লোকজাদুঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফাইফ লোকজাদুঘরের প্রদর্শনী
সামুসালমির একটি স্থানীয় যাদুঘর

লোকজাদুঘর হল এক ধরনের জাদুঘর তথা সংগ্রহশালা যা লোকসংস্কৃতি এবং লোকঐতিহ্য নিয়ে কাজ করে।[১] এই জাতীয় জাদুঘরগুলো বেশিরভাগ ক্ষেত্রেই গ্রামীণ জনগোষ্ঠীর স্থানীয় জীবনকে কেন্দ্র করে গড়ে উঠে। লোকজাদুঘরগুলো সাধারণত ঐতিহাসিক জিনিসগুলো প্রদর্শন করে যা একদা মানুষের দৈনন্দিন জীবনের অংশ হিসাবে ব্যবহৃত হত।[২] এই জাতীয় জিনিসের উদাহরণের মধ্যে পোশাক এবং সরঞ্জাম অন্তর্ভুক্ত। কিছু লোকজাদুঘর সব বিষয় এবং কিছু গ্রামীণ ইতিহাস নিয়ে নিয়ে তৈরি।

উল্লেখযোগ্য লোকজাদুঘর[সম্পাদনা]

সর্বাধিক উল্লেখযোগ্য কয়েকটি লোকজাদুঘরের মধ্যে রয়েছে:

  • লোক ও কারুশিল্প জাদুঘর: এটি ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের উইলশায়ার বুলেভার্ডে অবস্থিত এবং বর্তমানে "ক্রাফ্ট কনটেম্পোরারি" (Craft Contemporary) বা "সামসময়িক কারুকলা" নামেও পরিচিত।
  • অ্যাবি অলড্রিচ রকফেলার লোকশিল্প জাদুঘর: এটির অবস্থান ভার্জিনিয়ার ঐতিহাসিক উইলিয়ামসবার্গ সংলগ্ন। আমেরিকায় প্রথম দিকে খোলা এবং বর্তমানকাল আবধি সচল থাকা মার্কিন লোকশিল্পের জাদুঘরগুলোর মধ্যে এটি অগ্রগণ্য।
  • কোরিয়ার জাতীয় লোকজাদুঘর: দক্ষিণ কোরিয়ার জাতীয় যাদুঘর এটি যা দেশটির রাজধানী সিউলের জংনো-গু'র জেয়ংবক্গুং প্রাসাদের মাঠের এক কোণায় অবস্থিত। এতে কোরীয়দের দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন ঐতিহ্যবাহী বস্তু সংগ্রহ ও প্রদর্শন করা হয়।[৩][৪][৫][৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Folk museum"। Glosbe। সংগ্রহের তারিখ ১৫ নভেম্বর ২০১৫ 
  2. "Folk museum"Oxford Learner's DictionaryOxford University Press। সংগ্রহের তারিখ ১৫ নভেম্বর ২০১৫ 
  3. "The National Folk Museum of Korea"english.visitseoul.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৫ 
  4. "National Folk Museum of Korea, Seoul, দক্ষিণ কোরিয়া"Google Arts & Culture। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৫ 
  5. "National Folk Museum of Korea - Asia-Europe Museum Network"Asia-Europe Museum Network (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-১১-১৪ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  6. "6 Folk Museums Around the World"Google Arts & Culture (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৫