রিভার্স ট্রান্সক্রিপ্টেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রিভার্স ট্রান্সক্রিপ্টেজ (ইংরেজি: Reverse Transcriptase) হচ্ছে এমন এক ধরনের উৎসেচক যা আরএনএ থেকে অনুবন্ধী ডিএনএ তৈরীতে ব্যবহার হয়।[১]

ইতিহাস[সম্পাদনা]

রিভার্স ট্রান্সক্রিপ্টেজ এনজাইম গুলো আবিষ্কার করেন বিজ্ঞানী হোয়ার্ড টেমিন যুক্তরাস্ট্রের ম্যাডিসনের উইস্কন্সিন বিশ্ববিদ্যালয়ে। ১৯৭০ সালে বিজ্ঞানী ডেভিড বাল্টিমোর এই এইজাইমগুলোকে আলাদা করেন।[২]<. [৩]<.তাদের এই আবিষ্কারএর জন্য ১৯৭৫ সালে এই দুইজন রেনাতো ডালবেকোর সাথে যৌথ ভাবে নোবেল পুরস্কার লাভ করেন।

ভাইরাসের ভেতর কার্যাবলী[সম্পাদনা]

রিভার্স ট্রান্সক্রিপ্টেজ এনজাইম গুলো ভাইরাসে কোডকৃত অবস্থায় থাকে এবং ভাইরাস দ্বারা ব্যবহার হয় যারা প্রতিলিপিকরণের প্রক্রিয়া হিসেবে বিপরীত ট্রান্সক্রিপশন প্রক্রিয়া ব্যবহার করে। বিপরীত ট্রান্সক্রিপশনকারী আরএনএ ভাইরাস সমূহ (যেমন রেট্রোভাইরাস) তাদের আরএনএ জিনোমকে ডিএনএ এর ভেতরে প্রতিস্থাপন করতে এই উৎসেচক গুলো ব্যবহার করে। যার মাধ্যমে পোষক ডিএনএর ভেতরে আরএনএ এর আরএনএ প্রতিলিপিকরণ হয়।

বিপরীত ট্রান্সক্রিপশন/রেট্রোট্রান্সক্রিপশন এর প্রক্রিয়া[সম্পাদনা]

বিপরীত ট্রান্সক্রিপশনে আরএনএ টেম্পলেট থেকে দ্বিত সূত্রযুক্ত ডিএনএ তৈরি হয়। রিভার্স ট্রান্সক্রিপ্টেজ যুক্ত ভাইরাস প্রজাতিতে যেখানে ডিএনএ নিরভর শীল ডি এন এ পলিমারেজ এক্টিভিটি হয় না সেখানে দ্বিত সূত্র যুক্ত ডি এন এ এর উতপত্তি মূলত ঘটে ডি এন এ পলিমারেজ δ নামক একধরণের এনজাইমএর ক্রিয়ায়। রিভার্স ট্রান্সক্রিপশনের প্রক্রিয়া যা রেট্রো ট্রান্সক্রিপশন নামেও পরিচিত তা অত্যন্ত ভুল্প্রবণও হতে পারে, এই সময়ই মিউটেশন ঘটে থাকে যেমন (ঔষুধ প্রতিরোধন)।

বিপরীত রেট্রোভাইরাল ট্রান্সকিপশন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 3KLF ; Tu X, Das K, Han Q, Bauman JD, Arnold E (October,2010)। "Structural Basis of HIV-1 Resistance to AZT By Excision. Natural Structural & Molecular Biology. 17(10):1202-9"।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)>
  2. Temin HM, Mizutani S, (June 1970), RNA Dependent DNA Polymerase in virions of Rous sarcoma virus.
  3. Baltimore D(June 1970), RNA Dependent DNA Polymerase in virions of RNA Tumour Viruses.