিজার (জন্ম: ২২ আগস্ট, ১৯৯০) মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় জন্মগ্রহণকারী বিশিষ্ট আর্টিস্টিক জিমন্যাস্ট। মিশিগান ওল্ভরাইন্স পুরুষ জিমন্যাস্টিকস দলের সক্রিয় সদস্য তিনি। লন্ডনে অনুষ্ঠিত ২০১২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে তিনি বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেছেন। এছাড়াও, তিনি দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়নে অনুষ্ঠিত ২০১৪ সালের এশিয়ান গেমসের বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করছেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

সিজার আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিকত্ব লাভ করে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ডিসেম্বর, ২০১১ সালে মধ্য দক্ষিণ এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করেন। বাংলাদেশের পক্ষে অংশ নিয়ে প্যারালাল বার বিষয়ে অংশ নিয়ে বাংলাদেশকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো স্বর্ণপদক এনে দেন।[১] এছাড়াও ভল্টে রৌপ্যপদক ও ফ্লোর এবং অল-এরাউন্ড বিষয়ে ব্রোঞ্জপদক লাভ করেন।[১][২] তার এ সাফল্যে বাংলাদেশের সর্ববৃহৎ ইংরেজি ভাষার দৈনিক দ্য ডেইলি স্টার তাকে গোল্ডেন সাইক উপনামে অভিহিত করে।[২]

এপ্রিল, ২০১২ সালে লন্ডনে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন অলিম্পিকে সিজারকে বাংলাদেশ দলের সদস্য হিসেবে মনোনীত করা হয়।[৩] আশা করা হয়েছিল যে, অলিম্পিক গেমসে বাংলাদেশের জন্যে প্রথমবারের মতো পদক জয়ে সহযোগিতা করবেন।[১][৩] কিন্তু এ আশা অপূর্ণই থেকে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Q & A with London-bound Syque Caesar"The Michigan Daily। মে ৩, ২০১২। 
  2. "Golden Syque"The Daily Star, Bangladesh। ডিসেম্বর ৩১, ২০১১। 
  3. Saj Chowdury (মে ১০, ২০১২)। "London 2012: Syque Caesar aims to bring Bangladesh glory"। BBC। 

আরও দেখুন[সম্পাদনা]