লিংক হুইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাধারণ লিঙ্ক হুইল স্ট্রাকচার

দুই বা ততোধিক ব্যাকলিংক পেইজ (ওয়েব পেইজ) যখন পরস্পরের সাথে অন্ত:সংযুক্ত হয়ে একটি ব্যাকলিংক নেটওয়ার্ক গঠন করে এবং উক্ত ব্যাকলিংক নেটওয়ার্কের একপ্রান্ত থেকে অপরপ্রান্তে চক্রাকারে লিংক জুস প্রবাহিত করে তখন সেই ব্যাকলিংক নেটওয়ার্কটিকে লিংক হুইল (ইংরেজি: Link Wheel) বলা হয়।

কোন একটি ওয়েব পেইজ যদি "ক" হয়ে থাকে এবং ১, ২, ৩, ৪ যদি ৪টি পৃথক ব্যাকলিংক পেইজ হয়ে থাকে এবং উক্ত ৪টি পেইজ যদি নিজেদের মধ্যে ব্যাকলিংক আদান প্রদান করে লিংক জুস লিংক নেটওয়ার্কের একপ্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত প্রবাহিত করে থাকে, তবে এরকম নেটওয়ার্ককে লিংক হুইল বলা হয়।

প্রকারভেদ[সম্পাদনা]

লিংক হুইলগুলো খুব সরল কিংবা বেশ যৌগিক স্থাপত্যের হতে পারে। কত রকম ভাবে লিংক হুইল গঠন করা যাবে তা একজন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজারের মেধা, সৃষ্টিশিলতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করে। এখানে গাঠনিক স্থাপত্য, তৈরির উদ্যশ্য ইত্যাদির উপর নির্ভর করে লিংক হুইলের প্রকারভেদ করা হল,

  • গঠনগত দিক থেকে লিংক হুইল দুই ধরনের হয়ঃ
  1. ক্লোজড বা বদ্ধ লিংক হুইলঃ যখন কোন লিংক হুইলের সবগুলো স্পোক বা ব্যাকলিংক পেইজ একে অপরের সাথে সংযুক্ত থাকে তখন সেই লিংক হুইলকে ক্লোজড বা বদ্ধ লিংক হুইল বলা হয়।
  1. ওপেন বা মুক্ত লিংক হইলঃ যখন কোন লিংক হুইলের সবগুলো স্পোক বা ব্যাকলিংক পেইজ একে অপরের সাথে সংযুক্ত থাকে না তখন সেই লিংক হুইলকে ক্লোজড বা বদ্ধ লিংক হুইল বলা হয়।

বহুল প্রচলিত মুক্ত ও বদ্ধ লিংক হুইল ছাড়াও গঠনগত বৈশিষ্ট্যের উপর ভিক্তি করে লিংক হুইল বিভিন্ন প্রকারের হতে পারে।

  • টার্গেট পেইজের সংখ্যার ওপর নির্ভর করেঃ
  1. একই ওয়েব পেইজকে কেন্দ্র করে গঠিত লিংক হুইলঃ এ ধরনের লিংক হুইলের সবগুলো স্পোক একটি মাত্র টার্গেট পেইজকে ব্যাকলিংক প্রদান করে।
  1. একাধিক ওয়েব পেইজকে কেন্দ্র করে গঠিত লিংক হুইলঃ এ ধরনের লিংক হুইলের স্পোকগুলো একাধিক টার্গেট পেইজকে ব্যাকলিংক প্রদান করে। এইসব টার্গেট পেইজ কোন একটি ওয়েব সাইটের একাধিক ওয়েব পেইজও হতে পারে আবার একধিক ওয়েব সাইটের ভিন্ন ভিন্ন ওয়েব পেইজও হতে পারে।
  • স্তর বা Tier সংখ্যার উপর নির্ভর ভিক্তি করে লিংক হুইলগুলো দুই ধরনের হতে পারেঃ
  1. এক স্তর (single tiered) লিংক হুইলঃ এই ধরেনের লিংক হুইলের ব্যাকলিংকগুলো এক স্তর বিশিষ্ট হয়ে থাকে।
  1. বহু স্তর (multiple tiered) লিংক হুইলঃ এই ধরেনের লিংক হুইলের ব্যাকলিংকগুলো স্তরে স্তরে বিন্যস্ত থাকে। স্তর সংখ্যা কত হবে তা সার্চ ইঞ্জিন অপ্টিমাজারের পরিকল্পনার উপর নির্ভর করে।
  • ধরনের উপর নির্ভর করেঃ
  1. প্রাকৃতিক লিংক হুইলঃ
  2. কৃত্রিম লিংক হুইলঃ
  3. কন্টেন্ট মার্কেটিংয়ের জন্য লিংক হুইলঃ
  4. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য লিংক হুইলঃ
  5. বিজ্ঞাপনের জন্য লিংক হুইলঃ

ইন্টারনাল পেইজগুলোর মধ্যে করা লিংক হুইল[সম্পাদনা]

কোন একটি ওয়েব সাইটের ইন্টারনাল পেইজগুলোকে নিয়ে লিংক হুইল গঠন করা যেতে পারে। এই কৌশলটি হোয়াইট হ্যাট কৌশল হিসেবে স্বীকৃত। কোন একটি ওয়েব সাইটের মধ্যস্থিত ওয়েব পেইজের সংখ্যা ১০টি হলে উক্ত ওয়েব পেইজগুলোকে নিয়ে সাধারণ লিংক হুইল গঠন করার মত করে সহজেই একটি লিংক হইল গঠন করা যায়। এ প্রক্রিয়ায় লিংক জুস ওয়েব সাইটটির সকল পেইজে সহজেই স্থানান্তর করা যায়। ইন্টারনাল লিংক হুইলের প্রধান সুবিধাগুলো হলঃ

  1. ওয়েব সাইটের ইন্টারনাল পেইজগুলোকে কাজে লাগিয়ে সহজেই টার্গেট পেইজের র‍্যাঙ্ক বৃদ্ধি করা যায়।
  2. ওয়েব সাইটের নীড়পাতা সহ অন্যান্য ইন্টারনাল পেইজেগুলোর মধ্যে সহজেই লিংক জুস প্রবাহিত করা যায়।
  3. নীড়পাতা কিংবা টার্গেট পেইজের সাথে সাথে ইন্টারনাল পেইজগুলোরও র‍্যাঙ্ক উন্নয়ন করা সম্ভবপর হয়।
  4. কোন একটি পেইজ বেশি লিংক জুস পেলে সেই লিংক জুস অন্যান্য পেইজে ভাগ করে দেয়া যায়।
  5. ওয়েব সাইটের অথরিটি বৃদ্ধিতে সাহায্য করে।

ডুফলো-নোফলো সমস্যা[সম্পাদনা]

সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল এক অফিসিয়াল ব্লগে উল্লেখ করে, নোফলো ব্যাকলিংক কেন সাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সাহায্য করবে না। ওয়েব স্পাম প্রতিরোধ ও স্পামারদের নিরুৎসাহিত করার জন্য গুগল এমনটি করেছে বলে জানায়। সুতরাং কোন লিংক হুইলে নোফলো ব্যাকলিংক থাকলে তা লিংক হুইলটির কার্যকারিতা হ্রাস করবে। ফলে বেশিরভাগ ক্ষেত্রে সার্চ ইঞ্জিন অপটিমাইজাররা লিংক হুইলে নোফলো ব্যাকলিংক ব্যবহার করতে চান না। তবে গুগল উপেক্ষা করলেও ইয়াহু এবং বিংয়ের মত সার্চ ইঞ্জিন গুলো এখনো নোফলো ব্যাকলিংক গুলোকে ওয়েব পেইজের র‍্যাঙ্ক নির্ধারণে মুল্যায়ন করে থাকে। তাই যেসব অপটিমাইজাররা গুগলের সাথে সাথে ইয়াহু ও বিংকেও টার্গেট সার্চ ইঞ্জিন হিসেবে নির্ধারণ করেন তারা লিংক হুইলে নোফলো ব্যাকলিংক ব্যবহার করতে দ্বিধা করেন না।

গুগল ওয়েব স্পাম টিমের প্রধান ম্যাট কুটস[১] ১৫ই জুন, ২০০৯ এ প্রকাশিত তার এক ব্লগে উল্লেখ করেন, নোফলো ব্যাকলিংক পেইজ র‍্যাঙ্ক (লিংক জুস) সরবরাহ ও প্রবাহিত করে না।[২] ম্যাট কুটসের বর্ণনা অনুযায়ী নোফলো ব্যাকলিংক লিংক জুস সরবরাহ না করলে কোন একটি লিংক হুইলের অন্তর্বর্তী নোফলো ব্যাকলিংক উক্ত লিংক হুইলের মধ্যে লিংক জুস প্রবাহে বাধা দান করবে। ম্যাট কুটসের এই ঘোষণার পর থেকে লিংক হুইল, লিংক পিরামিড ইত্যাদিতে নোফলো ব্যাকলিংকের ব্যবহার কম হতে থাকে।

সমালোচনা[সম্পাদনা]

লিংক হুইলকে একটি ব্ল্যাক হ্যাট কৌশল বলে ধরা হয়। কৃত্রিম ভাবে তৈরি লিংক হুইল গুলো ওয়েব পেইজের র‍্যাঙ্ক নির্ধারণে নেতিবাচক ভূমিকা পালন করে বলে সার্চ ইঞ্জিনগুলোর পক্ষ থেকে অভিযোগ রয়েছে। লিংক হুইল, লিংক পিরামিড ইত্যাদি গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোর এলগরিদম ম্যানিপুলেট করে অথরিটি পেইজ গুলোকে কম গুরুত্বপূর্ণ পেইজ দিয়ে প্রতিস্থাপন করতে সাহায্য করে। ফলে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীরা প্রায়শই সার্চ ফলাফলে অথরিটি পেইজ না পেয়ে অপটিমাইজকৃত পেইজ গুলো পেয়ে থাকে। সমস্যা সমাধানে গুগল প্রতিনিয়ত এর এলগরিদম নবায়ন করে যাচ্ছে এবং ইতিমধ্যে লিংক হুইলের কার্যকারিতা আগের তুলনায় বহুলাংশে হ্রাস পেয়েছে বলে অনেক এসইওর পক্ষ থেকে জানানো হয়েছে। তবে উচ্চ পেইজ র‍্যাঙ্ক সম্পন্ন ওয়েব পেইজ গুলোর মধ্যে করা লিংক হুইল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে এখনও বেশ শক্তিশালী একটি কৌশল বলে সর্বজন স্বীকৃত।

তথ্যসূত্র[সম্পাদনা]