রিম্মা জিউবিনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিম্মা জিউবিনা
রিম্মা অ্যানাটোলিভনা জুবিনা
জন্ম ( 1971-08-23 ) ২৩ আগস্ট, ১৯৭১ (বয়স ৫১)

রিম্মা আনাতোলিয়েভনা জিউবিনা (ইউক্রেনীয়: Rimma Anatolyivna Zyubina; জন্ম ২৩ আগস্ট, ১৯৭১, উঝহোরোদ) একজন ইউক্রেনীয় থিয়েটার এবং চলচ্চিত্র অভিনেত্রী, টিভি উপস্থাপক, জনসাধারণের ব্যক্তিত্ব। "শট ইন ইউক্রেন" রেটিং দ্বারা ২০১৭-২০১৯ সালে সেরা অভিনেত্রী হিসাবে স্বীকৃত। কিয়েভ পেক্টোরাল পুরস্কারের দুইবারের বিজয়ী, পাশাপাশি বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার সহ অসংখ্য নাট্য পুরস্কারের বিজয়ী।

জীবনী[সম্পাদনা]

রিম্মা জিউবিনা ট্রান্সকারপাথিয়ায় উজগোরোদ- এ জন্মগ্রহণ করেন। তিন থেকে সাত বছর পর্যন্ত তিনি হাঙ্গেরিতে থাকতেন কারণ তার বাবা একজন সামরিক ব্যক্তি ছিলেন। এটি হাঙ্গেরিতে ছিল, "সিন্ডারেলা" নাটকটি দেখে, যেখানে তার বোন প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন, যে একটি শিশুর স্বপ্ন অভিনেত্রী হওয়ার জন্ম হয়েছিল। শৈশব থেকেই, তিনি ব্যালে অধ্যয়ন করেছিলেন, একটি সঙ্গীত বিদ্যালয়ে অধ্যয়ন করেছিলেন এবং ট্রান্সকারপাথিয়ান ড্রামা থিয়েটারের একটি স্টুডিও থিয়েটার "রোভেসনিক" শিশু থিয়েটারেও অংশ নিয়েছিলেন, যেখানে তিনি ১৭ বছর বয়স থেকে ভিড়ের দৃশ্যে অভিনয়ে অভিনয় করেছিলেন। তিনি উজগোরোড সাংস্কৃতিক ও শিক্ষাগত বিদ্যালয় থেকে সম্মানের সাথে স্নাতক হন, তারপরে তাকে বেশ কয়েকটি থিয়েটারে কাজ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল, তবে তিনি কিয়েভ জাতীয় সংস্কৃতি ও কলা বিশ্ববিদ্যালয় বেছে নেন। এক বছর অধ্যয়নের পর, তিনি উজগোরোডে ফিরে আসেন এবং স্থানীয় নাটক থিয়েটারে চাকরি পান।

কর্মজীবন[সম্পাদনা]

কিছু সময়ের পরে, তিনি আবার কিয়েভে চলে যান, যেখানে তিনি একবারে বেশ কয়েকটি থিয়েটারে কাজ করেছিলেন: চেম্বার প্লে-এর পেশাদার থিয়েটার-স্টুডিওতে, যুব থিয়েটারে, ডিনিপারের বাম তীরে নাটক এবং কমেডি থিয়েটারে। গোল্ডেন গেট থিয়েটার এবং কনস্টেলেশন থিয়েটারে। 1992 সালে, তিনি অ্যাবাউট ম্যাড লাভ, একজন স্নাইপার এবং একজন মহাকাশচারী চলচ্চিত্রে তার টেলিভিশনে আত্মপ্রকাশ করেন। 1992 সাল থেকে তিনি এনিকি-বেনিকি প্রোগ্রামের হোস্ট এবং 1994 সাল থেকে ইউক্রেনের প্রথম জাতীয় চ্যানেলের শিশুদের সংস্করণের জন্য লেগো এক্সপ্রেস।

১৯৯৪ সালে তিনি কিয়েভ ইনস্টিটিউট অফ কালচার থেকে স্নাতক হন। কর্নিচুক (এখন এটি কিয়েভ ন্যাশনাল ইউনিভার্সিটি অফ কালচার অ্যান্ড আর্টস), একই সময়ে তিনি ব্রাভো থিয়েটারে কাজ শুরু করেছিলেন। ১৯৯৭ সাল থেকে - কিয়েভ একাডেমিক ইয়াং থিয়েটারের ট্রুপের সদস্য। থিয়েটারে কাজ করার কয়েক বছর ধরে, অভিনেত্রী বারবার আন্তর্জাতিক থিয়েটার উত্সবে পারফরম্যান্সের সাথে অভিনয় করেছেন।

তিনি ২০১৬ এবং ২০১৭ সালে আর্টেক-বুকোভেল ক্যাম্পে শিশুদের চলচ্চিত্র উত্সব "ফিল্মফেস্টবুক" এর প্রতিষ্ঠাতা হয়েছিলেন।

২০১৬ সালে, তিনি "দ্য ডোভস নেস্ট" ছবিতে অভিনয় করেছিলেন। ছবিটি একটি বিজয়ী পুরস্কার "গোল্ড জিগা" হয়ে ওঠে, যেখানে এটি ছয়টি মূর্তি পেয়েছিল, যার মধ্যে রিম্মা জিউবিনা "সেরা অভিনেত্রী" খেতাব পেয়েছিলেন। ২০১৭ সালে, তিনি ইউক্রেনের সবচেয়ে প্রভাবশালী মহিলাদের তালিকায় প্রবেশ করেছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৯৮ সালে ইউক্রেনীয় থিয়েটার পরিচালক স্ট্যানিস্লাভ মইসিভকে বিয়ে করেছিলেন, তাদের একটি পুত্র ড্যানিয়েল ছিল।

জনজীবন[সম্পাদনা]

তিনি ক্র্যাব ফাউন্ডেশনের রাষ্ট্রদূত যারা ক্যান্সারে আক্রান্ত শিশুদের সাহায্য করে। এছাড়াও, একটি স্বেচ্ছাসেবক ভিত্তিতে, তিনি লুগানস্ক মিউজিক এবং ড্রামা থিয়েটারের ট্রুপের অংশ হিসাবে অভিনয় করেন, যা অস্থায়ীভাবে সেভেরোডোনেটস্কে চলে যায়।

অভিনেত্রী বারবার "ইউক্রেনের সম্মানিত শিল্পী" উপাধি প্রত্যাখ্যান করেছেন, যেহেতু তার মতে, এটি সোভিয়েত অতীতের একটি স্মৃতিচিহ্ন এবং শিল্পী দেশের বর্তমান নাট্য ব্যবস্থার সংস্কারকে সক্রিয়ভাবে সমর্থন করেন।

মার্চ 2014-এ, ক্রিমিয়ার সংযুক্তির পরে, রিমা জুবিনা প্রথম ইউক্রেনীয় অভিনেত্রী হয়ে ওঠেন যিনি আনুষ্ঠানিকভাবে রাশিয়ান প্রযোজনা প্রকল্পে অভিনয় করতে অস্বীকার করার ঘোষণা করেছিলেন। তিনি সক্রিয়ভাবে একটি রাশিয়ান কারাগার থেকে ইউক্রেনীয় চলচ্চিত্র পরিচালক ওলেগ সেন্টসভের মুক্তির জন্য লড়াই করেছিলেন। "মানুষ নয়, গাছ লাগান" প্রচারাভিযানের আয়োজন করেছে, যা বিশ্বের অনেক দেশে সমর্থিত হয়েছিল। তিনি ইউক্রেনীয় রাজনৈতিক বন্দীদের সমর্থন করার জন্য ক্রিয়াকলাপে নিয়মিত অংশগ্রহণকারী যারা অবৈধভাবে দোষী সাব্যস্ত হয়েছে এবং রাশিয়ার কারাগারে বন্দী রয়েছে। [১]

পুরস্কার[সম্পাদনা]

ইউক্রেন রাষ্ট্রীয় পুরস্কার[সম্পাদনা]

  • প্রিন্সেস ওলগা III ডিগ্রির অর্ডার (২০২০)

পুরস্কার[সম্পাদনা]

  • ১৯৯২ - শিশু এবং যুবকদের জন্য আন্তর্জাতিক থিয়েটার উৎসব ("ম্যাজিক লিটল লিটল গার্লস")
  • ১৯৯৪ - কিয়েভ পেশাদার স্টুডিও থিয়েটারের উৎসব শ্রেষ্ঠ অভিনেত্রী (ইট'স কোল্ড ব্যাকস্টেজ)
  • ২০০৩ - "কাইভ পেক্টোরাল"সেরা অভিনেত্রী ("আঙ্কেল ভানিয়া")
  • ২০০৮ - "কিভ পেক্টোরাল"সেরা অভিনেত্রী ("দ্য ফোর্থ সিস্টার")
  • ২০০৮ - আন্তর্জাতিক উত্সব "থিয়েটার। চেখভ। চেখভ প্রোডাকশনে ইয়াল্টা সেরা মহিলা পারফরম্যান্স ("আঙ্কেল ভানিয়া")
  • ২০১৬ — কিটি ফিল্ম ফেস্টিভ্যাল সেরা অভিনেত্রী (ইকো)
  • ২০১৬ - ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ম্যানহেইম - হাইডেলবার্গ স্পেশাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ("দ্য ডোভস নেস্ট")
  • ২০১৭ - রাষ্ট্রীয় পুরস্কার। লেস্যা ইউক্রেনকা ("ট্রাম্পেটর")
  • ২০১৭ - "গোল্ডেন জিগা"সেরা অভিনেত্রী ("দ্য ডোভস নেস্ট")
  • ২০১৭ - আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব "লাভ ইজ ম্যাডনেস" বুলগেরিয়া, বর্ণ সেরা অভিনেত্রী ("দ্য ডোভস নেস্ট")
  • ২০২২ - শুধুমাত্র সেরা চলচ্চিত্র পুরস্কার, মিয়ামি, মার্কিন যুক্তরাষ্ট্র। সেরা অভিনেত্রী. ফিল্ম "ভালেরা"

তথ্যসূত্র[সম্পাদনা]