লেওনার্দো স্পিনাৎসলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেওনার্দো স্পিনাৎসলা
Leonardo Spinazzola 03.jpg
২০১৭ সালে আতালান্তার হয়ে স্পিনাৎসলা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম লেওনার্দো স্পিনাৎসলা
জন্ম (1993-03-25) ২৫ মার্চ ১৯৯৩ (বয়স ২৮)
জন্ম স্থান ফোলিনিয়ো, ইতালি
উচ্চতা ১.৮৬ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
রোমা
জার্সি নম্বর ৩৭
যুব পর্যায়
১৯৯৯–২০০৭ ভির্তুস ফোলিনিয়ো[২]
২০০৭ –২০১০ সিয়েনা
২০১০–২০১২ইয়ুভেন্তুস (ধার)
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৯ ইয়ুভেন্তুস ১০ (০)
২০১২–২০১৩এম্পোলি (ধার) (১)
২০১৩লানচানো (ধার) (০)
২০১৩–২০১৪সিয়েনা (ধার) ২৪ (১)
২০১৪–২০১৫আতালান্তা (ধার) (০)
২০১৫ভিচেনৎসা (ধার) ১০ (০)
২০১৫–২০১৬পেরুজা (ধার) ৩৪ (০)
২০১৬–২০১৮আতালান্তা (ধার) ৪৮ (০)
২০১৯– রোমা ৫১ (৩)
জাতীয় দল
২০১১ ইতালি অনূর্ধ্ব-১৯ (০)
২০১২ ইতালি অনূর্ধ্ব-২০ (০)
২০১৭– ইতালি ১৮ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৫৯, ২০ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:১৩, ১২ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

লেওনার্দো স্পিনাৎসলা (ইতালীয়: Leonardo Spinazzola, ইতালীয় উচ্চারণ: [leoˈnardo spinatˈtsɔːla]; জন্ম: ২৫ মার্চ ১৯৯৩) হলেন একজন ইতালীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইতালির পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর সেরিয়ে আ-এর ক্লাব রোমা এবং ইতালি জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১১ সালে, স্পিনাৎসলা ইতালি অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ইতালির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত ইতালির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৭ সালে ইতালির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইতালির জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি ইতালির হয়ে এপর্যন্ত ১টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০২০) অংশগ্রহণ করেছেন, যেখানে তিনি রোবের্তো মানচিনির অধীনে শিরোপা জয়লাভ করেছেন।[৩]

ব্যক্তিগতভাবে, স্পিনাৎসলা বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১২ সালে তোর্নেও দি ভারেজ্জিও সেরা খেলোয়াড়ের পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, স্পিনাৎসলা এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি ইয়ুভেন্তুসের বয়সভিত্তিক দলের হয়ে, ২টি ইয়ুভেন্তুসের হয়ে এবং ১টি ইতালির হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

লেওনার্দো স্পিনাৎসলা ১৯৯৩ সালের ২৫শে মার্চ তারিখে ইতালির ফোলিনিয়োে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Leonardo Spinazzola" (Italian ভাষায়)। A.S. Roma। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০১৯ 
  2. Dall'intervista di Matteo Magri, «Non avrei mai fatto il calciatore senza la forza di mia madre», Corriere.it, edizione di Bergamo, 26 novembre 2016.
  3. "Italy 1–1 England, aet (3–2 on pens): Donnarumma the hero as Azzurri win EURO 2020!" [ইতালি ১–১ ইংল্যান্ড, অতিরিক্ত সময় (পেনাল্টিতে ৩–২): আজ্জুরিদের ইউরো ২০২০-এর নায়ক দন্নারুম্মা!]। UEFA.com (ইংরেজি ভাষায়)। ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন। ১১ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]