লাব্বাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাব্বাই
ধর্ম
ইসলাম

লাব্বাই ( লাব্বাই, লাব্বা, লাব্বাবিন, লেব্বাই, লেব্বাই ), দক্ষিণ ভারতের একটি মুসলিম ব্যবসায়ী সম্প্রদায়[১] যাদের সমগ্র দক্ষিণ ভারতের তামিলনাড়ু, কর্ণাটক এবং কেরালা রাজ্য জুড়ে দেখতে পাওয়া যায়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

লাব্বাই মানে "আমি এখানে" এবং এটি তামিলভাষী মুসলমান, যারা ইসলামে ধর্মান্তরিত হয়, তাদের জন্য একটি খেতাব হিসাবে ব্যবহৃত হয়। [২]

ইতিহাস[সম্পাদনা]

এই অঞ্চলে ওলন্দাজদের আগমনের আগে মুসলিম ব্যবসায়ী এবং মুসলিম নৌকা নির্মাতারা একই সম্প্রদায়ের অংশ ছিল। তারা উভয়েই আরবদের বংশোদ্ভূত বলে দাবি করেছে এবং হিন্দুদের সাথে বৈবাহিক সম্পর্ক স্থাপন করেছে। ওলন্দাজরা আসার পর, মুসলিম ব্যবসায়ীরা হিন্দুদের সাথে আন্তঃবিবাহ বন্ধ করে দেয় এবং তাদের নারীদের ডাচদের উপপত্নী হিসাবে গ্রহণ করার অনুমতি দেয়। ব্যবসায়ীরা, যাদের এখন লাব্বাই নামে ডাকা হয়, তারা তাদের উপাধি ব্যবহার করে দাবি করে যে তারা তাদের আরব বংশকে "পুনরাবিষ্কার" করেছে এবং আভিজাত্য দাবি করে। যদিও কিছু অঞ্চলে ধর্মান্তরিতরা "লাব্বাই" খেতাবটি ব্যবহার করে বলে এতে কিছুটা কলঙ্কের ছোঁয়া থাকে, লাব্বাই ব্যবসায়ীরা এর অর্থটিকে সামাজিক এবং ধর্মীয় শ্রেষ্ঠত্বের শিরোনাম হিসেবে পরিবর্তন করতে সক্ষম হয়েছিল।[২][৩]

যেহেতু লাব্বাই ব্যবসায়ীরা এই অঞ্চলের একমাত্র শিক্ষিত মুসলমান ছিল, তাই তারা পুরোহিত, নিবন্ধক এবং কুরআনের ভাষ্যকার হয়ে ওঠে। পুরোহিত হিসাবে তাদের ভূমিকা মুসলিম সম্প্রদায়ে তাদের উচ্চ মর্যাদা দিয়েছে এবং ব্যবসায়ী হিসাবে তাদের ভূমিকায় প্রচুর সম্পদ এসেছে। তারা তামিল ভাষায় কথা বললেও আরবি লিপিতে লিখত। তারা তাদের এবং অন্যান্য মুসলিম সম্প্রদায়ের মধ্যে আন্তঃবিবাহ এবং সাধারণ অন্ত্যেষ্টিক্রিয়াকে নিষিদ্ধ করেছিল।[২][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Parthasarathi, Prasannan (২০০১)। The Transition to a Colonial Economy: Weavers, Merchants and Kings in South India, 1720-1800। Cambridge University Press। পৃষ্ঠা 150। 
  2. Pandian, Jacob (১৯৮৭)। Caste, Nationalism and Ethnicity: An Interpretation of Tamil Cultural History and Social Order। Popular Prakashan। পৃষ্ঠা 129–132। 
  3. Pandian, Jacob (1987). Caste, Nationalism and Ethnicity: An Interpretation of Tamil Cultural History and Social Order. Popular Prakashan. pp. 129–132.
  4. Pandian, Jacob (1987). Caste, Nationalism and Ethnicity: An Interpretation of Tamil Cultural History and Social Order. Popular Prakashan. pp. 129–132.

আরও দেখুন.[সম্পাদনা]