রুদ্রপ্রসাদ সেনগুপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রুদ্রপ্রসাদ সেনগুপ্ত
রুদ্রপ্রসাদ সেনগুপ্ত
রুদ্রপ্রসাদ সেনগুপ্ত
জন্ম (1935-01-31) ৩১ জানুয়ারি ১৯৩৫ (বয়স ৮৯)
জাতীয়তাভারতীয়
পেশানাট্য ব্যক্তিত্ব
দাম্পত্য সঙ্গীস্বাতীলেখা সেনগুপ্ত
সন্তানসোহিনী সেনগুপ্ত

রূদ্রপ্রসাদ সেনগুপ্ত: বাঙালি অভিনেতা ও থিয়েটার পরিচালক। তার জন্ম পশ্চিমবঙ্গের কলকাতায়[১] । তার পিতা ও মাতার নাম যথাক্রমে শ্রী অনন্ত সেনগুপ্ত এবং শ্রীমতী ঊষাপ্রভা সেনগুপ্ত।কলকাতা বিশ্ববিদ্যালয়-এর অধীনে উত্তর কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে ইংরেজি বিভাগে এম.এ পাশ করেন।[২][৩] এরপর তিনি কিছুদিন ইংরেজি শিক্ষকতা করেন।

১৯৬১ সালে তিনি কলকাতায় নান্দীকার নামের এক নাট্য গোষ্ঠীতে যোগদান করেন। ১৯৭০ সাল থেকে উনি ঐ নাট্য সংগঠনের পরিচালক হিসেবে অনেক নাটক পরিচালনা করেন ও ওই বছর থেকেই উনি ঐ নাট্য সংগঠনের প্রধান হন।[৪] ১৯৮০ সালের শ্রেষ্ঠ জাতীয় পুরস্কার, যা উনি সঙ্গীত নাটক একাদেমি থেকে লাভ করেন। তার স্ত্রী স্বাতীলেখা সেনগুপ্ত - যিনি সত্যজিৎ রায় পরিচালিত ঘরে বাইরে (চলচ্চিত্র)-এ অভিনয় করার জন্য বিখ্যাত।

স্বাতীলেখা সেনগুপ্ত ও রূদ্রপ্রসাদ সেনগুপ্ত

অভিনীত চলচ্চিত্রসমূহ[সম্পাদনা]

  • পূর্ব পশ্চিম দক্ষিণ (২০১৯)
  • লিটিল বুদ্ধ (১৯৯৩)
  • সিটি অফ জয় (১৯৯২)
  • পদিপিসীর বর্মি বাক্স (১৯৭২)
  • হাটে বাজারে (১৯৬৭)
  • গল্প হলেও সত্যি (১৯৬৬)[৫]

স্বীকৃতি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://bdexpress.uodoo.com/p/detail/213650309005793?uc_param_str=dnfrpfbivesscpgimibtbmntnijblauputoggdnw&pos=1470377729110&channel=subject3h&chncat=hotnews_bangladesh[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "দা ডেলি স্টার আরকাইভ থেকে তারিখ ৯ নভেম্বর ২০০৭"। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০১৫ 
  3. Some Alumni of Scottish Church College in 175th Year Commemoration Volume. Scottish Church College, April 2008, p. 590.
  4. A militant theatre activist — that is what I am - The Tribune (January 10, 1999)
  5. IMDB link
  6. [১]