রুথ লরেন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রুথ লরেন্স
Ruth Lawrence circa 1991 (re-scanned; portion B, portrait-oriented headshot).jpg
১৯৯১ সালে রুথ লরেন্স
জন্ম (1971-08-02) ২ আগস্ট ১৯৭১ (বয়স ৫০)
ব্রাইটন, ইংল্যান্ড
কর্মক্ষেত্রটপোলজি, নট তত্ত্ব
প্রতিষ্ঠানহিব্রু ইউনিভার্সিটি অফ জেরুজালেম,
মিশিগান বিশ্ববিদ্যালয়ে
প্রাক্তন ছাত্রঅক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (এম. এ, ডি. ফিল)
পিএইচডি উপদেষ্টামাইকেল আতিয়া
পরিচিতির কারণএকজন শিশু প্রডিজি
লরেন্স-ক্রামের রেপ্রিজেন্টেশন
উল্লেখযোগ্য
পুরস্কার
আমেরিকান ম্যাথমেটিকাল সোসাইটির ফেলো

রুথ এল্ক লরেন্স-নেইমার্ক (হিব্রুঃ רות אלקה לורנס-נאימרק, জন্ম ২ আগস্ট ১৯৭১‎) একজন ব্রিটিশ-ইসরায়েলী গণিতজ্ঞ [১] এবং আইনস্টাইন ইনস্টিটিউট অফ ম্যাথম্যাটিক্স, হিব্রু ইউনিভার্সিটি অফ জেরুজালেম-এর একজন সহকারী অধ্যাপক। তিনি নট তত্ত্ববীজগাণিতিক টপোলজি বিষয়ে গবেষণা করেন। একাডেমিক জগতের বাইরে তিনি একজন শিশু প্রডিজি হিসেবে পরিচিত।

শৈশব[সম্পাদনা]

রুথ লরেন্স ব্রাইটন, ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। তার বাবা হ্যারি লরেন্স ও মা সিলভিয়া গ্রেবৌর্ণ দুজনেই কম্পিউটার কনসালটেন্ট ছিলেন। লরেন্সের যখন পাঁচ বছর বয়স তখন তার বাবা চাকরি ছেড়ে দেন যেন তিনি লরেন্সকে হোমস্কুলিং করাতে পারেন।

শিক্ষা[সম্পাদনা]

নয় বছর বয়সে তিনি গণিতে ও-লেভেল অর্জন করে একটি নতুন রেকর্ড তৈরি করেন। তিনি নয় বছরেই এ-লেভেলের বিশুদ্ধ গণিতে এ গ্রেড অর্জন করেন।

১৯৮১ সালে লরেন্স অক্সফোর্ড ইউনিভার্সিটির গণিত এনট্রান্স এক্সাম পাস করেন, এবং ১৯৮৩-এ বার বছর বয়সে সেইন্ট হিউ'স কলেজে ভর্তি হন।

অক্সফোর্ডে পড়াকালীন তার বাবা তাকে লেকচারগুলোতে নিয়ে যেতেন। লরেন্স দু'বছরেই তার ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করেন আর ১৯৮৫-এ তের বছর বয়সে ফার্স্ট ক্লাস গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেন। সবচেয়ে কমবয়সী ব্রিটিশ ফার্স্ট ক্লাস ডিগ্রিধারী ও সবচেয়ে কমবয়সী অক্সফোর্ড গ্র্যাজুয়েট হয়ে তিনি বেশ দৃষ্টি আকর্ষণ করেন।

লরেন্স ১৯৮৬-এ পদার্থবিজ্ঞানে তার দ্বিতীয় ব্যাচেলর ডিগ্রি নেন, আর ১৯৮৯-এ সতের বছর বয়সে গণিতে ডক্টর অফ ফিলোসফি ডিগ্রি অর্জন করেন- যেখানে তার থিসিসের শিরোনাম ছিলঃ "ব্রেইড গ্রুপদের হোমোলজি রেপ্রিজেন্টেশন"। তার থিসিস এডভাইজার ছিলেন স্যার মাইকেল আটিয়া

একাডেমিক ক্যারিয়ার[সম্পাদনা]

লরেন্স ১৯৯০ সালে ১৯ বছর বয়সে হার্ভার্ড ইউনিভার্সিটির জুনিয়র ফেলো হন, এবং তিনি ও তার বাবা আমেরিকায় চলে আসেন। ১৯৯৩-এ তিনি ইউনিভার্সিটি অফ মিশিগানে যোগদান করেন, আর ১৯৯৭-এ সেখানে সহকারী অধ্যাপক হন।

১৯৯৮-এ তিনি হিব্রু ইউনিভার্সিটি অফ জেরুজালেম-এর গণিতজ্ঞ আরিয়েহ নেইমার্ককে বিয়ে করেন। পরের বছর তিনি ইসরায়েলে চলে আসেন ও আইনস্টাইন ইনস্টিটিউট অফ ম্যাথম্যাটিক্সে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন।

গবেষণা[সম্পাদনা]

লরেন্স ১৯৯০ সালেকমিউনিকেশনস ইন ম্যাথম্যাটিক্স জার্নালে তার প্রকাশিত পেপার "হেক এলজেব্রার হোমোলজিকাল রেপ্রিজেন্টেশন"-এ ব্রেইড গ্রুপদের এক প্রকার রৈখিক রেপ্রিজেন্টেশন উপস্থাপন করেন, যেগুলোকে এখন বলা হয় লরেন্স-ক্রামের রেপ্রিজেন্টেশন।

পদক ও সম্মাননা[সম্পাদনা]

২০১২ সালে তিনি আমেরিকান ম্যাথম্যাটিকাল সোসাইটির একজন ফেলো হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Anand Krishnan Namboodiri (২০২১-০২-২২)। "Ruth Lawrence: A Mathematician & Former Child Prodigy"GCP Awards Blog (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৩