লাব্দোন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

লাব্দোন (মৃত্যু- ১১ই নভেম্বর, ১৭৫০) চিং রাজবংশের একজন আম্বান ছিলেন যিনি 'গ্যুর-মেদ-র্নাম-র্গ্যাল (ওয়াইলি: 'gyur med rnam rgyal) নামক তিব্বতের শাসকের হত্যা করেন ও যার ফলশ্রুতিতে লাসায় দাঙ্গার সূত্রপাত ঘটে।

হত্যাকাণ্ড[সম্পাদনা]

১৭৪৭ খ্রিষ্টাব্দে মধ্য তিব্বতের শাসক ফো-ল্হা-নাস-ব্সোদ-নাম্স-স্তোব্স-র্গ্যাস (ওয়াইলি: pho lha nas bsod nams stobs rgyas) মৃত্যুবরণ করলে তাঁর দ্বিতীয় পুত্র 'গ্যুর-মেদ-র্নাম-র্গ্যাল (ওয়াইলি: 'gyur med rnam rgyal) তিব্বতের শাসনভার লাভ করেন। তিনি সপ্তম দলাই লামার সঙ্গে ভালো সম্পর্ক রাখতে উৎসাহী ছিলেন না এবং চিং সাম্রাজ্যের শত্রু দ্জুঙ্গার মোঙ্গলদের দিকে সন্ধি স্থাপনের চেষ্টা শুরু করেন। চিং সাম্রাজ্যের অনুগত হওয়ার কারণে তিনি তাঁর ভাইকেও হত্যা করেন।[১]:১২৯, ১৩০ এই কারণে ফুসিনচিং রাজবংশের অপর একজন উচ্চপদস্থ আম্বান লাব্দোন 'গ্যুর-মেদ-র্নাম-র্গ্যালকে হত্যার ষড়যন্ত্র করেন। ১৭৫০ খ্রিষ্টাব্দের ১১ই নভেম্বর এই দুই আম্বান তাঁকে একটি সভার জন্য আমন্ত্রণ জানান। সেখানে ফুসিন তাঁকে পেছন থেকে চেপে ধরেন এবং লাব্দোন তাঁর বুকে তরোয়াল ঢুকিয়ে দেন।[২]:২১৬ এই ঘটনা ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস (ওয়াইলি: blo bzang bkra shis) নামক এক কর্মচারী দেখতে পেয়ে যান। তিনি এই দুই হত্যাকারীদের থেকে লুকিয়ে কোনক্রমে পালিয়ে যেতে সক্ষম হন।[২]:২১৭

মৃত্যু[সম্পাদনা]

ব্লো-ব্জাং-ব্ক্রা-শিস এই হত্যাকাণ্ডের খবর ছড়িয়ে দেন। অল্প সময়ের মধ্যে লাসা শহরের প্রায় এক হাজার সশস্ত্র নাগরিক আম্বানদের বাসস্থানের বাইরে সমবেত হয়। সপ্তম দলাই লামা তাঁর পক্ষ থেকে প্রথম র্বা-স্গ্রেং রিন-পো-ছে ঙ্গাগ-দ্বাং-ম্ছোগ-ল্দানের নেতৃত্বে একদল প্রতিনিধিকে জনতাদের শান্ত করতে পাঠান কিন্তু তাঁরা তা করতে ব্যর্থ হন। উত্তেজিত জনতা আম্বানদের বাসস্থান জ্বালিয়ে দেয়। লাব্দোন উত্তেজিত জনতার সাথে লড়তে গিয়ে মারা যান ও বহু অস্ত্রের আঘাতে আহত ফুসিন আত্মহত্যা করেন। আম্বানদের বাঁচাতে গিয়ে উনপঞ্চাশজন মাঞ্চু সৈনিক ও দুইজন অফিসারের মৃত্যু ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

  • Petech, Luciano (1973) Aristocracy and Government in Tibet. 1728-1959, Rome