শতবার্ষিকী টেস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শতবার্ষিকী টেস্ট ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ভিন্ন দুইটি টেস্ট খেলাকে ঘিরে অনুষ্ঠিত হয়েছে। প্রথম খেলাটি ১৯৭৭ ও দ্বিতীয় খেলাটি ১৯৮০ সালে অনুষ্ঠিত হয়। ১৮৭৭ সালে অস্ট্রেলিয়া ও ১৮৮০ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত প্রথম টেস্ট খেলার ১০০ বছর পূর্তি উপলক্ষ্যে স্মরণীয় করে রাখতে আয়োজন করা হয়। তবে, কোন খেলাই অ্যাশেজ সিরিজের অংশ ছিল না।

মার্চ, ১৯৭৭ সালে প্রথম শতবার্ষিকী টেস্ট খেলা অনুষ্ঠিত হয়। এ খেলাটি ১৮৭৭ সালে প্রথম টেস্ট খেলাকে স্মরণ করে অনুষ্ঠিত হয়। উভয় খেলাই অস্ট্রেলিয়ার মেলবোর্নের মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছিল। স্মর্তব্য যে, উভয় খেলাতেই অস্ট্রেলিয়া দল ৪৫ রানের একই ব্যবধানে জয়লাভ করেছিল।

দ্বিতীয় শতবার্ষিকী টেস্ট খেলাটি লন্ডনের লর্ডসে ১৯৮০ সালে অনুষ্ঠিত হয়। ১৮৮০ সালে ইংল্যান্ডের ওভালে প্রথম টেস্ট খেলাকে স্মরণপূর্বক আয়োজন করা হয়েছিল। ১৮৮০ সালের ঐ টেস্টটি ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম তিনটি খেলার পর ক্রিকেটের ইতিহাসের চতুর্থ টেস্ট ছিল। কিন্তু, প্রথম দুইদিন বৃষ্টির কারণে আয়োজন করা সম্ভব হয়নি ও ড্রয়ে পরিণত হয়। জন আর্লট তার সর্বশেষ টেস্টে ধারাভাষ্য দেন।

১ম টেস্ট ক্রিকেট খেলা, মার্চ, ১৮৭৭[সম্পাদনা]

১৮৭৭ সালের খেলাটি অসীম সময়ের টেস্ট ছিল। ১৫ থেকে ১৯ মার্চ, ১৮৭৭ তারিখ পর্যন্ত এমসিজিতে অনুষ্ঠিত হয়। তন্মধ্যে, ১৮ মার্চ তারিখ বিশ্রামবার ছিল। ৪-বল নিয়ে গড়া ওভারে অস্ট্রেলিয়া দল প্রথম ইনিংসে ২৪৫ রান তুলে। চার্লস ব্যানারম্যান ১৬৫ রানের ইনিংস খেলেন ও ইতিহাসের প্রথম সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন। রিটায়ার্ড হার্ট হবার পূর্বে সংগৃহীত এ রানটি দলের সংগ্রহের ৬৭% ছিল যা অদ্যাবধি টেস্ট রেকর্ড হিসেবে অক্ষত রয়েছে। জেমস লিলিহোয়াইটের নেতৃত্বাধীন ইংরেজ দল এর জবাবে ১৯৬ রান তুলতে সমর্থ হয়। বিলি মিডউইন্টার ৫/৭৮ পেয়েছিলেন। এ পরিসংখ্যানটি টেস্টের কোন ইনিংসে প্রথম পাঁচ-উইকেট লাভের ঘটনা ছিল। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া দল ১০৪ রান তুলে। আলফ্রেড শ ৫/৩৮ বোলিং পরিসংখ্যান গড়েন। ১৫৩ রানের জয়ের লক্ষ্যমাত্রায় ইংল্যান্ড দল ১০৮ রানে গুটিয়ে যায়। টম কেন্ডল ৭/৫৫ পান।

শতবার্ষিকী টেস্ট, ১৯৭৭, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড[সম্পাদনা]

১২-১৭ মার্চ, ১৯৭৭
স্কোরকার্ড
 অস্ট্রেলিয়া ৪৫ রানে বিজয়ী
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, মেলবোর্ন, অস্ট্রেলিয়া
আম্পায়ার: টি.এফ. ব্রুকস (অস্ট্রেলিয়া) ও এম.জি. ও’কনেল (অস্ট্রেলিয়া)

১২ থেকে ১৭ মার্চ, ১৯৭৭ তারিখে শতবার্ষিকী টেস্ট খেলাটি অনুষ্ঠিত হয়েছিল। ১৫ মার্চ বিশ্রামবার রাখা হয়। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টেস্ট খেলাগুলো ৮ বলে গড়া ওভারের ছিল। এ খেলাটি সামগ্রিকভাবে ৮০০তম টেস্ট এবং উভয় দেশের মধ্যে ২২৫তম টেস্ট ছিল।

দল[সম্পাদনা]

অস্ট্রেলিয়া

 

ইংল্যান্ড

 

শতবার্ষিকী টেস্ট, ১৯৮০, লর্ডস[সম্পাদনা]

২৮ আগস্ট - ২ সেপ্টেম্বর, ১৯৮০
স্কোরকার্ড
ড্র
লর্ডস, লন্ডন, যুক্তরাজ্য
আম্পায়ার: এইচ.ডি. বার্ড (ইংল্যান্ড) ও ডি.জে. কনস্ট্যান্ট (ইংল্যান্ড)

২৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর, ১৯৮০ তারিখে লর্ডসে শতবার্ষিকী টেস্ট খেলাটি অনুষ্ঠিত হয়েছিল। ৩১ আগস্ট বিশ্রামবার রাখা হয়। এ খেলাটি সামগ্রিকভাবে ৮৮৫তম টেস্ট এবং উভয় দেশের মধ্যে ২৪০তম টেস্ট ছিল।

দল[সম্পাদনা]

অস্ট্রেলিয়া

 

ইংল্যান্ড

 

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]