রিয়াজ উদ্দিন আহমেদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যাডভোকেট

রিয়াজ উদ্দিন আহমেদ
শ্রম ও শিল্প কল্যাণমন্ত্রী
কাজের মেয়াদ
২৪ নভেম্বর ১৯৮১ – ১২ ফেব্রুয়ারি ১৯৮২
কৃষি, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী
কাজের মেয়াদ
১২ ফেব্রুয়ারি ১৯৮২ – ২৪ মার্চ ১৯৮২
রংপুর-১৩ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মার্চ ১৯৭৩ – ৬ নভেম্বর ১৯৭৬
রংপুর-১৫ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৮ ফেব্রুয়ারি ১৯৭৯ – ১২ ফেব্রুয়ারি ১৯৮২
লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৩ মার্চ ১৯৮৮ – ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬
ব্যক্তিগত বিবরণ
জন্মরিয়াজ উদ্দিন আহমেদ ভোলা মিয়া
১৯২৯
লালমনিরহাট, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
রাজনৈতিক দলজাতীয় পার্টি
বাংলাদেশ জাতীয়তাবাদী দল
বাংলাদেশ আওয়ামী লীগ
ডাকনামভোলা মিয়া

রিয়াজ উদ্দিন আহমেদ নিজ এলাকায় ভোলা মিয়া নামে পরিচিত বাংলাদেশের লালমনিরহাট জেলার রাজনীতিবিদ, আইনজীবী, মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রাক্তন মন্ত্রী যিনি তৎকালীন রংপুর-১৩, তৎকালীন রংপুর-১৫লালমনিরহাট -৩ আসনের সংসদ সদস্য ছিলেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

রিয়াজ উদ্দিন আহমেদ ১৯২৯ সালে লালমনিরহাটে জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

রিয়াজ উদ্দিন আহমেদ আইনজীবী ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলনবাংলাদেশের স্বাধীনতা যুদ্ধেঅংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি তৎকালীন রংপুর-১৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[১]

বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগদিয়ে তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে তৎকালীন রংপুর-১৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[২] আবদুস সাত্তারের মন্ত্রিসভায় তিনি প্রথমে শ্রম ও শিল্প কল্যাণমন্ত্রী ও পরে কৃষি, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৮ সালের চতুর্থ ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থী হিসেবে লালমনিরহাট -৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "১ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৪র্থ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৮ জুলাই ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা।