শতরঞ্জ (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শতরঞ্জ
শতরঞ্জ চলচ্চিত্রের পোস্টার
शतरंज
পরিচালকআজিজ সেজাল
প্রযোজকঅরুন এস ঠাকুর
রচয়িতাকাদের খান (ডায়লগ)
চিত্রনাট্যকারসঞ্জিব ডুগ্গাল
ইউনুস সেজাল
কাহিনিকারসঞ্জিব ডুগ্গাল
শ্রেষ্ঠাংশেমিঠুন চক্রবর্তী
জ্যাকি শ্রফ
জুহি চাওলা
দিব্যা ভারতী
সুরকারআনন্দ-মিলিন্দ
চিত্রগ্রাহকএস. পাপ্পু
সম্পাদকগুরুদত্ত শিরালি
য়ামন ভানশাল
প্রযোজনা
কোম্পানি
অভিষেক ফ্লিমস
মুক্তি
  • ১৭ ডিসেম্বর ১৯৯৩ (1993-12-17)
স্থিতিকাল১৪০ মিনিট
ভাষাহিন্দি

শতরঞ্জ[১] (বাংলা: দাবা) একটি ১৯৯৩ সালের ভারতীয় হিন্দি ভাষার চলচ্চিত্র যা আজিজ সেজওয়াল পরিচালিত, মিঠুন চক্রবর্তী, জ্যাকি শ্রফ, কাদের খান, জুহি চাওলা এবং দিব্যা ভারতী অভিনয় করেছেন। কাদের খানের ছেলে সরফরাজ খান ছোট একটি চরিত্রে চলচ্চিত্রে হাজির ছিলেন। ছবিটি বক্স অফিসে ঝড়তুলেছিল এবং সেই সময়ের একটি সফল ছবি ছিল এটি।

গল্প[সম্পাদনা]

শতরঞ্জ ছবিটি হল তিন ভাই ধর্মরাজ (কাদার খানের), ডিকি (মিঠুন চক্রবর্তী) এবং ডিনো (জ্যাকি শ্রফ) এর গল্প। ধর্মরাজ তার দুই ছোট ভাইয়ের সাথে একটি গ্যারেজ চালায় এবং তিনি নারীদেরকে ঘৃণা করে তার সমস্ত জীবন যাপন করেন। তিনি প্রেমে পড়া এবং বিবাহিত হওয়া থেকে তার ভাইদের নিষিদ্ধ করেন। ডিকি ও ডিনো দুজনে রাধা (জুহি চাওলা) এবং রেণু (দিব্যা ভারতী) সাথে প্রেমে দেখা যায় তখন ভাইয়ের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে ধর্মরাজ রেণু ও রাধার বিয়ে থেকে তাদের বিরত করেন, এবং ভাইয়েরা বাড়িতে চলে যায়। তারা শীঘ্রই বাস্তব কারণ আবিষ্কার করেন ধর্মরাজ নারীদের ঘৃণা করেন। তারা প্রকৃতপক্ষে একটি ধনী ব্যবসা সাম্রাজ্যের প্রকৃত উত্তরাধিকারী, যা তাদের মায়ের মৃত্যুর আগে তাদের পিতার (উন্নয়ন আনন্দের) দ্বারা পরিচালিত হয়েছিল। তাদের মায়ের মৃত্যুর পর তার বাবা দ্বিতীয় বিয়ে করেছিলেন এবং তাদের সৎমা (উষা নাদকারণি) তাদের প্রতি অসদাচরণ করেছিলেন। তাদের রবিন (শক্তি কাপুর) নামে একটি সৎ ভাই আছে। এই কারণেই ধর্মযাজ বাড়ি ত্যাগ করে তার সাথে তার দুই ভাইকে নিয়ে যায়। তিনি কখনো বিয়ে না করার শপথ নেন কারণ তিনি ভয় করতেন যে তার স্ত্রী তার ভাইদের সাথে খারাপ আচরণ করবে। ডিনো ও ডিংকার তারা ভাইয়ের বাড়িতে ফিরে আসে এবং তিনি ধীরে ধীরে রেণু ও রাধাকে মেনে নিতে করতে শুরু করেন। এদিকে, তাদের সতীর্থরা দুর্নীতিবাজ প্রজাপতি (কিরণ কুমার) এর হাতে তার ব্যবসা ছেড়েছে, যারা তাদের বাবার প্রকৃত খুনীও। প্রজাপান্তি তাদের সম্পদ চুরি করার এবং তাদের অপরাধের জন্য তাদের ফ্রেম করার পরিকল্পনা করে যখন তাদের ভাইয়েরা শীঘ্রই তাদের আত্মীয়স্বজনকে বাঁচাতে রবিনের সাথে মিলিত হয়।

অভিনয়ে[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

# খেতাব সিঙ্গার (গুলি)
1 "এ সানম ইতনা বাটা" এস পি বালাসুব্রামানিয়াম, সাধনা সারগাম
2 "দিল পে তেরা পাইর" কুমার শানু, সাধনা সারগাম
3 "এক সে বানে দো" অভিজিত, উদিত নারায়ণ, এস পি বালাসুব্রামানিয়াম
4 "কোই নেহি দেয়ানা মেরা জাইসা" কুমার শানু, জলি মুখার্জী
5 "মেইনে না জানা তুনে না জানা" এস পি বালাসুব্রামানিয়াম, জয়শ্রী শিবরাম
6 "প্যারডি সং" সুদেশ ভোশলে, পূর্ণিমা

দিব্যা ভারতীর মৃত্যু[সম্পাদনা]

১৯৯৩ সালের ডিসেম্বরের শেষের দিকে দিব্যা ভারতী অভিনীত ছবিটি প্রদর্শিত হয়েছিল, যেখানে এপ্রিল ১৯৯৩ সালে দিব্যা ভারতীর মৃত্যুর আট মাস পরে ডিসেম্বর মাসে ছবিটি মুক্তি পায়। যদিও তার মৃত্যুর আগে ছবিতে তার দৃশ্যগুলিতে অভিনয় সম্পন্ন করেছিল, একটি ডাব শিল্পকে তার ভয়েস ডাব করার জন্য ব্যবহার করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]