রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট এর লোগো.jpeg
গঠিত১৯৭৬
সদরদপ্তরঢাকা, বাংলাদেশ
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
পরিচালক
মীরজাদী সেব্রিনা ফ্লোরা
ওয়েবসাইটwww.iedcr.gov.bd

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) হল স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ সরকারের একটি গবেষণা ইনস্টিটিউট যা বাংলাদেশে মহামারী ও সংক্রামক ব্যাধি গবেষণা ও রোগ নিয়ন্ত্রণ বিষয় নিয়ে কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৬ সালে একটি বিলের মাধ্যমে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়।[১] এই সময় পূর্ব পাকিস্তানের কেন্দ্রীয় ম্যালেরিয়া ইনস্টিটিউটকে এটির সাথে অন্তর্ভুক্ত করা হয়। যেটি ১৯৪৭ সালে ভারত বিভাগের সময় ভারতের কেন্দ্রীয় ম্যালেরিয়া ইনস্টিটিউট থেকে দ্বিখণ্ডিত হয়ে সৃষ্ট হয় ও ১৯৫৪ সালে ঢাকায় কার্যক্রম শুরু করে। শুরুতে ম্যালেরিয়া ইনস্টিটিউটের অতিরিক্ত জমিতে আইইডিসিআরের জন্য ভবন তৈরি করা হয়, পরে তা আইইডিসিআরকে ছেড়ে দিতে হয়।

১৯৮১ সালে আইইডিসিআর-কে নিপসমের সঙ্গে একীভূত করা হয়, তবে ১৯৮৭ সালে বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির যৌথ প্রতিবেদনের ভিত্তিতে আইইডিসিআর ও নিপসমকে আবার আলাদা করা হয়।[২]

কার্যক্রম[সম্পাদনা]

এটি মহামারী ও সংক্রামক রোগ গবেষণা এবং সরকারের জন্য জনস্বাস্থ্য পরিকল্পনা বিকাশ নিয়ে কাজ করে। একইসঙ্গে দক্ষ কর্মশক্তি তৈরি করা নিয়ে এটি কাজ করে। ঢাকা ও নরসিংদীর বেলাবোতে এর প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। আইইডিসিআরের চারটি বিভাগীয় গবেষণাগার রয়েছে, সেগুলি হল:[২]

  • ভাইরাস বিদ্যা
  • মেডিকেল কীটতত্ত্ব
  • অণুজীব বিদ্যা
  • প্রাণী সংক্রামক রোগ

আইইডিসিআরে নিন্মলিখিত রোগের নজরদারি ও সাড়াদান ব্যবস্থা চালু আছে:[২] (১) ইনফ্লুয়েঞ্জা (২) নিপাহ ভাইরাস (৩) ডেঙ্গু (৪) অসংক্রামক ব্যাধি (৫) রোটা ভাইরাস ও ইন্টাসাসেপশন (৬) অ্যান্টি মাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (৭) কলেরা (৮) এনথ্রাক্স (৯) লেপ্টোস্পাইরোসিস (১০) শ্বাসতন্ত্রের রোগ (১১) খাদ্যবাহিত রোগ (১২) নতুন উদ্ভূত প্রাণী সংক্রমিত রোগ (১৩) আকস্মিক মস্তিষ্ক ও মেরুরজ্জু প্রদাহ (১৪) শিশুদের মাঝে কীটনাশকজনিত বিষক্রিয়া।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Us"www.iedcr.gov.bd 
  2. মুশতাক হোসেন (২৫ জানুয়ারি ২০২০)। "রোগতত্ত্ব গবেষণায় আইইডিসিআর"দেশ রূপান্তর। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২০