লাল-রেখা টর্পেডো মাছ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাহাড্রিয়া ডেনিসনি
Sahyadria denisonii
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Actinopterygii
বর্গ: Cypriniformes
পরিবার: Cyprinidae
গণ: Sahyadria
প্রজাতি: S. denisonii
দ্বিপদী নাম
Sahyadria denisonii
(F. Day, 1865)
প্রতিশব্দ
  • Labeo denisonii F. Day, 1865
  • Barbus denisonii (F. Day, 1865)
  • Crossocheilus denisonii (F. Day, 1865)
  • Puntius denisonii (F. Day, 1865)

সাহাড্রিয়া ডেনিসনি বা লাল-রেখা টর্পেডো মাছ (বৈজ্ঞানিক নাম: Sahyadria denisonii) (ইংরেজি: Denison barb, red-line torpedo barb, or roseline shark) হচ্ছে ভারতের পশ্চিম ঘাটের দ্রুত প্রবহমান নদী ও খাড়িতে বসবাসকারি একটি মাছের প্রজাতি।[২][৩] এটি সাধারণত অ্যাকোয়ারিয়াম ব্যবসায় দেখা যায়।[৪]

বিবরণ[সম্পাদনা]

এদের দেহের আকৃতি অনেকটা টর্পেডোর মত। ৪ থেকে ৫ ইঞ্চি দেহের অধিকারী একুরিয়ামে রাখার মত একটি দারুণ চকচকে মাছ। চোখ থেকে এদের দেহের অর্ধেক পর্যন্ত লাল নিয়ন রঙের দাগটি অত্যন্ত আকর্ষনীয়। আর এদের মাথা থেকে লেজ পর্যন্ত কাল দাগটিও দেখতে সুন্দর। যেটি সবথেকে চোখে পড়ার মত তা হলো এই মাছের পাখনাগুলিতে এবং লেজে হলুদ, লাল, নীল রঙের চমৎকার বর্ণচ্ছটা। ভারতের পশ্চিমের রাজ্য মহারাষ্ট্র, কর্ণাটক এবং কেরালার সমুদ্র উপকূলে এই মাছ বেশি দেখা যায়। এই মাছগুলো দলবদ্ধভাবে চলাফেরা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ali, A., Raghavan, R. & Dahanukar, N. 2011. Puntius denisonii. In: IUCN 2013. IUCN Red List of Threatened Species. Version 2013.2. <www.iucnredlist.org>. Downloaded on 28 November 2013.
  2. টেমপ্লেট:FishBase species
  3. Raghavan, R., Philip, S., Ali, A. & Dahanukar, N. (2013): Sahyadria, a new genus of barbs (Teleostei: Cyprinidae) from Western Ghats of India. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ ডিসেম্বর ২০১৩ তারিখে Journal of Threatened Taxa, 5 (15): 4932-4938.
  4. Seriously Fish: Puntius denisonii. Retrieved 26 June 2014.