রাশিয়ার জনপরিসংখ্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

রাশিয়া এর জনমিতি জনসংখ্যা বৃদ্ধি, জনসংখ্যার ঘনত্ব, জাতিগত রচনা, শিক্ষা স্তর, স্বাস্থ্য, অর্থনৈতিক অবস্থা এবং অন্যান্য দিক সহ রাশিয়ান ফেডারেশন জনসংখ্যার ডেমোগ্রাফিক বৈশিষ্ট্য সম্পর্কে.

রাশিয়া এর জনসংখ্যা ১৪৪.২২১.৩৪১ ক্রিমিয়া, যার আত্মসাৎ বিশ্ব সম্প্রদায় সংখ্যাগরিষ্ঠ দ্বারা স্বীকৃত হয় না ব্যতীত. ক্রিমিয়ার এবং সেভাসতোপোলে সহ জনসংখ্যার ১৪৬.৫৪৪.৭১০ মিলিয়ন এ দাঁড়িয়েছে.

2015 সালের হিসাবে, নারী প্রতি ১,৭৭৭ শিশুদের রাশিয়ান এফ পূর্ব, দক্ষিণ ও মধ্য ইউরোপ মধ্যে সর্বোচ্চ ছিল. ২০১৩ সালে, রাশিয়া ২২.৭০০ মানুষ এ ১৯৯০ সাল থেকে প্রথম প্রাকৃতিক জনসংখ্যা বৃদ্ধির সম্মুখীন. অ্যাকাউন্ট অভিবাসন গ্রহণ জনসংখ্যার ২৯৪.৫০০ মানুষ হয়েছি.

২০১০ সালের আদমশুমারি অনুযায়ী, জাতিগত রাশিয়ান মানুষ মোট জনসংখ্যার 81% করা হয়. এই শেয়ার গত কয়েক দশক ধরে স্থিতিশীল. তাতারদের (3.9%), ইউক্রেন (১.৪%), বাশকির (১.১%), চুবাস (১%), চেচেন (১%) এবং আরমেনীয় (০.৯%) - ছয় অন্যান্য জাতিগোষ্ঠীর জনসংখ্যা মাত্রাধিক ১ মিলিয়ন. সর্বমোট ১৬০ বিভিন্ন জাতিগোষ্ঠীর রাশিয়ান ফেডারেশন সীমানার মধ্যে বাস.

রাশিয়া জনসংখ্যার ঘনত্ব, বর্গ কিলোমিটারে (২২ বর্গ মাইলে) প্রতি 8.4 মানুষ এটা বিশ্বের সবচেয়ে জনবিরল দেশ এক তৈরীর. জনসংখ্যা মস্কো এবং সেন্ট পিটার্সবার্গে কেন্দ্র করে দেশ, নাতিশীতোষ্ণ জলবায়ু সঙ্গে ইউরোপীয় অংশে সবচেয়ে ঘন হয়. এই শহরের জনসংখ্যার 74% রাশিয়া একটি অত্যন্ত নগরকেন্দ্রিক দেশ উপার্জন শহুরে হয়.