লাভ ক্রাইমস অব কাবুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(লাভ ক্রাইমস অফ কাবুল থেকে পুনর্নির্দেশিত)
লাভ ক্রাইমস অব কাবুল
পরিচালকতানাজ এশাঘিয়ান
প্রযোজকতানাজ এশাঘিয়ান
ক্রিস্টোফ জর্গ
রচয়িতাসারা বার্নস্টাইন
শ্রেষ্ঠাংশেকারেমা
ফিরুজ
আলেমা
জিয়া জান
সাবেরেহ
সুরকারফ্লোরেন্সিয়া ডি কনসিলিও
চিত্রগ্রাহকক্যাট প্যাটারসন
সম্পাদকজে ফ্রুন্ড
পরিবেশকএইচবিও
মুক্তি১১ জুলাই ২০১১ (2011-07-11)
স্থিতিকাল৭২ মিনিট
ভাষাদারি
পশতু
ইংরেজি সাবটাইটেল

লাভ ক্রাইমস অব কাবুল ২০১১ সালে আফগানিস্তানের কাবুলের বাদাম বাগ মহিলা কারাগারে বন্দীদের জীবনী নিয়ে নির্মিত একটি প্রামাণ্য চলচ্চিত্র, যেখানে অর্ধেক বন্দিদের ব্যভিচার, বিবাহ-পূর্ব যৌনতা এবং বাড়ি থেকে পালানোর মতো "নৈতিক অপরাধ" -এর জন্য কারাগারে পাঠানো হয়েছে। চলচ্চিত্রের শুরুতে একজন কারারক্ষী বলেন, "যদি তারা ভালো মহিলা হতো, তাহলে তারা এখানে থাকত না।"[১]

পটভূমি[সম্পাদনা]

  • ২০ বছর বয়সী এবং গর্ভবতী কারিমা দুই মাস ধরে কারাগারে রয়েছেন। তিনি ফিয়ানচে ফিরুজের সাথে বিবাহ-পূর্ব যৌন সম্পর্কের অপরাধের বিচারের অপেক্ষায় রয়েছেন। তাকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের সম্মুখীন হতে হবে।
  • ২৩ বছর বয়সী আলিমা তার হিংস্র পরিবার থেকে পালিয়ে যায় এবং জিয়া জান নামে আরেকজন মহিলার কাছে আশ্রয় নেয়। তারা তিন মাস কারাগারে রয়েছে। আলিমা জিয়ার বিরুদ্ধে তাকে পতিতা করার চেষ্টার অভিযোগ করেছেন, যা জিয়া অস্বীকার করেছে। আলিমা পালিয়ে যাওয়ার জন্য ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের মুখোমুখি হয়েছে; জিয়া জান তাকে বাসস্থান দেওয়া এবং বিক্রি করার চেষ্টার জন্য ২০ বছর সময় পর্যন্ত।
  • ১৮ বছর বয়সী সাবেরেহের বিরুদ্ধে প্রতিবেশীর সাথে পায়ুসঙ্গম করার অভিযোগ রয়েছে। তাকে তার বাবা ফিরিয়ে দিয়েছিলেন। মেডিকেল পরীক্ষায় দেখা গেছে যে তিনি এখনও কুমারী।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]