রোমোনা মুর হত্যাকাণ্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(রোমোনা মুরের হত্যা থেকে পুনর্নির্দেশিত)

রোমোনা মুর (১৯৮২-এপ্রিল২০০৩) একজন ২১ বছর বয়সী হান্টার কলেজের অনার্সের ছাত্রী, যিনি ২০০৩ সালের ২৪ই এপ্রিল নিউ ইয়র্কের ব্রুকলিনে নিখোঁজ হন। দুই মাস পরে, তার মৃতদেহ একটি পরিত্যক্ত বাড়ির বাইরে পাওয়া যায়, একজন অজ্ঞাতনামা তার মাকে খোঁজ দিয়েছিল। দুজন পুরুষ সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে; তারা রোমোনাকে অপহরণ, ধর্ষণ, নির্যাতন এবং হত্যা করার জন্য ২০০৬ সালে দোষী সাব্যস্ত হয়েছিল। কলেজে পড়ার সময়, গায়ানা থেকে আসা তরুণ অভিবাসী তার বাবা -মা এবং আত্মীয়দের সাথে বাড়িতে বসবাস করছিল। [১]

বিচারের সময় ২০০৬ সালের জানুয়ারিতে পালিয়ে যাওয়ার চেষ্টার জন্য এই দুইজনকে হত্যাকাণ্ড এবং রোমোনা সম্পর্কিত অন্যান্য অভিযোগের জন্য প্যারোলে ছাড়াই যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। এই সময়ের মধ্যে একটি পৃথক বিচারে, দুজন সন্দেহভাজন মুরের হত্যা ছাড়াও ২০০৩ সালে ১৫ বছরের এক কিশোরীকে অপহরণ ও ধর্ষণের জন্য দোষী সাব্যস্ত হয়েছিল। মেয়েটি তাদের কাছ থেকে পালিয়ে পুলিশের কাছে গিয়েছিল। তার রিপোর্ট রোমোনা মামলায় তাদের আশঙ্কায় অবদান রেখেছে।

রোমোনার মা এলি কারমাইকেল ২০০৮ সালে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের (এনওয়াইপিডি) বিরুদ্ধে ফেডারেল জেলা আদালতে একটি মামলা দায়ের করেন, তার কর্মকর্তাদের বিরুদ্ধে তারা কীভাবে নিখোঁজ ব্যক্তিদের মামলা পরিচালনা করেন তার বিরুদ্ধে জাতিগত পক্ষপাতিত্বের অভিযোগ আনে; মামলাটি বিচারের জন্য গৃহীত হয়েছিল। এলি কারমাইকেল তার মেয়ের ক্ষেত্রে এনওয়াইপিডির কর্মকাণ্ডের সাথে একই সময়ে আপার ওয়েস্ট সাইডের একজন শ্বেতাঙ্গ স্নাতক ছাত্র ইমেট সেন্ট গুইলেনের নিখোঁজের ঘটনার কর্মকাণ্ডের বৈপরীত্য তুলে ধরেন (একই ধরনের অপরাধের শিকার সেন্ট গিলেনকে ধর্ষণ, নির্যাতন করা হয় এবং তার নিখোঁজ হওয়ার খবর পাওয়ার পরপরই খুন করা হয়েছে)। [২] ফেডারেল বিচারক ২০১৪ সালের আগস্ট মাসে মামলাটি খারিজ করে দিয়ে বলেছিলেন যে এই বিষয়ে বিভাগের মধ্যে পদ্ধতিগত জাতিগত পক্ষপাতের কোন প্রমাণ নেই।

পটভূমি[সম্পাদনা]

গায়ানায় জন্মগ্রহণকারী, রোমানা মুর তার পিতা-মাতার সাথে নিউইয়র্ক সিটিতে চলে এসেছিলেন, যেখানে তারা ব্রুকলিনের পূর্ব ফ্ল্যাটবুশ বিভাগে বসতি স্থাপন করেছিল। গায়ানার আত্মীয়রাও সেখানে থাকতেন। স্থানীয় বিদ্যালয়ে পড়ার পর, রোমানা মুর হান্টার কলেজে প্রবেশ করেন। তিনি ২০০৩ সালে তৃতীয় বর্ষের মনোবিজ্ঞান অনার্স ছাত্রী ছিলেন। [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Remembering Romona Committee"। Angelfire। আগস্ট ২২, ২০০৩। সংগ্রহের তারিখ ২০০৭-১১-১২ 
  2. Baker, Al (February 28, 2006). "Police Try to Trace Last Steps of a Student Found Slain". The New York Times. Retrieved December 10, 2020.
  3. Michael Brick, "2 Guilty in 2003 Killing of College Student", New York Times, 24 March 2006, accessed 1 April 2016