রীভা গাঙ্গুলী দাশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রীভা গাঙ্গুলী দাশ
বাংলাদেশে ভারতের হাইকমিশনার
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১ মার্চ ২০১৯
পূর্বসূরীহর্ষ বর্ধন শ্রিংলা
মহাপরিচালক, ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক সংসদ[২]
কাজের মেয়াদ
২৫ জুলাই ২০১৭[১] – ১ মার্চ ২০১৯
পূর্বসূরীঅমরেন্দ্র খাতুয়া[৩]
উত্তরসূরীঅখিলেশ মিশ্র
ভারতের কনসাল জেনারেল, নিউইয়র্ক
কাজের মেয়াদ
মার্চ ২০১৬ – জুলাই ২০১৭
পূর্বসূরীজ্ঞানেশ্বর মলয়
উত্তরসূরীসন্দীপ চক্রবর্তী
রোমানিয়া, আলবেনিয়ামলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত
কাজের মেয়াদ
মার্চ ২০১৫[৪] – মার্চ ২০১৬
উত্তরসূরীএভিএস রমেশ চন্দ্র[৫][৬]
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1961-12-24) ২৪ ডিসেম্বর ১৯৬১ (বয়স ৫৭)[৭]
জাতীয়তাভারতীয়
সন্তান
প্রাক্তন শিক্ষার্থীদিল্লী বিশ্ববিদ্যালয়
পেশাকূটনৈতিক আইএফএস

রীভা গাঙ্গুলী দাশ (জন্ম ২৪ ডিসেম্বর ১৯৬১) একজন ভারতীয় কূটনৈতিক যিনি ভারতীয় পররাষ্ট্র সেবার অধীনে বাংলাদেশে ভারতের দায়িত্বপ্রাপ্ত হাইকমিশনার। বাংলাদেশে হাই কমিশনার হিসেবে যোগদানের পূর্বে তিনি ভারত সরকারের সতন্ত্র সংস্থা ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক সংসদের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রীভা গাঙ্গুলী দাশ ১৯৬১ সালের ২৪ ডিসেম্বর জন্মগ্রহণ করেন[৭]। তিনি তার শৈশব কাটান নতুন দিল্লিতে। ১৯৮৪ সালে দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে একই বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৮৮ সালে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং তাদের এক কন্যা ও এক ছেলে রয়েছে।[৮]

কর্মজীবন[সম্পাদনা]

রীভা গাঙ্গুলী দাশ ১৯৮৬ সালে ভারতীয় পররাষ্ট্র সেবায় যোগদান করেন।[৭][৯] পররাষ্ট্র সেবায় তার প্রথম কর্মজীবন শুরু হয় স্পেনে[৯] এবং মাদ্রিদ থেকে তিনি স্পেনীয় ভাষায় দক্ষতা অর্জন করেন।[৮] পরবর্তীতে তিনি নতুন দিল্লিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রকের সদরদপ্তরে বহিঃপ্রচার, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিভাগে দায়িত্ব পালন করেন।[২] তিনি ঢাকায় ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক বিভাগেরও নেতৃত্ব প্রদান করেন।[৯] এরপর একই মন্ত্রকের অধীনে নতুন দিল্লিতে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য পরিবেশগত সমঝোতায় অংশ নেন।[৯][১০]

রীভা গাঙ্গুলী দাশ নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত ভারতীয় দূতাবাসের উপপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং সেখানে আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার জন্য ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি জয়পুরে আঞ্চলিক পাসপোর্ট অফিসার হিসেবেও কাজ করেন। ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি সাংহাইয়ে ভারতীয় কনসাল জেনারেল ছিলেন। ২০১২ সালে তাকে পররাষ্ট্র মন্ত্রকে জনকূটনীতি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়।[১০][১১] একইসাথে তিনি লাতিন আমেরিকাক্যারিবীয় বিভাগের দায়িত্ব পান।[১০][১০][১২]

২০১৫ সালের মার্চে তাকে রোমানিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত করা হয়[১৩] এবং একই বছরের অক্টোবরে তাকে আলবেনিয়ামলদোভার রাষ্ট্রদূতের মর্যাদা দেওয়া হয়।[৪] ২০১৬ সালের মার্চে তিনি নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ২০১৭ সালের জুলাই পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।[১৪] ২০১৭ সালের ২৫ জুলাই থেকে ২০১৯ সালের মার্চে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পূর্ব পর্যন্ত ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক সংসদের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।[৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wayback Machine" (PDF)। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  2. "Bio Profile of Director General, ICCR - Indian Council for Cultural Relations - Government of India"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  3. "LIST OF FORMER DIRECTOR GENERALS OF ICCR - Indian Council for Cultural Relations - Government of India"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  4. "Riva Ganguly Das appointed as the next ambassador of India to the Republic of Albania and the Republic of Moldova"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  5. "Dr Chandra appointed as Ambassdor to Romania - Indian Mandarins is Exclusive News, Views and Analysis News portal on Indian bureaucracy, governance, PSUs and Corporate"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  6. "A V S Ramesh Chandra appointed as the next Ambassador of India to Romania"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  7. https://web.archive.org/web/20180422070724/https://mea.gov.in/writereaddata/images/Civi_List_27-7-12.pdf
  8. "Sharing a life abroad - Global Times"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  9. "শ্রীমতী রীভা গাঙ্গুলী দাশ"ভারতীয় হাইকমিশন, ঢাকা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১৯ 
  10. "Riva Ganguly Das « India Conference"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  11. "Wayback Machine" (PDF)। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  12. "Wayback Machine" (PDF)। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  13. "Riva Ganguly Das appointed as the next Ambassador of India to Romania"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮। 
  14. "Welcome to Consulate General of India, New York (USA)"। ১৯ মার্চ ২০১৮। Archived from the original on ১৯ মার্চ ২০১৮।