লিওনা ভিকারিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লিওনা ভিকারিও দ্য কুইন্টানা রু

লিওনা ভিকারিও দ্য কুইন্টানা (জন্ম: ১০ এপ্রিল, ১৭৮৯ - মৃত্যু: ২৪ আগস্ট, ১৮৪২) মেক্সিকো সিটিতে জন্মগ্রহণকারী মেক্সিকোর স্বাধীনতার যুদ্ধের প্রমিলা সমর্থক ছিলেন।[১] নিজ বাসগৃহ মেক্সিকো সিটিতে অবস্থান করে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করতেন। এছাড়াও বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে অর্থ সরবরাহ করতেন লিওনা ভিকারিও

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

খুব ছোট অবস্থায় বাবা-মাকে হারিয়ে অনাথ হন। এরপর তিনি কাকার সান্নিধ্যে বড় হন। ভিকারিও আন্দ্রেজ কুইন্টানা রু'র সাথে স্বাক্ষাৎ করেন ও স্বাধীনতা আন্দোলনে সহযোগিতা করার সিদ্ধান্ত নেন। তিনি বার্তাবাহকের ভূমিকায় অবতীর্ণ হন, সামরিক কৌশল শেখান, অর্থের যোগান ও চিকিৎসা সামগ্রীসহ সকল ধরণের সহযোগিতা করেন।

১৮১৩ সালে সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানে অংশগ্রহণের অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়। আত্মগোপন থেকে আটক করার পর তাঁকে কারাগারে প্রেরণ করা হয় ও তাঁর সকল সহায়-সম্পদ বাজেয়াপ্ত করা হয়। সহকর্মী আন্দ্রেজ কুইন্টানা রু'র সাথে পরিণয় সূত্রে আবদ্ধ হন তিনি। মেক্সিকো সিটির ইন্ডিপেন্স কলামের কাছে তাঁদের উভয়কে সমাহিত করা হয়েছিল।

সম্মাননা[সম্পাদনা]

তৎকালীন রাষ্ট্রপতি এন্টনিও লোপেজ দ্য সান্তা আন্না বিশেষ কমিশনের আদেশ বলে লিওনা ভিকারিওকে 'পিতৃভূমির মিষ্ট মাতা'রূপে আখ্যায়িত করেন। আগস্ট, ১৮৪২ সালে তাঁর মৃত্যুর একদিন পর মেক্সিকো সিটিতে সমাহিত করা হয়। একমাত্র বেসামরিক মহিলা হিসেবে তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়েছিল।

ফেব্রুয়ারি, ২০০০ সালে মেক্সিকোর স্বাধীনতা লাভের দুইশত বছর উদযাপনের সাত মাস পূর্বে মেক্সিকোর লেখক কার্লোস পাসকুয়েল লা ইনসার্জেন্টা নামীয় উপন্যাস প্রকাশ করেন। এতে মিশ্রভাবে ঐতিহাসিক ঘটনাগুলো তুলে ধরা হয়েছে। স্পেনীয় সাম্রাজ্যের বিপক্ষে মেক্সিকোর স্বাধীনতা লাভ ও লিওনা ভিকারিওসহ অন্যান্য ব্যক্তিদের সম্পর্কে অনেকগুলো অজানা কাহিনী এ উপন্যাসে বিবৃত হয়েছে।

মেক্সিকো সিটির ঐতিহাসিক কেন্দ্রস্থল রিপাবলিকা দ্য ব্রাসিল ও রিপাবলিকা দ্য নিকারাগুয়ার প্রান্তে অবস্থিত একটি প্লাজায় লিওনা ভিকারিও'র আবক্ষ মূর্তি রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২০ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ মে ২০১৬  অজানা প্যারামিটার |autor= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |fechaacceso= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |título= উপেক্ষা করা হয়েছে (|title= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]