র্গ্বা-লো-ত্সা-বা-গ্ঝোন-নু-দ্পাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
র্গ্বা-লো-ত্সা-বা-গ্ঝোন-নু-দ্পাল

র্গ্বা-লো-ত্সা-বা-গ্ঝোন-নু-দ্পাল (ওয়াইলি: rgwa lo tsA ba gzhon nu dpal) একাদশ শতাব্দীর একজন বিখ্যাত তিব্বতী অনুবাদক ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

র্গ্বা-লো-ত্সা-বা-গ্ঝোন-নু-দ্পাল একাদশ শতাব্দীতে তিব্বতের আমদো অঞ্চলে স্দান-মা (ওয়াইলি: sdan ma) নামক স্থানে র্গ্বা পরিবারগোষ্ঠীতে জন্মগ্রহণ করেন। তিনি মধ্য তিব্বতের বিভিন বৌদ্ধবিহারে সংস্কৃত শিক্ষা করেন। এরপর তিনি ভারত যাত্রা করে অভয়াকরগুপ্ত এবং ত্সা-মি-লো-ত্সা-বা-সাংস-র্গ্যাস-গ্রাগ্স (ওয়াইলি: tsa mi lo tsA ba sangs rgyas grags) নামক নালন্দা বিশ্ববিদ্যালয়ের তাঙ্গুত জাতীয় বৌদ্ধ প্রধানএর নিকট শিক্ষালাভ করেন। তিনি ছয় বছর ধরে লাসা শহরের উত্ত্রে গ্নাম হ্রদের তীরে সাধনা করেন। এই সময় তিনি ঝাং-গ্যু-ব্রাগ-পা-ব্র্ত্সোন-'গ্রুস-গ্রাগ্স-পা নামক বিখ্যাত বৌদ্ধ পন্ডিতকে নারো পার ছয় যোগ, চক্রসম্বর, কালচক্র ও মহাকাল তন্ত্র সাধনা সম্বন্ধে শিক্ষাদান করেন। এছাড়াও তিনি ফাগ-মো-গ্রু-পা-র্দো-র্জে-র্গ্যাল-পো এবং কার্মা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও প্রথম র্গ্যাল-বা-কার্মা-পা দুস-গ্সুম-ম্খ্যেন-পাকে নারো পার ছয় যোগ সম্বন্ধে শিক্ষা দান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gardner, Alexander (মার্চ ২০১৩)। "Ga Lotsāwa Zhonnu Pel"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Macdonald, Ariana. 1970. “Le Dhānyakaṭaka de Man-lungs guru.” Bulletin d'École Française d'Êtreme Orient, vol. 57, p. 177.
  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 555–556, 713-714 et passim.
  • Vitali, Roberto. 2010. "In the Presence of the "Diamond Throne": Tibetans at rDo rje gdan (Last Quarter of the 12th Century to Year 1300)." Tibet Journal, vol. 35, no. 2, pp. 161-208.
  • Yamamoto, Carl. 2012. Vision and Violence: Lama Zhang and the Politics of Charisma in Twelfth-Century central Tibet. Leiden: Brill, pp. 46, 57-66.
  • Sperling Elliot. 1994. “Rtsa-mi lo-tsā-ba Sangs-rgyas grags-pa and the Tangut Background of Early Mongol-Tibetan Relations.” In Per Kwaerne, Tibetan Studies, Proceedings of the 6th International Association for Tibetan Studies, vol 3, pp. 801–825. Oslo: The Institute for Comparative Research in Human Culture.