রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট এর লোগো.jpeg
গঠিত১৯৭৬
সদরদপ্তরঢাকা, বাংলাদেশ
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
পরিচালক
ডা. তাহমিনা শিরীন[১]
ওয়েবসাইটwww.iedcr.gov.bd

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) হল স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ সরকারের একটি গবেষণা ইনস্টিটিউট যা বাংলাদেশে মহামারী ও সংক্রামক ব্যাধি গবেষণা ও রোগ নিয়ন্ত্রণ বিষয় নিয়ে কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৬ সালে একটি বিলের মাধ্যমে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়।[২] এই সময় পূর্ব পাকিস্তানের কেন্দ্রীয় ম্যালেরিয়া ইনস্টিটিউটকে এটির সাথে অন্তর্ভুক্ত করা হয়। যেটি ১৯৪৭ সালে ভারত বিভাগের সময় ভারতের কেন্দ্রীয় ম্যালেরিয়া ইনস্টিটিউট থেকে দ্বিখণ্ডিত হয়ে সৃষ্ট হয় ও ১৯৫৪ সালে ঢাকায় কার্যক্রম শুরু করে। শুরুতে ম্যালেরিয়া ইনস্টিটিউটের অতিরিক্ত জমিতে আইইডিসিআরের জন্য ভবন তৈরি করা হয়, পরে তা আইইডিসিআরকে ছেড়ে দিতে হয়।

১৯৮১ সালে আইইডিসিআর-কে নিপসমের সঙ্গে একীভূত করা হয়, তবে ১৯৮৭ সালে বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির যৌথ প্রতিবেদনের ভিত্তিতে আইইডিসিআর ও নিপসমকে আবার আলাদা করা হয়।[৩]

কার্যক্রম[সম্পাদনা]

এটি মহামারী ও সংক্রামক রোগ গবেষণা এবং সরকারের জন্য জনস্বাস্থ্য পরিকল্পনা বিকাশ নিয়ে কাজ করে। একইসঙ্গে দক্ষ কর্মশক্তি তৈরি করা নিয়ে এটি কাজ করে। ঢাকা ও নরসিংদীর বেলাবোতে এর প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। আইইডিসিআরের চারটি বিভাগীয় গবেষণাগার রয়েছে, সেগুলি হল:[৩]

  • ভাইরাস বিদ্যা
  • মেডিকেল কীটতত্ত্ব
  • অণুজীব বিদ্যা
  • প্রাণী সংক্রামক রোগ

আইইডিসিআরে নিন্মলিখিত রোগের নজরদারি ও সাড়াদান ব্যবস্থা চালু আছে:[৩] (১) ইনফ্লুয়েঞ্জা (২) নিপাহ ভাইরাস (৩) ডেঙ্গু (৪) অসংক্রামক ব্যাধি (৫) রোটা ভাইরাস ও ইন্টাসাসেপশন (৬) অ্যান্টি মাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (৭) কলেরা (৮) এনথ্রাক্স (৯) লেপ্টোস্পাইরোসিস (১০) শ্বাসতন্ত্রের রোগ (১১) খাদ্যবাহিত রোগ (১২) নতুন উদ্ভূত প্রাণী সংক্রমিত রোগ (১৩) আকস্মিক মস্তিষ্ক ও মেরুরজ্জু প্রদাহ (১৪) শিশুদের মাঝে কীটনাশকজনিত বিষক্রিয়া (১৫) কোভিড-১৯।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আইইডিসিআর'র নতুন পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা"। মানবজমিন। ১৯ আগস্ট ২০২০। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০২০ 
  2. "About Us"www.iedcr.gov.bd 
  3. মুশতাক হোসেন (২৫ জানুয়ারি ২০২০)। "রোগতত্ত্ব গবেষণায় আইইডিসিআর"দেশ রূপান্তর। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২০