রাস্ট ইন পিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাস্ট ইন পিস
Rust in Peace
মেগাডেথ কর্তৃক স্টুডিওতে ধারণকৃত
মুক্তির তারিখ২৪ সেপ্টেম্বর ১৯৯০ (1990-09-24)[১]
শব্দধারণের সময়১৯৮৯-১৯৯০
শব্দধারণকেন্দ্ররাম্বো রেকর্ডার্স, ক্যানোগা পার্ক, লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া[২]
ঘরানাথ্র্যাশ মেটাল
দৈর্ঘ্য৪০:৪৪
সঙ্গীত প্রকাশনীক্যাপিটল
প্রযোজক
মেগাডেথ কালক্রম
সো ফার, সো গুড... সো হোয়াট!
(১৯৮৮)
রাস্ট ইন পিস
Rust in Peace

(১৯৯০)
কাউন্টডাউন টু এক্সটিংশন
(১৯৯২)
রাস্ট ইন পিস থেকে একক গান
  1. "হোলি ওয়ার্স... দ্য পানিশমেন্ট ডিউ"
    মুক্তির তারিখ: ২৩শে সেপ্টেম্বর, ১৯৯০
  2. "হ্যাংগার এইটিন"
    মুক্তির তারিখ: ৪ঠা ফেব্রুয়ারি, ১৯৯১[৩]

রাস্ট ইন পিস (ইংরেজি: Rust in Peace) ক্যালিফোর্নিয়া-ভিত্তিক মার্কিন থ্র্যাশ মেটাল ঘরানার সঙ্গীতদল মেগাডেথের স্টুডিওতে ধারণকৃত চতুর্থ সঙ্গীত-সঙ্কলন। ক্যাপিটাল রেকর্ডস কোম্পানি ১৯৯০ সালের ২৪শে সেপ্টেম্বর তারিখে সঙ্কলনটিকে বাজারে প্রকাশ করে। রাস্ট ইন পিস সঙ্কলনটিতে মেগাডেথের সদস্যতালিকায় নতুন দুই সঙ্গীতশিল্পীর আগমন ঘটে; এরা হলেন গিটারবাদক মার্টি ফ্রিডম্যান ও ড্রামবাদক নিক মেনজা। তারা প্রায় দশ বছর ধরে, অর্থাৎ ১৯৯৯ সাল পর্যন্ত মেগাডেথের দলীয় গঠন স্থিতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এছাড়া সঙ্গীত সঙ্কলনটি থেকে দুইটি একক গান বাজারে প্রকাশ করা হয়। এগুলি হল হ্যাংগার এইটিনহোলি ওয়ার্স... দ্য পানিশমেন্ট ডিউ। বর্তমানে এই গানগুলি মেগাডেথ প্রায়ই দর্শকসমক্ষে সরাসরি পরিবেশনা করে।

রাস্ট ইন পিস ভক্ত ও সমালোচক উভয়ের কাছেই ব্যাপক প্রশংসিত হয়। সঙ্গীত-সঙ্কলনটির সুবাদে মেগাডেথ মূলধারার মেটাল শ্রোতাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়। ডেসিবেলকেরাং! সাময়িকীগুলির মতে এটি সর্বকালের সেরা থ্র্যাশ মেটার ঘরানার সঙ্গীতসঙ্কলনগুলির একটি। ৩৩তম গ্র্যামি পুরস্কার প্রতিযোগিতাতে সেরা মেটাল পরিবেশনা শ্রেণীতে এই সঙ্কলনটি মনোনয়ন লাভ করেছিল।

রাস্ট ইন পিস-এর সঙ্গীত কাঠামো জটিল ও গানের কথা ভাবগম্ভীর, যাতে নিউক্লীয় ধ্বংসলীলা, যুদ্ধ, ধর্ম, ভূমণ্ডলীয় উষ্ণতা বৃদ্ধিঅশনাক্ত উড়ন্ত বস্তুর মত বিষয়গুলি স্থান পেয়েছে। সঙ্কলনটির শব্দ-উৎপাদন (sound production) অত্যন্ত উচ্চমানের। প্রায় প্রতিটি গানেই দলনেতা ও গিটারবাদক ডেভ মাসটেইন এবং মূল গিটারবাদক মার্টি ফ্রিডম্যানের মধ্যে গিটারবাদনার দ্বৈতযুদ্ধের কারণে সঙ্কলনটির পরতে পরতে প্রচুর সংখ্যক অত্যন্ত দ্রুত, সুরেলা ও জটিল-কাঠামোবিশিষ্ট একক গিটারবাদন অংশের সমাহার ঘটেছে। এর পাশাপাশি কারিগরি জটিলতা, সুরের সমৃদ্ধতা, অত্যন্ত উচ্চ দক্ষতার বাদনক্ষমতা (বেজ গিটার ও ড্রামের ক্ষেত্রেও), থ্র্যাশ মেটালীয় অতিদ্রুত যন্ত্রবাদন ও হেভি মেটালীয় শক্তিশালী যন্ত্রবাদনের সুষম সমন্বয়—এ সবকিছুই এই সঙ্গীত সঙ্কলনটিকে শুধু মেগাডেথের ইতিহাসেই নয়, গোটা মেটাল ঘরানার ইতিহাসে এক অদ্বিতীয় স্থান দখল করতে সাহায্য করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wiederhorn, Jon। "25 Years ago: Megadeth Release the Tech-Thrash Groundbreaker 'Rust in Peace'"Loudwire। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৬, ২০১৫ 
  2. "Rumbo Recorders client list"। ২৭ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০১৮ 
  3. "Hangar 18 [Cassette Single] — Megadeth | Release Information, Reviews and Credits | AllMusic"AllMusic। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৪