রেইডার্স অব দ্য লস্ট আর্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেইডার্স অব দ্য লস্ট আর্ক
Raiders of the Lost Ark
রেইডার্স অব দ্য লস্ট আর্ক চলচ্চিত্রের পোস্টার.jpeg
পরিচালকস্টিভেন স্পিলবার্গ
প্রযোজকফ্রাঙ্ক মার্শাল
চিত্রনাট্যকারলরেন্স ক্যাসডান
কাহিনিকার
শ্রেষ্ঠাংশে
  • হ্যারিসন ফোর্ড
  • ক্যারেন অ্যালেন
  • পল ফ্রিম্যান
  • রোনাল্ড লাসি
  • জন রিজ-ডেভিস
  • ডেনহোম এলিয়ট
সুরকারজন উইলিয়ামস
চিত্রগ্রাহকডগলাস স্লোকোম্বে
সম্পাদকমাইকেল কান
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকপ্যারামাউন্ট পিকচার্স
মুক্তি
  • ১২ জুন ১৯৮১ (1981-06-12)
দৈর্ঘ্য১১৫ মিনিট
দেশমার্কিন যুক্তরাষ্ট্রs
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$২০ মিলিয়ন
আয়$৩৮৯.৯ মিলিয়ন

রাইডার্স অফ দ্য লস্ট আর্ক হল স্টিভেন স্পিলবার্গ পরিচালিত এবং লরেন্স কাসদান দ্বারা পরিচালিত একটি ১৯৮১ সালের আমেরিকান অ্যাকশন-অ্যাডভেঞ্চার চলচ্চিত্র, যা জর্জ লুকাস এবং ফিলিপ কাউফম্যানের একটি গল্পের উপর ভিত্তি করে নির্মিত। এতে অভিনয় করেছেন হ্যারিসন ফোর্ড, কারেন অ্যালেন, পল ফ্রিম্যান, রোনাল্ড লেসি, জন রাইস-ডেভিস এবং ডেনহোম এলিয়ট। ফোর্ড ইন্ডিয়ানা জোন্সকে চিত্রিত করেছেন, যিনি ১৯৩৬ সালে নাৎসি জার্মান বাহিনীর সাথে লড়াই করে একটি গ্লোব-ট্রটিং প্রত্নতত্ত্ববিদ চুক্তির দীর্ঘ-হারিয়ে যাওয়া সিন্দুকটি পুনরুদ্ধার ের জন্য লড়াই করেছিলেন, একটি অবশিষ্টাংশ একটি সেনাবাহিনীকে অপরাজেয় করে তোলার জন্য বলা হয়েছিল। তার কঠোর প্রাক্তন প্রেমিক ম্যারিয়ন রাভেনউড (অ্যালেন) এর সাথে জুটি বেঁধে, জোন্স প্রতিদ্বন্দ্বী প্রত্নতত্ত্ববিদ ডঃ রেনে বেলোক (ফ্রিম্যান) কে নাৎসিদের সিন্দুক এবং তার ক্ষমতার দিকে পরিচালিত করা থেকে বিরত রাখার জন্য দৌড়াদৌড়ি করে।

লুকাস ১৯৭০-এর দশকের গোড়ার দিকে রেইডারস অফ দ্য লস্ট আর্ক কল্পনা করেছিলেন। বিশ শতকের গোড়ার দিকে ধারাবাহিক চলচ্চিত্রগুলির আধুনিকীকরণের চেষ্টা করে, তিনি কফম্যানের সাথে ধারণাটি আরও বিকশিত করেছিলেন, যিনি চলচ্চিত্রের লক্ষ্য হিসাবে আর্ককে পরামর্শ দিয়েছিলেন। লুকাস অবশেষে তার ১৯৭৭ সালের স্পেস অপেরা স্টার ওয়ারস বিকাশের দিকে মনোনিবেশ করেছিলেন। সেই বছর রেইডারস অফ দ্য লস্ট আর্কের উন্নয়ন পুনরায় শুরু হয় যখন তিনি স্পিলবার্গের সাথে এই ধারণাটি ভাগ করে নিয়েছিলেন, যিনি বেশ কয়েক মাস পরে এই প্রকল্পে যোগ দিয়েছিলেন। যদিও এই জুটির চলচ্চিত্রের জন্য সেট পিস এবং স্টান্টের ধারণা ছিল, তবে তারা তাদের মধ্যে বর্ণনামূলক ফাঁকগুলি পূরণ করার জন্য কাসদানকে ভাড়া করেছিল। ১৯৮০ সালের জুনে ২০ মিলিয়ন ডলারের বাজেটে প্রধান ফটোগ্রাফি শুরু হয় এবং পরের সেপ্টেম্বরে শেষ হয়। চিত্রগ্রহণ ইংল্যান্ডের এলস্ট্রি স্টুডিওতে সেটে এবং প্রধানত লা রোচেল, ফ্রান্স, তিউনিসিয়া এবং হাওয়াইতে অনুষ্ঠিত হয়েছিল।

যদিও প্রি-রিলেজ পোলিং চলচ্চিত্রটিতে খুব কম দর্শকদের আগ্রহ দেখিয়েছিল, বিশেষ করে সুপারহিরো চলচ্চিত্র সুপারম্যান II এর তুলনায়, রাইডারস অফ দ্য লস্ট আর্ক ১৯৮১ সালের সর্বোচ্চ উপার্জনকারী চলচ্চিত্র হয়ে ওঠে, বিশ্বব্যাপী প্রায় ৩৩৩.৫ মিলিয়ন ডলার আয় করে এবং এক বছরেরও বেশি সময় ধরে কিছু প্রেক্ষাগৃহে অভিনয় করে। এটি একটি সমালোচনামূলক সাফল্য ছিল, সিরিয়াল ফিল্ম, তার নন-স্টপ অ্যাকশন এবং অ্যাডভেঞ্চার, এবং কাস্ট, বিশেষ করে ফোর্ড, অ্যালেন এবং ফ্রিম্যানের উপর তার আধুনিক গ্রহণের জন্য প্রশংসা পেয়েছিল। চলচ্চিত্রটি বেশ কয়েকটি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিল এবং অন্যদের মধ্যে পাঁচটি একাডেমি পুরস্কার, সাতটি স্যাটার্ন অ্যাওয়ার্ডস এবং একটি বাফটা জিতেছিল।

কাহিনিসংক্ষেপ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]