লেনদেনের প্রমাণপত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে জার্মানিতে সৈন্যদের দেওয়া এই ব্রিটিশ সেনা বাহিনী ভাউচার কেবল ক্যান্টিন বা অন্যান্য নির্দিষ্ট লেনদেনে ব্যবহার করা যেতে পারে।

লেনদেনের প্রমাণপত্র বা ইংরেজি পরিভাষায় ভাউচার হল খালাসযোগ্য লেনদেনের ধরনের একটি অঙ্গীকারপত্র (বন্ড) যার একটি নির্দিষ্ট আর্থিক মূল্য থাকে এবং যেটি কেবলমাত্র নির্দিষ্ট কারণে বা নির্দিষ্ট সামগ্রীর পেছনে ব্যয় করা যেতে পারে। আবাসন, ভ্রমণ এবং খাবার লেনদেনের প্রমাণপত্র এরকম কিছু উদাহরণ। লেনদেনের প্রমাণপত্র শব্দটি অনেকসময় রসিদ বা প্রাপ্তিস্বীকারের সমার্থক শব্দ হিসেবে ব্যবহৃত হয় এবং প্রায়শই এগুলিকে কোনও সেবা সম্পাদিত হয়েছে বা কোনও অর্থ ব্যয় হয়েছে কি না, সে সংক্রান্ত ঘোষণার সাক্ষ্যপ্রমাণের রসিদ বোঝাতে ব্যবহৃত হয়।

এজেন্সি দ্বারা প্রদানের গ্যারান্টি সহ পরিষেবাগুলি ব্যবহার করার জন্য ভাউচার একটি পর্যটক গাইড।

পর্যটন খাতে[সম্পাদনা]

লেনদেনের প্রমাণপত্রগুলি পর্যটন খাতে প্রাথমিকভাবে কোনও নির্দিষ্ট সময় এবং জায়গায় কোনও পরিষেবা গ্রহণের নামী গ্রাহকের অধিকারের প্রমাণ হিসাবে ব্যবহৃত হয়। পরিষেবা সরবরাহকারীরা তাদের পরিষেবাটি প্রমাণ করার জন্য, সেই গ্রাহককে একটা রশিদ দেওয়া হয়। সুতরাং, লেনদেনের প্রমাণপত্রের বৃত্তান্ত নিচে দেওয়া হলো:

  1. গ্রাহক ক্রয়কৃত পরিষেবার জন্য বিক্রেতার কাছ থেকে লেনদেনের প্রমাণপত্র পান
  2. গ্রাহক বিক্রেতার কাছে যান এবং সম্পর্কিত সরবরাহকারীর কাছে লেনদেনের প্রমাণপত্র দাবি করেন এবং পরিষেবাটি সরবরাহ করার জন্য বলেন
  3. বিক্রেতা গ্রাহকের পরিমাণ পণ্য অনুযায়ী লেনদেনের প্রমাণপত্র দিয়ে থাকেন।
  4. অবিচ্ছিন্ন লেনদেনের প্রমাণপত্রগুলি অর্থ প্রদানের প্রাপ্য নয়

যোগাযোগের সীমাবদ্ধ এবং ব্যয়বহুল ছিল যখন তথ্য যুগের আগে এটি প্রচলিত ছিল, তবে বি 2 সি অ্যাপ্লিকেশনগুলির দ্বারা এখন একেবারে আলাদা ভূমিকা দেওয়া হয়েছে। ইন্টারনেটের মাধ্যমে যখন কোনও রিজার্ভেশন তৈরি করা হয়, গ্রাহকদের প্রায়শই ইমেল বা মুদ্রণযোগ্য কোনও ওয়েবসাইটের মাধ্যমে একটি ভাউচার সরবরাহ করা হয়। সরবরাহকারীরা প্রথমে পরিষেবা সরবরাহের আগে এই ভাউচার উপস্থাপন করার প্রয়োজন।

অ্যাকাউন্ট ভাউচার[সম্পাদনা]

একটি ভাউচার একটি অ্যাকাউন্টিং ডকুমেন্ট যা কোনও বাহ্যিক সত্তাকে যেমন কোনও বিক্রেতার বা পরিষেবা সরবরাহকারীর জন্য অর্থ প্রদানের অভ্যন্তরীণ অভিপ্রায় উপস্থাপন করে। চালানটি ক্রয়ের ক্রমের সাথে সাফল্যের সাথে মিলে যাওয়ার পরে একজন বিক্রেতা চালান পাওয়ার পরে একটি ভাউচার তৈরি হয়। একজন ভাউচারে প্রদানকারীর সম্পর্কিত অর্থ প্রদানের পরিমাণ, লেনদেনের বিবরণ এবং আরও অনেক কিছু থাকবে। অ্যাকাউন্টে প্রদেয় সিস্টেমগুলিতে, অবৈতনিক ভাউচারগুলির সাথে অর্থ প্রদানের জন্য "পেমেন্ট রান" নামে একটি প্রক্রিয়া কার্যকর করা হয়। এই অর্থ প্রদানগুলি তখন প্রদেয় তদারককারী বা সংস্থা নিয়ন্ত্রকের বিবেচনার ভিত্তিতে প্রকাশ বা রাখা যেতে পারে।

গ্রহণযোগ্য অ্যাকাউন্টগুলির ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে, যেখানে এটি কোনও অ্যাকাউন্টে সামঞ্জস্য করার অভিপ্রায় উপস্থাপনকারী একটি নথি এবং সাধারণ গ্রাহকের জন্য যেখানে সেই খাতায় অ্যাকাউন্টগুলি সামঞ্জস্য করতে হয়; সেক্ষেত্রে এটিকে জার্নাল ভাউচার হিসাবে উল্লেখ করা হয়।

মোবাইল ফোন গুলো[সম্পাদনা]

একটি ভাউচার হল একটি রিচার্জ নম্বর যা কোনও গ্রাহককে অর্থ দিয়ে সিম কার্ড রিচার্জ করতে এবং কার্ডের উপলব্ধতার মেয়াদ বাড়ানোর জন্য বিক্রি করা হয়। ভাউচারগুলি সাধারণত খুচরা বিক্রয় কেন্দ্রগুলিতে বিক্রি হয়, যেমন মোবাইল অপারেটর দ্বারা চালিত ফোন বিতরণকারী, মুদি দোকান এবং গ্যাস স্টেশনগুলি।

ভাউচারগুলি ইতালি এবং স্পেনের মতো অনেক দেশে প্রিপেইড মোবাইল ফোনের রিচার্জের প্রচলিত রূপ যেখানে ৯০% এরও বেশি গ্রাহক ভাউচার ব্যবহার করেন এবং যুক্তরাজ্য যেখানে ৬০% এর বেশি ভাউচার ব্যবহার করে। [১]

একটি ভাউচার ই-ভাউচার আকারে অনলাইনেও ব্যবহার করা যেতে পারে। অনলাইনে কেনাকাটা করার সময় এই ধরনের ভাউচারগুলি প্রবেশ করা যেতে পারে এবং আপনার অর্ডারে প্রাসঙ্গিক ভাউচারের মান যুক্ত হবে। অনেক সংস্থা গত কয়েক বছর ধরে ভাউচার কোড ব্যবহার করতে বেছে নিয়েছে তবে ২০০৮ এর শেষ দিকে এবং ২০০৯ এর শুরুর ।অনেকগুলি ইন্টারনেট ওয়েবসাইট রয়েছে যা এই ডিলগুলি এবং ভাউচারগুলিকে অনলাইনে প্রচার করার জন্য নিবেদিত, পাশাপাশি ফেসবুকে। অনেক সংস্থা কুপনকে ঘিরে তাদের ব্যবসা শুরু করেছে। এটি অনুমোদিত বিপণনের অধীনে আসে।

ভোক্তার কম্পিউটারে কুকিজ ফেলে দেওয়ার পদ্ধতি প্রকাশ করার জন্য অযোগ্য পদ্ধতি ব্যবহার করে এমন সাইট রয়েছে যা ইন্টারনেট বিপণনে ভাউচার ব্যবহারের জন্য নির্দেশিকা প্রবর্তন করে।

বেশিরভাগ ভিডিও গেমের বিশেষ সংস্করণগুলি ইন-গেমের একচেটিয়া সামগ্রীর জন্য একটি ভাউচারের সাথে আসে। এছাড়াও, নির্দিষ্ট শপগুলিতে প্রি-অর্ডারিং গেমগুলি কেবলমাত্র সেই দোকানে প্রি অর্ডার করলেই ক্রেতাকে কেবল কন্টেন্টের ভাউচারের কাছে অধিকার দেওয়া যেতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

  • প্রাপ্তির অধিকারের প্রমাণপত্র (কুপন)
  • খাবারের টিকিট কর্মসূচী
  • উপহার কার্ড
  • শ্রম লেনদেনের প্রমাণপত্র
  • খাবার লেনদেনের প্রমাণপত্র
  • আরওসি গ্রাহক লেনদেনের প্রমাণপত্র
  • বিদ্যালয়ে লেনদেনের প্রমাণপত্র
  • প্রতীকী পয়সা
  • প্রতীকী টাকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Time to Top-Up the Prepaid User Experience: How an effective top-up strategy can improve operator performance metrics and accelerate mobile payments. Northstream White Paper, June 2009 http://northstream.se/wp-content/uploads/2009/06/Prepaid_Whitepaper_Jun_2009.pdf ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ আগস্ট ২০১০ তারিখে

বহিঃসংযোগ[সম্পাদনা]