শহীদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শহীদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়
অবস্থান
মতিহার

রাজশাহী
, ,
৬২০৫
তথ্য
বিদ্যালয়ের ধরনবেসরকারি মাধ্যমিক বিদ্যালয়
প্রতিষ্ঠাকাল১৯৯৪
অবস্থাসক্রিয়
বিদ্যালয় জেলারাজশাহী
ইআইআইএন১২৬৭৭০
প্রধান শিক্ষকমোঃ মনোয়ারুজ্জামান খাসনবীশ
শিক্ষকমণ্ডলী১২
ভর্তি৪৫০+
শ্রেণী
অর্পিত শ্রেণীসমূহ৬ষ্ঠ - দশম
ভাষাবাংলা
আয়তন০.৪৪৭৫ একর

শহীদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়, বাংলাদেশের রাজশাহী জেলার রাজশাহী শহরের অধীনস্থ মতিহার থানার বুধাপাড়া এলাকায় অবস্থিত।[১] ১৯৯৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়।[২] এখানে ৬ষ্ঠ শ্রেনী থেকে ১০ম শ্রেনী পযর্ন্ত শিক্ষা প্রদান করা হয়।

অবস্থান[সম্পাদনা]

বাংলাদেশের উত্তর-পশ্চিম কোণে সীমান্তবর্তী পদ্মা বিধৌত সিল্ক নগরী রাজশাহী। উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অদূরে মনরোম পরিবেশে শহীদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়টি অবস্থিত। বিদ্যালয়টির পূর্বে ঐতিহ্যবাহী রাজশাহী চিনিকল। রাজশাহী মহানগরীর ৩০ নং ওয়ার্ডের বুধপাড়া মহল্লায় স্থাপিত প্রতিষ্ঠানটি অত্র অঞ্চলের মাধ্যমিক শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

ইতিহাস[সম্পাদনা]

মহান মুক্তিযুদ্ধের সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে পাকিস্তানি মিলিটারি ক্যাম্প থাকায় পাশ্ববর্তী এলাকাবাসীরা স্বচোক্ষে দেখেছেন হানাদার বাহিনীর নির্মম বর্বরতা। বিদ্যালয়ের অদূরে বদ্ধভূমিতে মুক্তিসেনাসহ অসংখ্য নিরপরাধ বাঙ্গালীদের নির্যাতন ও হত্যা করে এখানে গণকবর দেওয়া হতো। এ থেকেই এলাকাবাসীদের মনে মুক্তিযুদ্ধের চেতনা প্রবল থেকে প্রবলতর হতে থাকে। তাই কোনো বীর মুক্তিযোদ্ধার নামে প্রতিষ্ঠান স্থাপন করার আকাঙ্খা দৃঢ় হয়। মাধ্যমিক শিক্ষার প্রসার সহ নারী শিক্ষাকে মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে এই প্রতিষ্ঠান স্থাপিত হয়। জমিদানকারীদের অপরিসীম ত্যাগ, তৎকালীন ভূমি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কবির হোসেন ও সে সময়ের মেয়র মিজানুর রহমান মিনুর সার্বিক সহযোগিতা এবং এলাকার শিক্ষানুরাগী সমাজসেবীদের নিরন্তর পরিশ্রমে গড়ে উঠে এ বিদ্যাপিঠ।

স্কুল ক্যাম্পাস এর চিত্র

বিবরণ[সম্পাদনা]

নামকরণ ও মূলনীতি[সম্পাদনা]

মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারীদেশের সূর্য্য সন্তানদের চিরস্মরণীয় করে রাখার জন্য প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় মুক্তিযোদ্ধা শহীদ জিয়াউর রহমানের নামে।

"কেবল ডিগ্রী অর্জন নয়, গুণগত শিক্ষার মাধ্যমে প্রকৃত মানুষ হওয়া" - এই মূলনীতিকে ভিত্তি করে শিক্ষা কার্যক্রম পরিচালিত করা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রাজশাহী জেলা"http (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১৩ 
  2. "শহীদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়, রাজশাহী, meherchandi budhpara, motihar, rajshahi, Bangladesh, Rajshahi (2020)"www.findglocal.com। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১৩