লম্বা বন্দুক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
১৯৪৮ সালে লম্বা বন্দুক ব্যবহার করছে হাগানাহ প্যারামিলিটারি।

একটি লম্বা বন্দুক অন্য ধরনের বন্দুকের চেয়ে লম্বা একধরনের ব্যারেল সহ আগ্নেয়াস্ত্র। এর ছোট বাহুতে একটি লম্বা বন্দুক যা সাধারণত উভয় হাত দ্বারা ধরে রাখতে হয় বা কাঁধের উপরে রাখতে হয়। শত্রুদের বিরুদ্ধে হাত বন্দুক দিয়ে যুদ্ধ করার সময় একটি হাতবন্দুকের বিপরীতে৷ যা একক হাতে ধরে রাখা যেতে পারে। কামান এবং মাউন্ট করা আগ্নেয়াস্ত্রের প্রসঙ্গে একটি আর্টিলারি লম্বা বন্দুকটি হিউইজার বা ক্যারোনডের সাথে বিপরীতে দেখা যায়। [১][২]

ছোট বাহু[সম্পাদনা]

একটি দীর্ঘ বন্দুকের ব্যারেলের প্রকৃত দৈর্ঘ্য অনেকগুলি এখতিয়ারে বিভিন্ন আইন সাপেক্ষ।যেমন উদাহরণস্বরূপ মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আগ্নেয়াস্ত্র আইন দ্বারা ন্যূনতম ১৬ ইঞ্চি দৈর্ঘ্য নির্ধারণ করে (৪০)   রাইফেল ব্যারেল এবং ১৮ ইঞ্চি (৪৫ সেন্টিমিটার   শটগান ব্যারেলের জন্য )। কানাডার সীমা ১৮.৫ ইঞ্চি (৪৭   সেমি) হয়। তদুপরি, কানাডা ২৬ ইঞ্চি অবলম্বনযোগ্য বা ভাঁজ স্টক সহ দীর্ঘ বন্দুকের জন্য ন্যূনতম অগ্নিকুণ্ড দৈর্ঘ্য রাখে (৬৬   সেমি).[৩] মার্কিন যুক্তরাষ্ট্রে পৃথকযোগ্য বা ভাঁজ স্টকযুক্ত দীর্ঘ বন্দুকগুলির সর্বনিম্ন দৈর্ঘ্য ২৬ ইঞ্চি (৬৬ সেমি) বর্ধিত অবস্থানে স্টকসহ।

নৌ-লম্বা বন্দুক[সম্পাদনা]

টালনের প্রিফেকচার মেরিটাইমের সামনে প্রদর্শনের জন্য লম্বা বন্দুক

Historical তিহাসিক নৌবাহিনীর ব্যবহারে, একটি দীর্ঘ বন্দুকটি একটি প্রমিত কামান ছিল যেটি একটি নৌযান চালিত জাহাজের উপর চাপানো ছিল, যাকে বলা হয় এটিকে আরও ছোট ক্যারোনেড থেকে আলাদা করতে। অনানুষ্ঠানিক ব্যবহারে, দৈর্ঘ্যটি শটের ওজনের সাথে মিলিত হয়, "লং 9 এস" এর মতো পদ পাওয়া যায়, 9 পাউন্ডের রাউন্ড শট চালানো পুরো দৈর্ঘ্যের কামানগুলির উল্লেখ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "SAAMI Glossary, shoulder arm"। ২০০৭-১০-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১০-০৩ 
  2. "SAAMI Glossary, gun, long"। ২০০৭-০৯-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১০-০৩ 
  3. "Canadian Criminal Code and Regulations"। ২০০৬-১০-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৯-২২